বাচ্চু-বাবলু পরিষদের
৪৩ পরিচালক বিজয়ী

স্টাফ রিপোর্টার ঃ একাংশের বর্জনের মধ্যদিয়ে গতকাল শনিবার বাংলাদেশ কেমিস্টস্ এন্ড ড্রাগিস্টস্ সমিতির(বিসিডিএস) কেন্দ্রীয় কমিটির দ্বি-বার্ষিক নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। নির্বাচনে মো: শাহ্ জালাল (বাচ্চু) নেতৃত্বাধীন বাচ্চু-বাবলু পরিষদের সকলেই বিজয়ী হয়েছেন বলে নির্বাচন বোর্ডের খুলনা কেন্দ্রের রিটার্নিং অফিসার জানিয়েছেন।
নির্বাচনকে কেন্দ্র করে গতকাল দেশের অন্য সাতটি বিভাগের ন্যায় খুলনা বিভাগীয় কেন্দ্রেও ছিল এক পক্ষীয় ভোটারদের পদচারনা। নগরীর সোনাডাঙ্গা বাস টার্মিনাল সংলগ্ন খুলনা কনভেনশন সেন্টারে সকাল নয়টা থেকে বিকেল চারটা পর্যন্ত ভোটগ্রহণ চলে। বিভাগের ১০ জেলায় দু’হাজার ৭১৩জনের মধ্যে এক হাজার ৭শ’জন ভোটার তাদের ভোটাধিকার প্রয়োগ করেন। এর মধ্যে বিভিন্ন কারণে তিন শতাধিক ভোট বাতিল করে নির্বাচন বোর্ড।
ভোটগ্রহণ শেষে দেখা যায়, আদালতের আদেশের আলোকে নির্বাচন থেকে সরে দাঁড়ানো মোজাম্মেল-কামাল পরিষদের প্রার্থীরাও কিছু ভোট পান। তবে তা’ ছিল খুবই সামান্য।
নির্বাচন বোর্ড ঘোষিত ফলাফলে দেখা যায়, বিসিডিএস’র খুলনা কেন্দ্রের মেয়াদ উত্তীর্ণ কমিটির সিনিয়র সহ-সভাপতি এস এম কবির উদ্দিন বাবলু ১৩৯৭টি ভোট পেলেও ওই কমিটির সভাপতি মো: মোজাম্মেল হক পান মাত্র ৪১ ভোট। এ প্রসঙ্গে অবশ্য মোজাম্মেল হক বলেন, এটি নির্বাচনী কৌশল। যারা আদালত অবমাননা করে নির্বাচনে অংশ নিয়েছেন তারা দেখানোর জন্য অন্য পরিষদের প্রার্থীদের কিছু ভোট দেন। এছাড়া যে ভোট কাষ্ট দেখানো হয়েছে অতো ভোটার উপস্থিত হয়নি বলেও তিনি দাবি করেন। যেহেতু আদালতের রায়কে উপেক্ষা করে একতরফা নির্বাচন করা হয়েছে সেহেতু এখন আইনী প্রক্রিয়ায়ই তারা এগিয়ে যাবেন বলেও জানান।
যদিও মোজাম্মেল-কামাল পরিষদের পক্ষ থেকে গত বৃহস্পতিবার ঢাকায় সংবাদ সম্মেলন করে নির্বাচন প্রতিহত করার ঘোষণা দেয়া হয়েছিল। কিন্তু গতকাল ভোটকেন্দ্রে তাদের কোন উপস্থিতি বা ভোটদানে বাঁধা দেয়ার কোন চিত্র দেখা যায়নি।
অপরদিকে, গতরাতে খুলনা কেন্দ্রের রিটার্নিং অফিসার কাজী নেছার উদ্দিন আহমেদ মন্টু বলেন, ঢাকা থেকে তিনি যে ফলাফল শুনেছেন তাতে বাচ্চু-বাবলু পরিষদের ৪৩জন প্রার্থীই বিজয়ী হয়েছেন। এর মধ্যে মো: শাহ্ জালাল (বাচ্চু) সর্বোচ্চ ভোট পেয়ে এক নম্বর পরিচালক নির্বাচিত হন। একই পরিষদের খুলনা কেন্দ্রের তিন প্রার্থীর মধ্যে এস এম কবির উদ্দিন বাবলু সপ্তম, মো: আনিছুর রহমান লিটু ১৯তম ও মো: জিল্লুর রহমান জুয়েল ৩৬তম স্থান অধিকার করেন বলেও তিনি জানতে পেরেছেন। গতরাতে এ রিপোর্ট লেখা পর্যন্ত বাচ্চু-বাবলু পরিষদের সকলের বিজয়ের খবর পাওয়া গেলেও ভোটের ক্রম পাওয়া যায়নি। অর্থাৎ মো: শাহ্ জালাল(বাচ্চু), এস এম কবির উদ্দিন বাবলু, মো: আনিছুর রহমান লিটু ও মো: জিল্লুর রহমান জুয়েল ছাড়াও অন্যান্য বিজয়ীরা হলেন, মো: আব্দুল হাই, ময়নুল হক চৌধুরী, সমীর কান্তি সিকদার, মো: আব্দুল কাদের, মো: মনির আহমেদ মনা, মো: হারুন-অর-রশীদ, মো: আতাউর রহমান, খোন্দকার মারুফ ইলাহী, মো: রফিকুল আলম, মো: এনায়েত উল্লাহ, মো: ইকবাল লস্কর, সৈয়দ হাসান নুর ইসলাম(রাষ্টন), মোস্তাফিজুর রহমান সবুজ, মো: আনোয়ার হোসেন মিরধা, জাকির হোসেন রনি, নাসির উদ্দিন আহাম্মদ, মোহাম্মদ আলী, ইমদাদুল হক(মজনু), মো: মমিনুল ইসলাম, মো: সাইফুল ইসলাম, এ.টি.এম মোশাহিদ উদ্দিন, গৌরাঙ্গ দত্ত, মো: আক্তারুজ্জামান, এ.এম. জামাল উদ্দিন বিলু, মো: খলিলুর রহমান, এফ হুমায়ুন কবির খোকন, ড. মো: ফয়সাল কবির চৌধুরী, কাজী রফিকুল ইসলাম, মো: মেজবাহুল আলম(রতন), মো: ইসতিয়াক উদ্দিন আহম্মেদ, মো: মাজহারুল আলম, লায়ন আশীষ কুমার ভট্টাচার্য্য, সি.এম. জাকারিয়া, মো: তোফাজ্জেল হোসেন, ফারুক আহম্মেদ, মো: মিজানুর রহমান, কাজী সাদেকুর রহমান, মো: বজলুর রহমান ও মো: শাহজাহান খাঁন।
নির্বাচনী তফশীল অনুযায়ী নির্বাচন বোর্ড গতরাতেই প্রাথমিক ফলাফল প্রকাশ করে। প্রাথমিক ফলাফলের উপর আপত্তি দাখিল আগামীকাল সোমবার বিকেল চারটা পর্যন্ত এবং আপত্তি সম্পর্কে শুনানীর কথা পরবর্তী তিনদিনের মধ্যে। এরপর আগামী ২২ এপ্রিল চূড়ান্ত ফলাফল প্রকাশের কথা রয়েছে।
বিসিডিএস’র গঠণতন্ত্র অনুযায়ী বিজয়ী ৪৩জন পরিচালক নির্বাচনের পরবর্তী ৪৮ ঘন্টার মধ্যে বিজয়ী পরিচালকদের মধ্য থেকে ভোটের মাধ্যমে একজন সভাপতি, একজন সিনিয়র সহ-সভাপতি এবং সাতজন সহ-সভাপতি নির্বাচিত করবেন। বাকী ৩৪জন থাকবেন কেন্দ্রীয় নির্বাহী পরিষদের পরিচালক।
উল্লেখ্য, বিসিডিএস’র এবারের নির্বাচনে ভোটার তালিকায় অস্বচ্ছতাসহ বিভিন্ন অভিযোগ এনে দায়ের করা একটি মামলায় মাদারীপুরের যুগ্ম জেলা জাজ দ্বিতীয় আদালতের বিচারকের দেয়া গত ১৩ এপ্রিলের এক আদেশে আগামী ১৯ মে পর্যন্ত নির্বাচনের ওপর স্থিতাবস্থা জারি করা হয়। ওই আদেশের পরই নির্বাচন বোর্ডের খুলনা কেন্দ্রের রিটার্নিং অফিসার সৈয়দ মাসুদ আলী নিলু অসুস্থ হয়ে পড়েন এবং তাৎক্ষনিক রিটার্নিং অফিসার পরিবর্তন করে কাজী নেছার উদ্দিন আহমেদ মন্টুকে দায়িত্ব দেয়া হয়। তার নেতৃত্বেই গতকাল খুলনা কেন্দ্রের নির্বাচন সম্পন্ন হয়।