বেসরকারি সংস্থার ব্যবস্থাপনায় থাকবে
সুষ্ঠু বর্জ্য ব্যবস্থাপনা ও সুপেয় পানি

স্টাফ রিপোর্টার ঃ খুলনা মহানগরীর ৫ ও ৯ নম্বর ওয়ার্ডকে মডেল ওয়ার্ড করার ব্যাপারে পদক্ষেপ নিচ্ছে ইউএসএইড ও কাউন্টার পার্ট ইন্টারন্যাশনালের সহযোগিতা নিয়ে বেসরকারি সংস্থা সুশীলন ও পরিবর্তন খুলনা গঠিত ২৫ সদস্যের ওয়ার্কিং কমিটি। গতকাল বৃহস্পতিবার কমিটির বৈঠকে মডেল ওয়ার্ডের একটি খসড়া রূপরেখা উপস্থাপন করা হয়।
প্রস্তাবনার আলোকে মডেল ওয়ার্ডে থাকবে বর্জ্য ও পয়:নিষ্কাশন ব্যবস্থাপনা, সুপেয় পানি ও জলাবদ্ধতা নিরসন, ড্রেনেজ ও ফুটপাত ব্যবস্থা, পর্যাপ্ত লাইটিং ও সৌর বিদ্যুৎ, পরিকল্পিত বাড়ি, বৃষ্টির পানির সঠিক ব্যবহার, ছাদ বাগানসহ ক্লোজ সার্কিট ক্যামেরার মাধ্যমে গোটা ওয়ার্ডের কার্যক্রম পর্যবেক্ষনের ব্যবস্থা।
গতকাল সকালে খুলনা সিটি কর্পোরেশনের জিআইজেড সম্মেলন কক্ষে অনুষ্ঠিত এ বৈঠকে সভাপতিত্ব করেন, কেসিসির প্রধান নির্বাহী কর্মকর্তা লস্কর তাজুল ইসলাম। স্বাগত বক্তৃতা করেন, পরিবর্তন খুলনার নির্বাহী পরিচালক নাজমুল আযম ডেভিড। মডেল ওয়ার্ডের রূপরেখা উপস্থাপন করেন, সুশীলনের প্রকল্প সমন্বয়কারী মো: শাহীন ইসলাম।
প্রস্তাবিত মডেল ওয়ার্ডের রূপরেখা সম্পর্কে আলোচনা করেন, ওয়ার্কিং কমিটির সদস্য ও কেসিসির ৫ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর শেখ মোহাম্মদ আলী, ৯ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর এমডি মাহফুজুর রহমান লিটন, সুশীলনের সহকারী পরিচালক শাহীনা পারভীন, বৃহত্তর খুলনা উন্নয়ন সংগ্রাম সমন্বয় কমিটির সভাপতি শেখ আশরাফ-উজ-জামান, নাগরিক নেতা মীনা আজিজুর রহমান, পরিবেশ অধিদপ্তর খুলনা বিভাগীয় কার্যালয়ের উপ-পরিচালক মো: এমদাদুল হক, কেসিসির সচিব মো: আজমুল হক, প্রধান প্রকৌশলী মো: মনজুরুল ইসলাম, নির্বাহী প্রকৌশলী(যান্ত্রিক) ও প্রধান বর্জ্য ব্যবস্থাপনা কর্মকর্তা মো: আব্দুল আজিজ, কেডিএ’র নির্বাহী প্রকৌশলী(প্রকল্প) ইঞ্জি: মোর্তজা আল মামুন, খুলনা ওয়াসার নির্বাহী প্রকৌশলী রেজাউল করিম, সাংস্কৃতিক কর্মী শাহীন জামাল পন, বেলার সমন্বয়কারী মাহফুজুর রহমান মুকুল, বাংলাদেশ পরিবেশ আন্দোলন খুলনার সমন্বয়কারী এড. মো: বাবুল হাওলাদার, একাত্তর টিভির ব্যুরো প্রধান রকিব উদ্দিন পান্নু, দৈনিক পূর্বাঞ্চলের স্টাফ রিপোর্টার এইচ এম আলাউদ্দিন, সোনালী দিন প্রতিবন্ধী সংস্থার ইশরাত আরা হীরা প্রমুখ।
সভায় উপস্থিত সকলের মতামতের ভিত্তিতে মডেল ওয়ার্ডের প্রস্তাবনা আরও সমৃদ্ধ আকারে প্রস্তুত করার কথা জানানো হয়। যা পরবর্তীতে সিটি মেয়রের কাছে উপস্থাপন করা হবে।
এর আগে গত ২৪ এপ্রিল ওয়ার্কিং কমিটির এক বৈঠকে মডেল ওয়ার্ড করার প্রস্তাব দেয়া হলে সিটি মেয়র আলহাজ¦ তালুকদার আব্দুল খালেক এ ব্যাপারে প্রস্তাবনা তৈরির জন্য ওয়ার্কিং কমিটির ওপর দায়িত্ব দেন। যার আলোকে গতকাল বৈঠক করে একটি খসড়া মডেল ওয়ার্ডের রূপরেখা তৈরি করা হয়। প্রস্তাবনার আলোকে প্রথমে নগরীর উল্লিখিত দু’টি ওয়ার্ডকে মডেল ওয়ার্ড হিসেবে তৈরি করে সুফল পাওয়া গেলে পরবর্তীতে পর্যায়ক্রমে নগরীর সকল ওয়ার্ডকে উক্ত ওয়ার্ড দু’টির আদলে করার পরিকল্পনা রয়েছে কেসিসির।
উল্লেখ্য, বেসরকারি সংস্থা সুশীলন ও পরিবর্তন খুলনার উদ্যোগে সম্প্রতি ‘খুলনা সিটি কর্পোরেশনে বসবাসরত জনগোষ্ঠীর নাগরিক চাহিদা পূরনে পরিবেশগত সক্ষমতা তৈরি’ প্রকল্পের যাত্রা শুরু হয়। ইএসএইড ও কাউন্টার পার্ট ইন্টারন্যাশনাল এর সহযোগিতায় এ প্রকল্পটি বাস্তবায়ন হচ্ছে। ওই প্রকল্পের আওতায় এ কর্মসূচি চলমান রয়েছে। যার আলোকে আগামী ২৩ মে নগরীর দৌলতপুর শহীদ মিনার চত্বরে মানব বন্ধন অনুষ্ঠিত হবে বলেও গতকালকের সভা থেকে জানানো হয়।