স্টাফ রিপোর্টার ঃ খুলনা মেডিকেল কলেজ হাসপাতালের আওতায় পরিচালিত ১৫০ শয্যা বিশিষ্ট করোনা ডেডিকেটেড হাসপাতালের সেবার মান আরও একধাপ উন্নীত হচ্ছে। ১০ হাজার লিটার ধারণ ক্ষমতা সম্পন্ন লিন্ডে কোম্পানীর অক্সিজেন ট্যাংকির পর এবার যুক্ত হলো আরও ১০ হাজার লিটারের স্পেক্ট্রা কোম্পানীর সেন্ট্রাল অক্সিজেন লাইন। এখন থেকে এ দু’টি ট্যাংকির মাধ্যমে রোগীদের নিরবচ্ছিন্ন অক্সিজেন সরবরাহ করা সম্ভব হবে। স্পেক্ট্রা কোম্পানীর এ অক্সিজেন ট্যাংকি থেকে রোগীদের অক্সিজেন সরবরাহ কার্যক্রমের আনুষ্ঠানিক যাত্রা হবে আগামীকাল শনিবার থেকে।
এর আগে বুধবার দিবাগত রাত থেকে শুরু করে গতকাল দিনভর চেষ্টার পর নতুন এ ট্যাংকটিতে লিকুইড অক্সিজেন রিফিল করা হয়। রাতে রিফিল কার্যক্রম শুরু হলেও শেষ রাতে কিছুটা যান্ত্রিক ত্রুটি দেখা দেয়। তবে প্রথম দিন হওয়ায় কিছুটা সমস্যা হলেও এখন থেকে আর কোন সংকট থাকবেনা বলে উল্লেখ করেন স্পেক্ট্রা কোম্পানীর খুলনা বিক্রয় কেন্দ্রের ইনচার্জ সজিব রায়হান। তিনি বলেন, বুধবার রাতে অক্সিজেন ট্যাংকিতে রিফিল শুরু হওয়ার পর নাট-ভোল্টে কিছুটা সমস্যা দেখা দেয়। পরে নগরীর শেখপাড়া থেকে মিস্ত্রি এনে গতকাল দিনভর চেষ্টার পর সেটি ঠিক করা হয়। এরপর বিকেলে রিফিল কার্যক্রম সফল হয়।
খুমেক হাসপাতালের আবাসিক মেডিকেল অফিসার(আরএমও) ডা: অঞ্জন চক্রবর্তী বলেন, গতকাল বিকেলে স্পেক্ট্রা কোম্পানীর পক্ষ থেকে নতুন ট্যাংকিতে লিকুইড অক্সিজেন রিফিল করা হলেও রোগীদের এখনও দেয়া শুরু হয়নি। আগামীকাল শনিবার সকালে প্রথমে পরীক্ষামূলক সরবরাহ কার্যক্রম শুরু হবে। সফল হলে কাল থেকেই রোগীরা এ ট্যাংকি থেকেও পাবেন অক্সিজেন। তিনি বলেন, এ ট্যাংকিটি স্থাপনের ফলে খুমেক হাসপাতালের আওতাধীন করোনা ডেডিকেটেড হাসপাতালের করোনা রোগী ছাড়াও খুমেক হাসপাতালের সাধারণ রোগীদেরও নিরবচ্ছিন্ন অক্সিজেন সরবরাহ করা সম্ভব হবে।