প্রেসিডেন্ট হিসেবে জো বাইডেন শপথ নেওয়ার আগেই ক্যাপিটল হিলে হামলার ঘটনায় উত্তপ্ত হয়ে ওঠে পুরো আমেরিকা। আর এ ঘটনার নেপথ্যে ছিল ট্রাম্প তার অর্থ সরবরাহকারী জুলি জেনকিন্স ফান্সেলি।

সংবাদ মাধ্যম দ্য ওয়াল স্ট্রিট জার্নাল জার্নালের প্রকাশিত এক রিপোর্টে জানা যায়, মূলত ট্রাম্প সমর্থকরা এই হামলা চালিয়েছিল। আর এই হামলার অর্থ যোগান দিয়েছিলেন ট্রাম্পের ঘনিষ্ঠ ব্যবসায়ী তথা পাবলিক্স সুপার মার্কেট চেইনের একজন উত্তরাধিকারী জুলি জেনকিন্স ফান্সেলি। প্রতিবেদন অনুযায়ী, চলতি মাসে ইউএস ক্যাপিটলে যে মিছিল থেকে হামলা করা হয়, সেই মিছিলের জন্য মোট ৩ কোটি ৬০ লাখ টাকা খরচ হয়েছিল। এই টাকার সিংহভাগ অর্থাৎ ২ কোটি ২০ লাখ টাকা দিয়েছিলেন জুলি। এলিপস পার্কের র‍্যালিতে ট্রাম্প নিজের সমর্থকদের লড়াই করার আবেদন জানান। তারপরেই এই সংঘর্ষের ঘটনা ঘটে। রিপোর্টে জানানো হয়েছে, ২০২০ সালে ট্রাম্পের প্রচারের জন্যও অনেক টাকা খরচ করেছেন জুলি। অ্যালেক্স জোন্স নামের এক রেডিও জকির মাধ্যমে এই টাকা দিয়েছেন তিনি, এমনটাই জানা গেছে।
৬ জানুয়ারি ক্যাপিটল বিল্ডিংয়ে হামলার ঘটনায় ৫ জনের মৃত্যু ও অনেক সম্পত্তি নষ্ট হওয়ার পরে ১৩৫ জনের বেশি হামলাকারীকে গ্রেফতার করে পুলিশ। দ্য ওয়াল স্ট্রিট জার্নলের তরফে জানা গিয়েছে, জোন্স নিজের থেকে প্রায় ৩৭ লাখ টাকা এই মিছিলের জন্য দান করেছিলেন। এই সংঘর্ষের পিছনে ইন্ধন দেওয়ার অভিযোগ রয়েছে তার বিরুদ্ধে এই সংঘর্ষের পিছনে তিনি সরাসরি যুক্ত বলেও অভিযোগ উঠেছে। যদিও এই অভিযোগের বিষয়ে জোন্স কিংবা জুলি কারও তরফ থেকে কোনও মন্তব্য করা হয়নি। অন্যদিকে পাবলিক্স সুপার মার্কেটের তরফ থেকে একটি বিবৃতিতে জানানো হয়েছে, তাঁদের সঙ্গে জুলির কোনও যোগাযোগ নেই। জুলি তাঁদের ব্যবসা সংক্রান্ত কোনও কাজে, কিংবা কোম্পানির প্রতিনিধি হিসেবে আর নেই। তাই তার কোনও কাজের বিষয়ে তারা কোনও মন্তব্য করবেন না।