# ৯ জানুয়ারি থেকে ক্লাসে ফিরবেন শিক্ষকরা

স্টাফ রিপোর্টার ঃ অবশেষে ক্লাস বর্জন কর্মসূচি প্রত্যাহার করেছে খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ^বিদ্যালয় (কুয়েট) শিক্ষক সমিতি। আগামী ৯ জানুয়ারি কুয়েট খুললে ওই দিন থেকে ক্লাসে ফেরার ঘোষণা দিয়েছেন শিক্ষকরা। গতকাল বৃহস্পতিবার দুপুরে কুয়েট শিক্ষক সমিতির সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়।
শিক্ষক সমিতির সভাপতি প্রতীক চন্দ্র বিশ^াস জানান, সকাল সাড়ে ১০টা থেকে দুপুর ২টা পর্যন্ত অনুষ্ঠিত সভায় কুয়েটের ১১৪ জন শিক্ষক উপস্থিত ছিলেন। সভায় ক্লাস বর্জন কর্মসূচি প্রত্যাহারের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। সভায় সমিতির পক্ষ থেকে শিক্ষকদের ১ দিনের বেতন ও ফান্ড থেকে মোট ১০ টাকার সঞ্চয়পত্র কিনে ড. সেলিমের মেয়ে জান্নাতুল ফেরদৌসকে দেওয়ার সিদ্ধান্ত হয়েছে।
তিনি জানান, সভায় শিক্ষক সমিতির পক্ষ থেকে ৪৪ ছাত্রের শাস্তি যাতে বহাল থাকে সে পদক্ষেপ গ্রহণে কুয়েট কর্তৃপক্ষকে সজাগ থাকার আহবান জানানো হয়। ড. সেলিমের পাওনা টাকা দ্রুত পরিশোধ এবং তার পরিবারকে অতিরিক্ত ১ কোটি টাকা প্রদান, ড. সেলিমের স্ত্রী সাবিনা খাতুনের শিক্ষাগত যোগ্যতা অনুযায়ী কুয়েটে তাকে স্থায়ী চাকরি দেওয়া এবং ড. সেলিমের মৃত্যুর ঘটনায় আইনি বিচারিক প্রক্রিয়া দ্রুত শুরু করার জন্য কুয়েট কর্তৃপক্ষের কাছে দাবি জানানো হয়।
কুয়েটের শিক্ষকরা জানান, লালন শাহ হলের ডাইনিং ম্যানেজার নিয়োগ নিয়ে ছাত্রলীগ নেতাকর্মীদের মানসিক চাপ সইতে না পেরে গত ৩০ নভেম্বর হল প্রভোস্ট অধ্যাপক ড. মো. সেলিম হোসেনের মৃত্যু হয়। এ ঘটনার সুষ্ঠু বিচারের দাবিতে ১ ডিসেম্বর থেকে ক্লাস বর্জন শুরু করেছিল শিক্ষক সমিতি। ৩ ডিসেম্বর সিন্ডিকেট সভায় কুয়েট বন্ধ ঘোষণা করা হয়।
তদন্ত কমিটির প্রতিবেদনের পরিপ্রেক্ষিতে গত ৫ জানুয়ারি কুয়েট সিন্ডিকেটের সভায় ৪ ছাত্রকে আজীবন বহিষ্কার ও ৪০ ছাত্রের বিরুদ্ধে শাস্তিমূলক বিভিন্ন ব্যবস্থা গ্রহণ করা হয়। শিক্ষক সমিতির সভায় এই পদক্ষেপে সন্তোষ প্রকাশ করে ক্লাসে ফেরার সিদ্ধান্ত নেওয়া হয়।
এদিকে আজ শুক্রবার সকাল ১০টা থেকে খুলছে কুয়েটের ৭টি হল। এই হলগুলোতে থাকেন ২ হাজার ৪১৮ জন ছাত্র-ছাত্রী।