স্টাফ রিপোর্টার ঃ খুলনায় ভোক্তা পর্যায়ে তরলীকৃত প্রাকৃতিক গ্যাসের(এলপিজি) খুচরা মূল্য নিয়ন্ত্রণে আরো কঠোরতা আরোপ করেছে প্রশাসন।
বৃহস্পতিবার খুলনা জেলা ভোক্তা অধিকার কমিটির ও দ্রব্যমূল্য কমিটির বৈঠকে এমন সিদ্ধান্ত হয়। বৈঠকে অবিলম্বে বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন(বিইআরসি)-এর সিদ্ধান্ত অনুযায়ী খুচরা পর্যায়ে ১২ কেজি ওজনের এলপিজির সিলিন্ডারের মূল্য ৮৪২ টাকা বিক্রির নির্দেশ দেয়া হয়। এ নির্দেশনা বাস্তবায়ন না হলে ভ্রাম্যমান আদালত পরিচালনার মধ্যদিয়ে সংশ্লিষ্টদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে।
জেলা প্রশাসনের স্থানীয় সরকার উপ-পরিচালক মো. ইকবাল হোসেন ওই বৈঠকে উপস্থিত ছিলেন। তিনি বলেন, বিইআরসির সিদ্ধান্ত বাস্তবায়ন না হলে কঠোর ব্যবস্থা নেয়া হবে। যেটি বৃহস্পতিবারের সভায় আলোচিত হয়েছে।
জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের সহকারী পরিচালক শিকদার শাহীনুর আলম জানান, তরলীকৃত প্রাকৃতিক গ্যাসের (এলপিজি) ১২ কেজি সিলিন্ডারের সর্বোচ্চ খুচরা মূল্য ৮৪২ টাকা নির্ধারণ করেছে বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন (বিইআরসি)। যা’ ১ জুন থেকে কার্যকর হয়েছে। কিন্তু খুচরা পর্যায়ে এটি বাস্তবায়ন না হওয়ার অভিযোগ রয়েছে। সুনির্দিষ্ট অভিযোগ পেলে সংশ্লিষ্ট ব্যবসায়ীর বিরুদ্ধে প্রয়োজনী ব্যবস্থা গ্রহণ করা হবে বলেও তিনি জানান।
এ ব্যাপারে জাতীয় সম্পদ রক্ষা আন্দোলনের অন্যতম সংগঠক সরদার রুহিন হোসেন প্রিন্স বলেন, সরকারি প্রতিষ্ঠানের ওপর ব্যবসায়ীরা যাতে খবরদারি করতে না পারে সেদিকে নজর দিতে হবে। সেই সাথে জনসাধারণকেও এলপি গ্যাসের দাম যাতে সরকার নির্ধারিত মূল্যে বিক্রি নিশ্চিত হয় সেদিকে কড়া নজরদারি রাখতে হবে।