স্টাফ রিপোর্টার ঃ এক সপ্তাহের মাথায় আবারো খুলনা মেডিকেল কলেজের আরটি পিসিআর ল্যাবে করোনা রোগী শনাক্তের সংখ্যা ছিল শূন্যে। আর একদিন পর আবারো শনাক্ত হলো দু’জন। গতকাল শুক্রবার সেখানে ২৮৩টি নমুনা পরীক্ষার পর দু’জনের করোনা শনাক্ত হয় বলে কলেজের উপাধ্যক্ষ ডা: মো: মেহেদী নেওয়াজ জানিয়েছেন। তিনি বলেন, শনাক্ত হওয়া দু’জনের মধ্যে একজন বাগেরহাটের ও একজন যশোরের।
এর আগে গত ২২ অক্টোবর খুমেক’র পিসিআর ল্যাবে কারও করোনা শনাক্ত হয়নি। ওইদিন খুমেক ল্যাবে ১৮৮টি নমুনা পরীক্ষা হয়েছিল। যার মধ্যে খুলনার নমুনার সংখ্যা ছিল ১২৩টি। কিন্তু কোন নমুনায়ই করোনা পজেটিভ হয়নি। অর্থাৎ সবারই করোনার লক্ষণ থাকলেও সেটি করোনাভাইরাস ছিল না।
এদিকে, খুলনা বিভাগের ১০ জেলায় করোনায় মৃত্যু ও শনাক্তের হারও এখন অনেকটা নিয়ন্ত্রণে। গতকাল শুক্রবার সকাল আটটা পর্যন্ত বিগত ২৪ ঘন্টায় বিভাগের ১০ জেলার মধ্যে শুধুমাত্র মেহেরপুরে একজনের মৃত্যু হয় করোনায়। আর গত ২৪ ঘন্টায় বিভাগে করোনা শনাক্ত হয় ১২ জনের।
বিভাগীয় স্বাস্থ্য পরিচালক ডা: জসিম উদ্দিন হাওলাদার বলেন, করোনা সংক্রমনের শুরু থেকে গতকাল সকাল পর্যন্ত বিভাগের ১০ জেলায় করোনাভাইরাসে মোট মৃত্যু হয় তিন হাজার ১৭০ জনের। আর এ পর্যন্ত করোনায় শনাক্ত হয় মোট এক লাখ ১২ হাজার ৭১৭ জনের। করোনা শনাক্ত হওয়ার পর সুস্থ্য হয়েছেন এক লাখ আট হাজার ২২৯জনের।
দুই হাসপাতালে রোগী ২৩ ঃ খুলনা মেডিকেল কলেজ হাসপাতালের আওতাধীন ২শ’ শয্যা বিশিষ্ট ডেডিকেটেড করোনা হাসপাতালে গতকাল সকাল পর্যন্ত ১৫জন এবং সিটি মেডিকেল কলেজ হাসপাতালের ১৫ শয্যার করোনা ইউনিটে আটজন রোগী ভর্তি ছিলেন। অর্থাৎ ওই দু’ হাসপাতালে গতকাল মোট ২৩ জন রোগী থাকলেও অপর হাসপাতাল খুলনার গাজী মেডিকেল কলেজ হাসপাতালের করোনা ইউনিটের ১০টি শয্যায় গতকাল কোন রোগী ছিলেন না। উক্ত তিনটি হাসপাতালের সংশ্লিষ্ট মুখপাত্ররা এ তথ্য জানিয়েছেন।