আগামী ৫ জুন বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষে বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা), খুলনা শাখার উদ্যোগে ৩১ মে হতে ৬ জুন পর্যন্ত সপ্তাহব্যাপী বিভিন্ন কর্মসূচির অংশ হিসেবে ক্ষতিকর বে-আইনী পলিথিন নিষিদ্ধকরণের দাবিতে এবং প্লাস্টিক দূষণ এড়াতে গণসচেতনতা সৃষ্টির লক্ষ্যে গতকাল শুক্রবার নগরীতে ক্ষতিকর পলিথিন ও প্লাস্টিক ভষ্মীভূত কর্মসূচি পালিত হয়।
সংগঠনের খুলনা শাখার সমন্বয়কারী অ্যাড. মোঃ বাবুল হাওলাদার এ কর্মসূচির উদ্বোধন করেন। এ সময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন বাপা’র সদস্য যথাক্রমে গনসংহতি আন্দোলনের খুলনা জেলা আহ্বায়ক মুনীর চৌধুরী সোহেল, কে এইচ ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা খ ম শাহীন হোসেন, সাংবাদিক সাইফুল ইসলাম, সমাজসেবক শংকর রায় সাগর, শেখ মুজিবুর রহমান, সোহেল আহমেদ প্রমুখ নেতৃবৃন্দ।
এসময় উপস্থিত নেতৃবৃন্দ বিশ্ব পরিবেশ দিবসের ‘প্লাস্টিক দূষণ এড়ানো’ এবারের এ প্রতিপাদ্য বিষয়কে বিবেচনায় রেখে প্লাস্টিক ও ক্ষতিকর পলিথিন ব্যবহারের ক্ষেত্রে সকলকে সচেতন ও দায়িত্বশীল ভূমিকা পালনের আহ্বান জানান। নেতৃবৃন্দ বলেন, আইন দ্বারা নিষিদ্ধ ক্ষতিকর পলিথিনে বাজার সয়লাব, প্রশাসন নিরব। ফলশ্রুতিতে নিরব ঘাতক পলিথিন মানব সভ্যতার জন্য হুমকি হয়ে দাঁড়িয়েছে। অন্যদিকে প্লাস্টিক বর্জ্যের সুষ্ঠু ব্যবস্থাপনা না থাকার কারণে পরিবেশ এবং মানবস্বাস্থ্য ও জীববৈচিত্র্য চরম হুমকির মুখে পড়ছে। নেতৃবৃন্দ এ ব্যাপারে সংশ্লিষ্ট সকলের দৃষ্টি আকর্ষণ করেন।-খবর ঃ বিজ্ঞপ্তির ॥