দক্ষিণ আফ্রিকা সফরে সেঞ্চুরিয়ন টেস্টে ইনিংস ও ৪৫ রানে হেরে যাওয়া শ্রীলংকা জোহানেসবার্গ টেস্টে ব্যাটিং বিপর্যয়ে ১০ উইকেটের বিশাল ব্যবধানে হেরেছে। টানা দুই টেস্টে হেরে (২-০) সিরিজে হোয়াইওয়াশ হলো লংকানরা।

জোহানেসবার্গে শ্রীলংকাকে ১৫৭ রানে অলআউট করে ১৪৮/১ রানে প্রথম দিনের খেলা শেষ করে স্বাগতিক দক্ষিণ আফ্রিকা। দ্বিতীয় দিনে আফ্রিকাকে ৩০২ রানে গুটিয়ে দিয়ে ব্যাটিংয়ে নেমে ১৫০/৪ রান নিয়ে দিন শেষ করে শ্রীলংকা।

মঙ্গলবার তৃতীয় দিনে ফের ব্যাটিংয়ে নেমে লুঙ্গি এনগিডি ও লুথো সিমপালার গতির মুখে পড়ে ১০৭ বল খেলে ৬১ রান তুলতেই বাকি ৬ উইকেট হারায় শ্রীলংকা। প্রথম ইনিংসে ২ রানে আউট হওয়া লংকান অধিনায়ক দিমুথ করুনারত্নে দ্বিতীয় ইনিংসে করেন সেঞ্চুরি। তার সেঞ্চুরিতে দ্বিতীয় ইনিংসে ২১১ রান করে লংকানরা।

জয়ের জন্য দ্বিতীয় ইনিংসে ৬৭ রানের মামুলি স্কোর তাড়া করতে নেমে এইডেন মার্কওরাম ও ডিন এলগারের অবিচ্ছিন্ন জুটিতে অনায়াসেই ১০ উইকেটের বড় জয় পায় স্বাগতিক দক্ষিণ আফ্রিকা।

শ্রীলংকা: ১ম ইনিংস ১৫৭/১০ (কুশাল পেরেরা ৬০, ডি সিলভা ২৯; আনরিচ নর্টেজ ৬/৫৬, ওয়াইন মুল্ডার ৩/২৫)। এবং ২য় ইনিংস: ২১১/১০ (দিমুথ করুনারত্নে ১০৩, নিরশন দিকওয়ালা ৩৬, লাহিরু থিরিমান্নে ৩১; লুঙ্গি এনগিডি ৪/৪৪, লুথা সিপামালা)।

দক্ষিণ আফ্রিকা: ৩০২/১০ (ডিন এলগার ১২৭, রিশি ভেন দার ডুসেন ৬৭; ফার্নান্দো ৫/১০১)। এবং ২য় ইনিংস: ৬৭/০ (এইডেন মার্কওরাম ৩৬, ডিন এলগার ৩১)।