# ভারতের পশ্চিমবঙ্গে স্কুল-কলেজ বন্ধ, কারফিউ
# বাংলাদেশে এ পর্যন্ত ১০ জনের শরীরে ওমিক্রন শনাক্ত
# ওমিক্রনে পুরুষদের তুলনায় নারীরা বেশি আক্রান্ত হচ্ছে

আসাদুজ্জামান বিকু ॥ করোনাভাইরাসের সংক্রমণ আবারো উদ্বেগজনক হারে বৃদ্ধি পাচ্ছে। দেশে করোনা সংক্রমণ গত ২৪ ঘণ্টায় নতুন করে রোগী শনাক্ত হয়েছেন ৫৫৭ জন। মারাগেছে একজন। তবে মৃত্যুর চেয়ে সংক্রমনের সংখ্যা দিনদিন বৃদ্ধি পাচ্ছে। এদিকে, ভারতের পশ্চিমবঙ্গ প্রদেশে স্কুল-কলেজ বন্ধসহ নতুন করে একগাদা বিধি-নিষেধ আরোপ করা হয়েছে। গতকাল রোববার রাজ্যের মুখ্যসচিব এইচকে হরিকৃষ্ণ দ্বিবেদী করোনার নতুন বিধি-নিষেধ আরোপের ঘোষণা দিয়েছেন। বাংলাদেশে এখন পর্যন্ত ১০ জনের শরীরে ওমিক্রন শনাক্তের তথ্য পাওয়া গেছে।
করোনার দক্ষিণ আফ্রিকান ভ্যারিয়েন্ট ওমিক্রনে পুরুষদের তুলনায় নারীরা বেশি আক্রান্ত হচ্ছে বলে জানিয়েছে স্বাস্থ্য অধিদফতর। দক্ষিণ আফ্রিকাসহ বিশ্বের যেসব জায়গায় ওমিক্রন ছড়িয়ে পড়ছে, সেসব জায়গার চিত্র ও গবেষণায় এই তথ্য জানা গেছে বলেও জানানো হয়েছে। গতকাল রবিবার কোভিড-১৯ পরিস্থিতি নিয়ে স্বাস্থ্য অধিদপ্তরের ভার্চুয়াল স্বাস্থ্য বুলেটিনে সংস্থাটির মুখপাত্র অধ্যাপক মো. রোবেদ আমিন এ তথ্য জানিয়েছেন। বাংলাদেশে এখন পর্যন্ত ১০ জনের শরীরে ওমিক্রন শনাক্তের তথ্য পাওয়া গেছে।
তিনি বলেন, একটা সময় আমরা বলেছিলাম পুরুষরা অনেক বেশি সংখ্যক আক্রান্ত হচ্ছেন। দক্ষিণ আফ্রিকা থেকে যে তথ্য এসেছে তাতে ওমিক্রনে পুরুষের চেয়ে নারীর আক্রান্ত হওয়ার সংখ্যা বেশি। একইসঙ্গে তরুণদের আক্রান্ত হওয়ার সংখ্যা বেশি। এক সময় বলা হতো তরুণদের ইমিউনিটি বেশি তারা আক্রান্ত হবেন না। ওমিক্রন এসে সেই ধারণাকে ভুল প্রমাণিত করেছে। শিশুদেরও আমরা আক্রান্ত হতে দেখেছি দক্ষিণ আফ্রিকা ও ইউরোপে। রোবেদ আমিন বলেন, আমাদের যে টিকাগুলো দেয়া হচ্ছে সেটা কোনোটাই ওমিক্রন প্রতিরোধে শতভাগ কার্যকর না। যারা আগে দুই ডোজ ভ্যাকসিন নিয়েছেন, তাদের ক্ষেত্রে ভ্যাকসিনের অ্যান্টিবডির মাত্রা ধীরে ধীরে কমে যেতে পারে। বলা হচ্ছে, যারা কোভিড-১৯ এর দুটি ভ্যাকসিন নিয়েছেন তারা যেন বুস্টার ডোজ নেন। কারণ বুস্টার ডোজ নেওয়ার পরও দেখা যাচ্ছে অ্যান্টিবডির মাত্রা অনেক বেড়ে যায় যা ওমিক্রনের বিরুদ্ধে কার্যকর হবে বলে ধারণা করা হচ্ছে। দেশে সংক্রমণ বাড়ছে উলে¬খ করে তিনি আরও বলেন, আমাদের এখানে বেশ কিছু টেস্ট হচ্ছে এবং টেস্টের সংখ্যা বৃদ্ধি পাচ্ছে ধীরে ধীরে। যেহেতু আমাদের কেসও বেড়ে যাচ্ছে। গত সপ্তাহে তার আগের সপ্তাহের তুলনায় ২০ শতাংশ টেস্ট বেশি করা হয়েছে। গত ৭ দিনে আমাদের মৃত্যুর সংখ্যাও বেড়ে গেছে। করোনা প্রতিরোধে সারাদেশে মাসব্যাপী ভ্যাকসিন ক্যাম্পেইন করার বিষয়ে ভাবা হচ্ছে। আমাদের টার্গেট আছে ১ মাসে ৪ কোটি ভ্যাকসিন দেশের মানুষকে দিতে পারি কি না। আমরা চাই আগামী জুন মাসের মধ্যে আমাদের ৮০ শতাংশ লোক বা তারও বেশি সংখ্যক যাতে ভ্যাকসিন গ্রহণ করে। পাশাপাশি বুস্টার ডোজের বিষয়ে যারা স্বাস্থ্য সংক্রান্ত বিষয়ে জড়িত আছেন স্বাস্থ্যকর্মী এবং ষাটোর্ধ্ব ব্যক্তিদের বুস্টার নিতে আহ্বান জানানো হচ্ছে, বলেন রোবেদ আমিন।
করোনায় মৃত্যু এক, শনাক্ত ৫৫৭:দেশে বেড়েছে করোনা সংক্রমণ। গত ২৪ ঘণ্টায় নতুন করে করোনা রোগী শনাক্ত হয়েছেন ৫৫৭ জন। এ নিয়ে শনাক্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১৫ লাখ ৮৬ হাজার ৪৬৬ জনে। এছাড়া একই সময়ে করোনায় একজনের মৃত্যু হয়েছে। মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ২৮ হাজার ৭৭ জন। গত ২৪ ঘণ্টায় মারা যাওয়া ব্যক্তির বয়স ৪০ বছর। তিনি একজন নারী। রংপুর বিভাগের বাসিন্দা। গতকাল রবিবার বিকেলে স্বাস্থ্য অধিদপ্তরের নিয়মিত করোনা সংক্রান্ত সংবাদ বিজ্ঞপ্তি থেকে এ তথ্য জানা গেছে। এদিকে গত ২৪ ঘণ্টায় ১৯ হাজার ১৮৯ জনের নমুনা সংগ্রহ করা হয়। আর পরীক্ষা করা হয় ১৯ হাজার ১৩০টি নমুনা। পরীক্ষার বিপরীতে শনাক্তের হার দুই দশমিক ৯১ শতাংশ। মোট নমুনা পরীক্ষার সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে এক কোটি ১৫ লাখ ২৫ হাজার ৮৩২ জন। এছাড়া একই সময়ে করোনা থেকে সুস্থ হয়েছেন ২৫৩ জন। এ নিয়ে সুস্থ রোগীর সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১৫ লাখ ৪৯ হাজার ৫৫৭ জন। সুস্থতার হার ৯৭ দশমিক ৬৭ শতাংশ। গত বছরের ৮ মার্চ দেশে প্রথম তিনজনের দেহে করোনাভাইরাস শনাক্ত হয়। এর ১০ দিন পর ওই বছরের ১৮ মার্চ দেশে এ ভাইরাসে মৃত্যু হয় প্রথম একজনের।
পশ্চিমবঙ্গে স্কুল-কলেজ বন্ধ, কারফিউ
করোনাভাইরাসের সংক্রমণ উদ্বেগজনক হারে বৃদ্ধি পাওয়ায় ভারতের পশ্চিমবঙ্গ প্রদেশে স্কুল-কলেজ বন্ধসহ নতুন করে একগাদা বিধি-নিষেধ আরোপ করা হয়েছে। গতকাল রোববার রাজ্যের মুখ্যসচিব এইচকে হরিকৃষ্ণ দ্বিবেদী করোনার নতুন বিধি-নিষেধ আরোপে ঘোষণা দিয়েছেন। আগামী ১৫ জানুয়ারি পর্যন্ত এসব বিধিনিষেধ কার্যকর থাকবে। এ সময় পর্যন্ত রাজ্যের সব স্কুল, কলেজ বন্ধ থাকবে। সরকারি এবং বেসরকারি অফিস ৫০ শতাংশ কর্মী নিয়ে চালু রাখা যাবে। ভারতের হরিয়ানা, দিল্লি এবং উত্তরপ্রদেশের মতো পশ্চিমবঙ্গেও রাত ১০টা থেকে ভোর ৫টা পর্যন্ত রাত্রিকালীন কারফিউ জারি থাকবে। কেবলমাত্র প্রয়োজনীয় এবং জরুরি সেবা চালু থাকবে।
সোমবার থেকে নতুন এসব বিধি-নিষেধ কার্যকর হবে বলে ঘোষণা দিয়েছেন এইচকে হরিকৃষ্ণ দ্বিবেদী। তিনি বলেছেন, আগামীকাল থেকে স্কুল, কলেজ এবং বিশ্ববিদ্যালয় বন্ধের পাশাপাশি সুইমিং পুল, স্পা, জিম, বিউটি পার্লার, সেলুন, বিনোদন পার্ক, চিড়িয়াখানা এবং পর্যটন কেন্দ্র বন্ধ থাকবে।
তবে বিধি-নিষেধ চলাকালীন যতটা সম্ভব বাড়ি থেকে কাজের উদ্যোগে উৎসাহিত করা হবে। কলকাতা মেট্রো পরিষেবা ৫০ শতাংশ সক্ষমতায় চালু থাকবে এবং স্থানীয় ট্রেন সন্ধ্যা ৭ টা পর্যন্ত চলবে। দূরপাল্লার ট্রেন স্বাভাবিকভাবে চলতে পারবে। রাজ্যের সব শপিং মল সকাল ১০টা থেকে বিকেল ৫টা পর্যন্ত খোলা থাকবে। তবে শপিং মলে ৫০ শতাংশের বেশি মানুষ প্রবেশের অনুমতি পাবে না। বিয়ে এবং সব ধরনের সামাজিক ও ধর্মীয় অনুষ্ঠানে ৫০ জনের বেশি মানুষের জমায়েত করা যাবে না। অন্ত্যেষ্টিক্রিয়ায় ২০ জনের বেশি মানুষ অংশ নিতে পারবেন না।
দেশটির সংবাদমাধ্যম এনডিটিভি বলছে, শনিবার পশ্চিমবঙ্গে নতুন করে আরও ৪ হাজার ৫১২ জনের করোনা শনাক্ত হয়েছে। এ নিয়ে রাজ্যে করোনাভাইরাসে আক্রান্ত সক্রিয় রোগীর সংখ্যা ১৩ হাজার ৩০০ জনে পৌঁছেছে; যা ভারতের সব রাজ্যের হিসেবে মহারাষ্ট্র এবং কেরালার পর তৃতীয় সর্বোচ্চ। পশ্চিমবঙ্গে করোনাভাইরাসের অতি-সংক্রামক ধরন ওমিক্রনে এখন পর্যন্ত অন্তত ২০ জন আক্রান্ত হয়েছেন।