স্টাফ রিপোর্টার ঃ একটু থেমেই খুলনা বিভাগে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মৃত্যু ও শনাক্তের সংখ্যা আবারো বেড়েছে। গত ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত হয়ে বিভাগের ১০ জেলায় মৃত্যু হয়েছে ৪১ জনের। আর এসময় শনাক্ত হয়েছে এক হাজার ১৯ জনের। এ নিয়ে বিভাগে এ পর্যন্ত করোনায় মৃত্যু হয়েছে ২৩শ’ ৩৫ জনের। আর শনাক্ত হয়েছে ৯১ হাজার ৫৬৮জনের।
এর আগে বুধবার সকাল আটটা পর্যন্ত বিগত ২৪ ঘন্টায় বিভাগে মৃত্যু হয় ৩১ জনের এবং শনাক্ত হয়েছিল ৮৬৬ জনের। গতকাল বৃহস্পতিবার খুলনা বিভাগীয় স্বাস্থ্য অধিদফতর সূত্র এ তথ্য নিশ্চিত করেছে।
স্বাস্থ্য পরিচালকের দফতরের সূত্রটি জানায়, গত ২৪ ঘণ্টায় বিভাগের মধ্যে সর্বোচ্চ ১৫ জনের মৃত্যু হয়েছে খুলনায়। বাকিদের মধ্যে কুষ্টিয়ায় ৯ জন, ঝিনাইদহে ৫ জন, যশোরে ৪ জন, মেহেরপুরে ৩ জন, নড়াইল ও মাগুরায় ২ জন করে এবং চুয়াডাঙ্গায় একজন মারা গেছেন।
গত বছর মার্চ মাসে করোনা সংক্রমণের শুরু থেকে গতকাল বৃহস্পতিবার সকাল পর্যন্ত বিভাগের ১০ জেলায় মোট শনাক্ত হয়েছে ৯১ হাজার ৫৬৮ জন। আক্রান্ত হয়ে মারা গেছেন ২ হাজার ৩৩৫ জন আর সুস্থ হয়েছেন ৬৬ হাজার ৫৮০ জন। ১০ জেলার করোনা প্রতিবেদনে দেখা যায়, ২৪ ঘণ্টায় খুলনা জেলায় করোনা শনাক্ত হয় ১৮০ জনের। এ জেলায় মোট করোনা শনাক্ত হয় ২৩ হাজার ৪৬৫ জনের। মারা গেছেন ৬১২ জন এবং সুস্থ হয়েছেন ১৬ হাজার ৬৮২ জন।
বাগেরহাটে নতুন করে করোনা শনাক্ত হয়েছে ৫১ জনের। এ নিয়ে জেলায় মোট করোনা শনাক্ত হয়েছে ৫ হাজার ৯০০ জনের। আক্রান্ত হয়ে মারা গেছেন ১২১ জন এবং সুস্থ হয়েছেন ৫ হাজার ১১১ জন।
সাতক্ষীরায় ২৪ ঘণ্টায় নতুন করে শনাক্ত হয়েছে ৬০ জনের। এ নিয়ে জেলায় মোট করোনা শনাক্ত হয়েছেন ৫ হাজার ৫৭৩ জন এবং মারা গেছেন ৮৪ জন। সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ৪ হাজার ২৭৬ জন।
যশোরে বিগত ২৪ ঘণ্টায় নতুন করে শনাক্ত হয়েছেন ২৭৯ জন। এ নিয়ে জেলায় মোট করোনা শনাক্ত হয়েছেন ১৮ হাজার ৪৮৯ জন। মোট মারা গেছেন ৩৩৪ জন এবং সুস্থ হয়েছেন ১৩ হাজার ৮৬৩ জন।
২৪ ঘণ্টায় নড়াইলে নতুন করে শনাক্ত হয়েছেন ৪১ জন। এ নিয়ে জেলায় মোট করোনা শনাক্ত হয়েছে ৪ হাজার ৫৮ জনের। মোট মারা গেছেন ৯১ জন এবং সুস্থ হয়েছেন ৩ হাজার ২০১ জন।
মাগুরায় ২৪ ঘণ্টায় নতুন করে ৫১ জনের শনাক্ত হয়েছে। এ জেলায় মোট করোনা শনাক্ত হয়েছে ২ হাজার ৯৭৩ জনের। মোট মারা গেছেন ৬৭ জন এবং সুস্থ হয়েছেন ১ হাজার ৭৫৯ জন।
ঝিনাইদহে ২৪ ঘণ্টায় নতুন করে ৭০ জনের করোনা শনাক্ত হয়েছে। এ নিয়ে জেলায় মোট করোনা শনাক্ত হয়েছে ৭ হাজার ৪১৩ জন। মোট মারা গেছেন ১৯৪ জন এবং সুস্থ হয়েছেন ৪ হাজার ৫৪৫ জন।
২৪ ঘণ্টায় কুষ্টিয়ায় নতুন করে শনাক্ত হয়েছেন ১৪৯ জন। এ নিয়ে জেলায় মোট করোনা শনাক্ত হয়েছে ১৪ হাজার ৫০ জনের। মোট মারা গেছেন ৫৪০ জন এবং সুস্থ হয়েছেন ১০ হাজার ৩৩২ জন।
চুয়াডাঙ্গায় ২৪ ঘণ্টায় নতুন করে শনাক্ত হয়েছে ৪২ জনের। এ নিয়ে জেলায় মোট করোনা শনাক্ত হয়েছে ৫ হাজার ৯৫১ জন। মোট মারা গেছেন ১৫৭ জন এবং সুস্থ হয়েছেন ৩ হাজার ৮৪৪ জন।
মেহেরপুরে নতুন করে শনাক্ত হয়েছে ৯৬ জন। এ নিয়ে জেলায় মোট শনাক্ত হয়েছে ৩ হাজার ৬৯৬ জন। আক্রান্ত হয়ে মারা গেছেন ১৩৫ জন এবং সুস্থ হয়েছেন ২ হাজার ৯৬৭ জন।
খুলনা মেডিকেলের পিসিআর ল্যাবে একদিনে ১০৭ শনাক্ত ঃ খুলনা মেডিকেল কলেজের আরটি পিসিআর ল্যাবে গতকাল বৃহস্পতিবার ৩৭৬টি নমুনা পরীক্ষার পর ১০৭ জনের করোনাভাইরাস শনাক্ত হয়েছে বলে কলেজের উপাধ্যক্ষ ডা: মো: মেহেদী নেওয়াজ জানিয়েছেন। এর মধ্যে খুলনার একশ’ জন, বাগেরহাটের তিনজন এবং নড়াইল, গোপালগঞ্জ, ঝিনাইদহ ও মাদারীপুরের একজন রয়েছেন।