ইউক্রেনের রাজধানী কিয়েভের কাছে একটি সামরিক বিমান বিধ্বস্ত হয়ে অন্তত পাঁচজন নিহত ও ৯ জন আহত হয়েছেন। ইউক্রেনের স্টেট সার্ভিস অব ইমারজেন্সি সিচুয়েশন্স তাদের ওয়েবসাইটে এই তথ্য নিশ্চিত করেছে। এক প্রতিবেদনে এমন তথ্য জানিয়েছে বার্তা সংস্থা এএফপি।

বৃহস্পতিবার (২৪ ফেব্রুয়ারি) সকালে পূর্ব ইউক্রেনের দোনেস্ক ও লুহানস্ক অঞ্চলে সামরিক অভিযান শুরু করার পর এই ঘটনা ঘটলো। ইমারজেন্সি সিচুয়েশন সার্ভিস জানিয়েছে, ওই বিমানে ১৪ জন আরোহী ছিলেন এবং বিমানটি ক্রাশ-ল্যান্ডিং করার পর তাতে আগুন ধরে গেলে পাঁচ ব্যক্তি নিহত হন।

এদিকে, লুহানস্কের নেতারা দাবি করেছেন, তাদের যোদ্ধাদের পাল্টা হামলায় ইউক্রেনের দুই কোম্পানি সেনা নিহত হয়েছে। সামরিক বাহিনীর একটি কোম্পানিতে ১০০ থেকে ২৫০ সেনা থাকতে পারে। সে ক্ষেত্রে দুই কোম্পানির সেনা নিহত হওয়ার অর্থ হচ্ছে কমপক্ষে ২০০ সেনা নিহত হয়েছে।

লুহানস্ক আরও দাবি করেছে যে, রাশিয়ার অভিযান শুরুর পর ইউক্রেনের অনেক সেনা আত্মসমর্পণ করেছে। আজ সকালে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন পূর্ব ইউক্রেনের দোনেস্ক ও লুহানস্ক অঞ্চলে তার দেশের সেনাবাহিনীকে অভিযান চালানোর নির্দেশ দেন।

এ সময় তিনি দাবি করেন, গত আট বছর ধরে পূর্ব ইউক্রেনে কিয়েভ সরকার যে গণহত্যা চালিয়ে আসছে তা থেকে ওই অঞ্চলের জনগণকে রক্ষা করতে তিনি এই সিদ্ধান্ত নিয়েছেন।

প্রেসিডেন্ট পুতিন জানান, দুই প্রজাতন্ত্রের নেতারা সেখানকার জনগণকে রক্ষার জন্য রাশিয়ার কাছে অনুরোধ জানিয়েছেন। ২১ ফেব্রুয়ারি প্রেসিডেন্ট পুতিন দোনেস্ক এবং লোহানকে দুটি স্বাধীন প্রজাতন্ত্র হিসেবে স্বীকৃতি দেন। পার্সটুডে।