বিশ্বজুড়ে করোনা সংক্রমণ ও মৃত্যুর ঘটনায় সতর্কতামূলক পদক্ষেপ হিসেবে গত বছরের মতো এবারও বিদেশিদের হজ পালনে নিষেধাজ্ঞার কথা চিন্তা ভাবনা করছে সৌদি সরকার।

বুধবার সৌদি আরবের দুটি সূত্রের বরাতে ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স এমন খবর দিয়েছে। রয়টার্স এর খবরে বলা হয়- সিদ্ধান্ত গৃহীত হলে বিদেশ থেকে কেউ পবিত্র হজ পালনে মক্কায় যেতে পারবেন না। তবে সৌদি নাগরিকদের মধ্যে যারা টিকা নিয়েছেন এবং মাসখানেক আগে সুস্থ হয়েছেন, তারা অংশ নিতে পারবেন। অর্থাৎ সীমিতভাবে হজ পালনের আয়োজন করা হতে পারে। হজ পালনে সম্ভাব্য নিষেধাজ্ঞা নিয়ে আলোচনা করা হলেও কোনো চূড়ান্ত সিদ্ধান্ত হয়নি।

আরবি জিলহজ মাসের ৮ থেকে ১২ তারিখ হজের জন্য নির্ধারিত সময়। হজ পালনের জন্য বর্তমান সৌদি আরবের মক্কা নগরী এবং সন্নিহিত মিনা, আরাফাত, মুযদালিফা প্রভৃতি স্থানে গমন এবং অবস্থান আবশ্যক। সূত্রের বরাতে বলা হয়েছে, বিদেশিদের হজ পালনে নিষেধাজ্ঞার বিষয়টি আলোচনা হয়েছে তবে এটি চূড়ান্ত হয়নি। করোনার নতুন নতুন ভ্যারিয়েন্ট শনাক্ত হওয়ার পর বিশ্বব্যাপী উদ্বেগের কারণ হয়ে দাঁড়িয়েছে।

সূত্রের বরাত দিয়ে বলা হয়েছে, এর আগে কর্তৃপক্ষ বিদেশি হজযাত্রীদের অনুমতি দেওয়ার যে পরিকল্পনা করেছিল তা বাতিল করা হয়েছে। কেবল দেশের ভেতরে যারা টিকা নিয়েছেন এবং অন্তত ছয় মাস আগে করোনা থেকে সুস্থ হয়েছেন তাদের অনুমতি দেওয়া হবে। এছাড়া বয়সভিত্তিক বিধিনিষেধ থাকবে।

দ্বিতীয় আরেকটি সূত্র জানিয়েছে, প্রাথমিকভাবে সিদ্ধান্ত নেওয়া হয়েছিল করোনা টিকা নেওয়া কিছু সংখ্যক বিদেশিদের অনুমতি দেওয়া হবে। তবে টিকার ধরণ ও কার্যকারিতা নিয়ে বিভ্রান্তি এবং নতুন ভ্যারিয়েন্টের প্রাদুর্ভাবের কারণে কর্মকর্তারা সিদ্ধান্ত বদলে বাধ্য হয়েছেন।