স্টাফ রিপোর্টার ঃ ওয়েস্ট জোন পাওয়ার ডিস্ট্রিবিউশন কোম্পানি লি: (ওজোপাডিকো) এর ব্যবস্থাপনা পরিচালক(এমডি) হিসেবে প্রকৌ: মো: আজহারুল ইসলামের যাত্রা শুরু হয়েছে। গত দু’দিন ধরে তিনি খুলনা অফিসে তার কার্যক্রম শেষে বিকেলে ঢাকার উদ্দেশ্যে খুলনা ত্যাগ করেন। আজ বুধবার ঢাকায় একটি মিটিংয়ে যোগদান করবেন ওজোপাডিকোর নবনিযুক্ত এমডি। এরপর তিনি আবারো খুলনায় আসবেন বলে কোম্পানীর একটি সূত্র জানিয়েছে।
ওজোপাডিকোর সহকারী ব্যবস্থাপক(জনসংযোগ) মোহাম্মদ আলী বলেন, কোম্পানী বোর্ডের সিদ্ধান্ত এবং বিদ্যুৎ, জ¦ালানী ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের বিদ্যুৎ বিভাগের পরামর্শ মোতাবেক জোপাাডিকো’র ব্যবস্থাপনা পরিচালক পদে প্রকৌশলী মো: আজহারুল ইসলামকে নিয়োগ প্রদান করা হয়। তিনি গত ২১ সেপ্টেম্বর ওজোপাডিকো’র চেয়ারম্যান ও অতিরিক্ত সচিব (সমন্বয়) সেলিম আবেদ এর নিকট যোগদানপত্র দাখিল করেন এবং অতিরিক্ত দায়িত্বপ্রাপ্ত ব্যবস্থাপনা পরিচালক রতন কুমার দেবনাথ এর নিকট হতে ব্যবস্থাপনা পরিচালক এর দায়িত্বভার গ্রহণ করেন। গত ২৬ সেপ্টেম্বর রোববার গোপালগঞ্জের টুঙ্গীপাড়াস্থ জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সমাধিতে শ্রদ্ধা নিবেদন শেষে খুলনায় আগমন করলে ওজোপাডিকো’র পক্ষ থেকে তাঁকে স্বতস্ফুতভাবে ফুলেল শুভেচ্ছা জানানো হয়।
তিনি ১৯৮৩ সালের ১৩ এপ্রিল থেকে ২০০৩ সালের ৮ ফেব্রুয়ারি পর্যন্ত বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ড-বিউবোতে সহকারী প্রকৌশলী ও উপ-বিভাগীয় প্রকৌশলীর দায়িত্ব পালন করেন। ২০০৩ সালের ৯ ফেব্রুয়ারি থেকে ২০১৪ সালের ২৭ ডিসেম্বর পর্যন্ত বিউবো’র বিক্রয় ও বিতরণ বিভাগ-১, রংপুর, দিনাজপুর ও পাবনাতে নির্বাহী প্রকৌশলী হিসেবে দায়িত্ব পালন করেন। ২০১৪ সালের ২৯ জানুয়ারি থেকে ২০১৫ সালের ৫ ফেব্রুয়ারি পর্যন্ত চট্টগ্রামের পরিচালন ও সংরক্ষণ সার্কেল (উত্তর) এর তত্ত্বাবধায়ক প্রকৌশলী হিসেবে দায়িত্ব পালন করেন। ২০১৫ সালের ৬ ফেব্রুয়ারি থেকে ২৮ মে পর্যন্ত প্রকল্প পরিচালক (অতি: প্রধান প্রকৌশলী) এর দায়িত্ব পালন করেন এবং একই বছরের ২৯ মে থেকে ২০১৭ সালের ১১ জানুয়ারি পর্যন্ত চট্টগ্রাম জোনের অতিরিক্ত প্রধান প্রকৌশলী ও প্রধান প্রকৌশলী হিসেবে দায়িত্ব পালন করেন। ২০১৭ সালের ১২ জানুয়ারি থেকে ২০২০ সালের ৩০ জানুয়ারি পর্যন্ত বিদ্যুৎ উন্নয়ন বোর্ডে সদস্য (পরিকল্পনা ও উন্নয়ন) হিসেবে দায়িত্ব পালন করেন।
বিউবো থেকে অবসর গ্রহণের পর তিনি কোল পাওয়ার জেনারেশন কোম্পানিতে গত বছর ১৭ সেপ্টেম্বর থেকে চলতি বছরের ২০ সেপ্টেম্বর পর্যন্ত নির্বাহী পরিচালক (পিএন্ডডি) হিসেবে দায়িত্ব পালন করেন।
প্রকৌ: মো: আজহারুল ইসলাম ১৯৮২ সালে বাংলাদেশ প্রকৌশল বিশ^বিদ্যালয় (বুয়েট) থেকে ইলেকট্রিক্যাল এন্ড ইলেকট্রোনিক্স ইঞ্জিনিয়ারিং (ইইই)তে বিএসসি ইঞ্জিনিয়ারিং ডিগ্রিী লাভ করেন। ১৯৭৭ সালে ঢাকা কলেজ ঢাকা হতে এইচএসসি ও ১৯৭৫ সালে বেরা বি বি হাই স্কুল, বেরা পাবনা হতে এসএসসি পাস করেন। তিনি পাবনা জেলার সাথিয়ায় সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন।