দেশ সেরা পেসার মুস্তাফিজুর রহমান বলেছেন, ‘আইপিএল আর আমাদের দেশে রুম কোয়ারেন্টাইন মিলিয়ে ২৫ দিনের মধ্যে আমি কেবল একটি প্র্যাকটিস ও একটি ম্যাচ খেলেছি। এখন জানি না, আমি আর সাকিব ভাই, আমরা দুজনই ওরকমই প্রায় ছিলাম। মঙ্গলবার তো আমরা প্র্যাকটিস করতে পারিনি বৃষ্টির কারণে, আজকে করলাম, আরও দুই দিন সময় পাব। আল্লাহর ওপরে ছেড়ে দিলাম দেখি চেষ্টা করে, কী হয়।’

বুধবার অনুশীলন শেষে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি এসব কথা বলেন। মুস্তাফিজের মতে, দেশের মাটিতে বাংলাদেশ এখন ওয়ানডেতে বেশ প্রতিষ্ঠিত দলই বলতে হবে। শ্রীলঙ্কার বিপক্ষে আসন্ন তিন ম্যাচের সিরিজে বাংলাদেশকেই এগিয়ে রাখছেন বাঁহাতি এ পেসার। মিরপুর স্টেডিয়ামে অনুশীলন শেষে মুস্তাফিজ বলেছেন, ‘আমাদের দেশে আমরা বেশি ম্যাচ জিতেছি, তাই এটাই অবশ্যই আমরা এগিয়ে থাকব ওই দিক থেকে।’

গত কয়েক বছরে আন্তর্জাতিক ক্রিকেটে শ্রীলঙ্কার সঙ্গে বাংলাদেশের লড়াইটা বেশ জমজমাট। যে কোনো কন্ডিশনে লঙ্কানদের হারানোর আশা নিয়েই খেলতে নামে বাংলাদেশ দল। বাকি দুই ফরম্যাটের তুলনায় ওয়ানডেতে টাইগাররা আরও বেশি আত্মবিশ্বাসী। কারণ এ ফরম্যাটে শ্রীলঙ্কাকে সর্বোচ্চ ৭ বার হারিয়েছে বাংলাদেশ। যদিও ওয়ানডেতে দুই দলের সর্বশেষ সাক্ষাত বেশ তিক্তকর বাংলাদেশের জন্য। ২০১৯ সালে বিশ্বকাপের পরপরই তামিম ইকবালের নেতৃত্বে কলম্বোয় তিন ম্যাচ হেরেছিল সফরকারীরা।

ওয়ানডেতে বাংলাদেশ-শ্রীলঙ্কা ৪৮ ম্যাচ খেলেছে। যার মধ্যে শ্রীলঙ্কা ৩৯, বাংলাদেশ ৭ জয় পেয়েছে। ফলাফল হয়নি ২টি ম্যাচে। বাংলাদেশের মাটিতে ১৭ ম্যাচে মুখোমুখি হয় দুই দল। যেখানে বাংলাদেশ ৪টি জয়ের বিপরীতে ১৩ ম্যাচ হেরেছে। শ্রীলঙ্কার মাটিতে স্বাগতিকদের বিপক্ষে ১৮ হার এবং ২ জয় রয়েছে বাংলাদেশের। সংযুক্ত আরব আমিরাতে ২ ম্যাচ খেলে দুই দল ১টি করে জয় পেয়েছে।

সম্প্রতি দুই টেস্টের সিরিজে শ্রীলঙ্কার কাছে হেরে এসেছে বাংলাদেশ। ২০২৩ বিশ্বকাপ ভাবনায় ওয়ানডেতে লঙ্কানরা তরুণ দল গড়েছে। তারপরও দলটিকে সমীহ করছেন মুস্তাফিজ। তিনি বলেছেন, ‘আন্তর্জাতিক ক্রিকেট যারা খেলছে, কেউ ছোটখাটো নয়। আমার মনে হয়, আমরা দুই দল সমান।’ তবে সিরিজ জয়ে পূর্ণ আশাবাদী বাঁহাতি এ পেসার। এখন ২২ গজে পারফর্ম করাটাই গুরুত্বপূর্ণ বলছেন তিনি।

তবে আইপিএল থেকে ফিরে ১২ দিন কোয়ারেন্টাইনের পর অনুশীলনে নামলেও হোম সিরিজের আগে নিজের প্রস্তুতি নিয়ে সন্তুষ্ট নন মুস্তাফিজ। মিরপুর স্টেডিয়ামে বোলিং করেছেন তিনি। তারপরও সিরিজে নামার আগে অনুশীলনের সুযোগ কম পাচ্ছেন বলে নিজের পারফরম্যান্স নিয়ে সন্দিহান তিনি।

বৃহস্পতিবার বিকেএসপিতে দুই দলে ভাগ হয়ে প্রস্তুতি ম্যাচ খেলবেন বাংলাদেশের ক্রিকেটাররা। সকাল পৌনে ১০টায় শুরু হবে ম্যাচ।