স্টাফ রিপোর্টার ঃ করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মৃত্যু ও শনাক্ত কমেছে খুলনা বিভাগে। বিগত গত ২৪ ঘন্টায় করোনায় আক্রান্ত হয়ে বিভাগের ১০ জেলায় মৃত্যু হয়েছে ৩১ জনের আর শনাক্ত হয়েছে ৮৬৬ জনের। এ নিয়ে বিভাগে করোনা শনাক্তের সংখ্যা যেমন ৯০ হাজার ছাড়িয়েছে তেমনি মৃত্যু হয়েছে ২২৯৪জন।
বিভাগীয় স্বাস্থ্য পরিচালকের দফতর সূত্রে জানা যায়, গত ২৪ ঘণ্টায় বিভাগের মধ্যে সর্বোচ্চ ৯ জনের মৃত্যু হয়েছে খুলনায় জেলায়। বাকিদের মধ্যে যশোরে ৬ জন, কুষ্টিয়ায় ৫ জন, ঝিনাইদহে ৪ জন, মাগুরায় ৩ জন, চুয়াডাঙ্গায় ২ জন, বাগেরহাট ও মেহেরপুরে একজন করে মারা গেছেন।
করোনা সংক্রমণের শুরু থেকে গতকাল বুধবার সকাল পর্যন্ত বিভাগের ১০টি জেলায় মোট শনাক্ত হয়েছে ৯০ হাজার ৫৪৯ জন। আক্রান্ত হয়ে মারা গেছেন ২ হাজার ২৯৪ জন। সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ৬৫ হাজার ৪৬১ জন।
বিভাগীয় স্বাস্থ্য অধিদফতরের জেলাভিত্তিক করোনা-সংক্রান্ত তথ্য বিশ্লেষণে দেখা যায়, ২৪ ঘণ্টায় খুলনা জেলায় করোনা শনাক্ত হয়েছে ১৭৬ জনের। এ জেলায় করোনা শনাক্ত হয়েছে ২৩ হাজার ২৮৫ জনের। মারা গেছেন ৫৯৭ জন এবং সুস্থ হয়েছেন ১৬ হাজার ৫০৭ জন।
বাগেরহাটে নতুন করে করোনা শনাক্ত হয়েছে ৫৭ জনের । এ নিয়ে জেলায় মোট করোনা শনাক্ত হয়েছে ৫ হাজার ৮৪৯ জনের। আক্রান্ত হয়ে মারা গেছেন ১২১ জন এবং সুস্থ হয়েছেন ৫ হাজার ১০৫ জন।
সাতক্ষীরায় ২৪ ঘণ্টায় নতুন করে শনাক্ত হয়েছে ৬৫ জনের। এ নিয়ে জেলায় মোট করোনা শনাক্ত হয়েছেন ৫ হাজার ৫১৩ জন এবং মারা গেছেন ৮৪ জন। সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ৪ হাজার ২১৮ জন।
২৪ ঘণ্টায় যশোরে নতুন করে শনাক্ত হয়েছেন ৬৫ জন। এ নিয়ে জেলায় মোট করোনা শনাক্ত হয়েছেন ১৮ হাজার ২১০ জন। মোট মারা গেছেন ৩৩০ জন এবং সুস্থ হয়েছেন ১৩ হাজার ৫৮৩ জন।
২৪ ঘণ্টায় নড়াইলে নতুন করে শনাক্ত হয়েছেন ৩৮ জন। এ নিয়ে জেলায় মোট করোনা শনাক্ত হয়েছে ৪ হাজার ১৭ জনের। মোট মারা গেছেন ৮৯ জন এবং সুস্থ হয়েছেন ৩ হাজার ১২৬ জন।
মাগুরায় ২৪ ঘণ্টায় নতুন করে ৬০ জনের শনাক্ত হয়েছে। এ জেলায় মোট করোনা শনাক্ত হয়েছে ২ হাজার ৯২২ জনের। মোট মারা গেছেন ৬৫ জন এবং সুস্থ হয়েছেন ১ হাজার ৭১৪ জন।
ঝিনাইদহে ২৪ ঘণ্টায় নতুন করে ৭৬ জনের করোনা শনাক্ত হয়েছে। এ নিয়ে জেলায় মোট করোনা শনাক্ত হয়েছে ৭ হাজার ৩৪৩ জন। মোট মারা গেছেন ১৮৯ জন এবং সুস্থ হয়েছেন ৪ হাজার ৪২০ জন।
২৪ ঘণ্টায় কুষ্টিয়ায় নতুন করে শনাক্ত হয়েছেন ২২৭ জন। এ নিয়ে জেলায় মোট করোনা শনাক্ত হয়েছে ১৩ হাজার ৯০১ জনের। মোট মারা গেছেন ৫৩১ জন এবং সুস্থ হয়েছেন ১০ হাজার ৬৯ জন।
চুয়াডাঙ্গায় ২৪ ঘণ্টায় নতুন করে শনাক্ত হয়েছে ৫৪ জনের। এ নিয়ে জেলায় মোট করোনা শনাক্ত হয়েছে ৫ হাজার ৯০৯ জন। মোট মারা গেছেন ১৫৬ জন এবং সুস্থ হয়েছেন ৩ হাজার ৮৩০ জন।
মেহেরপুরে নতুন করে শনাক্ত হয়েছে ৪৮ জন। এ নিয়ে জেলায় মোট শনাক্ত হয়েছে ৩ হাজার ৬০০ জন। আক্রান্ত হয়ে মারা গেছেন ১৩২ জন এবং সুস্থ হয়েছেন ২ হাজার ৮৮৯ জন।
তিন হাসপাতালে আটজনের মৃত্যু ঃ খুলনার তিনটি সরকারি বেসরকারি হাসপাতালে বিগত ২৪ ঘন্টায় আটজনের মৃত্যু হয়েছে বলে সংশ্লিষ্ট হাসপাতালের দেয়া তথ্যে দেখা যায়। তবে সিলি সার্জন কার্যালয়ের মেডিকেল অফিসার(রোগ নিয়ন্ত্রণ) ডা: শেখ সাদিয়া মনোয়ার ঊষা বলেন, জেলায় বিগত ২৪ ঘন্টায় মৃত্যু হয়েছে নয় জনের।
খুলনা মেডিকেল কলেজ হাসপাতালের করোনা ইউনিটের মুখপাত্র ডা: সুহাস রঞ্জন হালদার বলেন, গতকাল সকাল পর্যন্ত এ হাসপাতালের করোনা ইউনিটে একজনের মৃত্যু হয়েছে। তার নাম আ: সালাম এবং তিনি বাগেরহাটের মোড়েলগঞ্জের বাসিন্দা। তবে জেলা সিভিল সার্জন কার্যালয়ের দেয়া তথ্যে দেখা যায় এ হাসপাতালে মৃত্যু হয়েছে দু’জনের। আ: সালাম ছাড়া অপরজন হলেন, যশোরের অভয়নগরের আসমা(৬৫)। তার মৃত্যু হয় মঙ্গলবার বিকেল পাঁচটা পাঁচ মিনিটে।
অবশ্য খুমেক করোনা ইউনিটে খোঁজ নিয়ে জানা যায়, আ: সালামের মৃত্যু হয়েছে মঙ্গলবার দিবাগত রাত পৌনে দুইটার দিকে। তার পূর্ণ নাম আ: সালাম শিকদার এবং তিনি মোড়েলগঞ্জের চন্ডিপুর এলাকার বাসিন্দা। করোনায় আক্রান্ত হয়ে গত ৯ জুলাই তিন এ হাসপাতালে ভর্তি হয়েছিলেন বলেও সূত্রটি জানায়।
এছাড়া বিগত ২৪ ঘন্টায় খুলনার শহীদ শেখ আবু নাসের বিশেষায়িত হাসপাতালে মৃত্যু হয় তিনজনের। এরা হলেন, নগরীর সোনাডাঙ্গা থানাধীন বয়রা এলাকার বাসিন্দা এম.এ. রউফ(৮২), লবণচরা থানাধীন ওয়াজেদনগরের বাসিন্দা মো: ফারুক হোসেন(৬২) এবং রূপসার রহিম নগরের আব্দুল আজিজ(৮০)।
গাজী মেডিকেল কলেজ হাসপাতালের ব্যবস্থাপনা পরিচালক ডা: গাজী মিজানুর রহমান বলেন, বিগত ২৪ ঘন্টায় ওই হাসপাতালের করোনা ইউনিটে চারজনের মৃত্যু হয়েছে। এরা হলেন, নগরীর আহসান আহমেদ রোডের রবিন্দ্রনাথ দাস(৬৪), টুটপাড়া মহিরবাড়ি খালপাড়ের তরিকুল ইসলাম(৬৩), ধর্মসভা ক্রস রোডের স্বপ্না(লিনা নাসরিন)(৪২) এবং দৌলতপুরের মুন্সিপাড়ার মাহাবুবা আনোয়ার(৪০)।
তবে জেনারেল হাসপাতাল ও সিটি মেডিকেলে গতকাল সকাল পর্যন্ত বিগত ২৪ ঘন্টায় কোন মৃত্যু হয়নি বলে সেখানকার মুখপাত্রদ্বয় যথাক্রমে ডা: কাজী আবু রাশেদ এবং মো: হামিদুল ইসলাম খান জানিয়েছেন।
খুমেক ল্যাবে শনাক্ত ১০২জন ঃ খুলনা মেডিকেল কলেজের আরটি পিসিআর ল্যাবে গতকাল বুধবার ৩১১টি নমুনা পরীক্ষার পর ১০২ জনের করোনাভাইরাস শনাক্ত হয়েছে বলে কলেজের উপাধ্যক্ষ ডা: মো: মেহেদী নেওয়াজ জানিয়েছেন। শনাক্ত হওয়াদের মধ্যে খুলনার ৯২জন, বাগেরহাটের পাঁচজন, সাতক্ষীরার একজন, যশোরের তিনজন এবং বরিশালের একজন রয়েছেন বলেও তিনি জানান।