পশ্চিম তীরের ফিলিস্তিনে চলা ইসরায়েলি দখলদারিত্বের প্রতিবাদ করেছে আয়ারল্যান্ড। ইসরায়েলের বিরুদ্ধে এই প্রথম কোনো ইউরোপীয় রাষ্ট্র পদক্ষেপ নিয়েছে। এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে ব্রিটিশ গণমাধ্যম দ্য গার্ডিয়ান।

প্রতিবেদনে বলা হয়, ফিলিস্তিনিদের ওপর ইসরায়েলি আগ্রাসন ও সহিংসতার প্রতিবাদে একটি সংসদীয় প্রস্তাবে সমর্থন দিয়েছে আয়ারল্যান্ড সরকার। প্রস্তাবটি পাস হলে সেখানে নিযুক্ত ইসরায়েলি রাষ্ট্রদূতকে বহিষ্কার এবং ইসরায়েলের ওপর অর্থনৈতিক, রাজনৈতিক ও সাংস্কৃতিক নিষেধাজ্ঞা আরোপ করা হতে পারে। এক্ষেত্রে আয়ারল্যান্ডই হতে চলেছে ইসরায়েলের সঙ্গে সম্পর্কযুক্ত ইউরোপীয় ইউনিয়নের প্রথম রাষ্ট্র, যারা পশ্চিম তীরে দখলদারিত্বের বিরুদ্ধে ব্যবস্থা নিতে চলেছে।

এ বিষয়ে আইরিশ পররাষ্ট্রমন্ত্রী সাইমন কোভেনি জানান, বিরোধী দল সিন ফেইনের আনা প্রস্তাবটি আয়ারল্যান্ড-জুড়ে অনুভূতির গভীরতার সুস্পষ্ট সংকেত। ফিলিস্তিনি ভূমিতে ইসরায়েলিদের বসতি স্থাপনকে নেতিবাচক উল্লেখ করে তিনি বলেন, এটি কার্যত আত্মসাৎ।

তিনি আরও বলেন, আমার মতে, এটি এমন কিছু নয় যা আমি বা এই হাউস (সংসদ) হালকাভাবে নিচ্ছে। এমনটি করা প্রথম ইইউভুক্ত দেশ আমরা। এটি অবশ্যই ওইসব (ইসরায়েলি) কর্মকাণ্ড ও তার প্রভাব সম্পর্কে আমাদের যে বিশাল উদ্বেগ রয়েছে, তার প্রতিফলন।