বাংলাদেশকে এখন আর কেউ অবহেলা করতে পারে না, মন্তব্য করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, ঠিক ১৯৭১ সালে মুক্তিযুদ্ধে জয়লাভ করার পর যে সম্মান আমরা আন্তর্জাতিকভাবে পেয়েছিলাম, ১৯৭৫ সালের ১৫ আগস্টের পর যে সম্মান আমরা হারিয়েছিলাম; আজকে আবার সেই সম্মান আমরা পুনরুদ্ধার করতে সক্ষম হয়েছি। এখন আর বাংলাদেশকে কেউ অবহেলা করতে পারে না।
বুধবার গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে সামরিক বাহিনীর কমান্ড ও স্টাফ কলেজ (ডিএসসিএসসি) কোর্সের ২০২১-২০২২ গ্র্যাজুয়েশন অনুষ্ঠানে যুক্ত হয়ে বক্তৃতাকালে তিনি এসব কথা বলেন।
দেশের মর্যাদা ধরে রাখার ওপর গুরুত্বারোপ করে প্রধানমন্ত্রী বলেন, ‘বাংলাদেশ উন্নয়নের রোল মডেল হিসেবে বিশ্বদরবারে মর্যাদা পেয়েছে। এই মর্যাদা ধরে রাখতে হবে।’দেশপ্রেমে উদ্বুদ্ধ হয়ে সবাইকে কাজ করার তাগিদ দিয়ে সরকারপ্রধান বলেন, ২০৪১ সালের মধ্যে উন্নত দেশের কাতারে পৌঁছতে চাই। উন্নত বাংলাদেশ গড়ে তোলার সৈনিক হিসেবে কাজ করতে হবে। সবসময় মাথা উঁচু করে চলতে হবে এবং দেশকে ভালোবাসতে হবে, দেশের মানুষকে ভালোবাসতে হবে। দেশের জন্য নিবেদিতপ্রাণ হতে হবে।‘বাংলাদেশ আজকে স্বাধীন দেশ। বাংলাদেশের এই অপ্রতিরোধ্য অগ্রযাত্রা আর কখনও কেউ থামিয়ে দিতে পারবে না, সেভাবেই বাংলাদেশকে এগিয়ে নিয়ে যেতে হবে সামনের দিকে।’