স্টাফ রিপোর্টার ঃ খুলনার নতুন জেলা প্রশাসক (ডিসি) হিসেবে নিয়োগ পেয়েছেন নীলফামারীর জেলা প্রশাসক খন্দকার ইয়াসির আরেফীন। গত পরশু বুধবার রাতে জনপ্রশাসন মন্ত্রণালয়ের এক প্রজ্ঞাপন থেকে এমনটি জানা যায়।
জনপ্রশাসন মন্ত্রণালয়ের উপসচিব ভাস্কর দেবনাথ বাপ্পি স্বাক্ষরিত ওই প্রজ্ঞাপনে দেশের ২৩জন জেলা প্রশাসককে পদায়নের কথা উল্লেখ রয়েছে। যার মধ্যে সাত নম্বরে রয়েছেন খন্দকার ইয়াসির আরেফীনের নাম।
নীলফামারীর জেলা প্রশাসকের দায়িত্ব পালনের আগে খন্দকার ইয়াসির আরেফীন কৃষিমন্ত্রীর একান্ত সচিব হিসেবে দায়িত্ব পালন করেন। গত ১৬ জানুয়ারি তিনি নীলফামারীর জেলা প্রশাসক হিসেবে যোগদান করেন। ইয়াসির আরেফীন ২৪তম বিসিএসের মাধ্যমে ক্যাডার সার্ভিসে যোগ দেন।
এদিকে, জনপ্রশাসন মন্ত্রণালয় এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করলেও এখন পর্যন্ত খুলনা ও নীলফামারীর জেলা প্রশাসকদ্বয় স্ব-স্ব পদে বহাল রয়েছেন। খুলনার জেলা প্রশাসক হিসেবে সদ্য নিয়োগ পাওয়া নীলফামারীর জেলা প্রশাসক খন্দকার ইয়াসির আরাফাত গতরাতে পূর্বাঞ্চলকে জানান, প্রজ্ঞাপন জারি হলেও আগামী মাসের(ডিসেম্বর) প্রথম সপ্তাহে হয়তো তিনি খুলনায় যোগদান করতে পারেন। তবে পদায়ন হলেও মন্ত্রণালয়ের আদেশেই তাকে নতুন কর্মস্থলে যোগদান করতে হবে।
উল্লেখ্য, খুলনার জেলা প্রশাসক মো: মনিরুজ্জামান তালুকদার এর আগে উপসচিব থেকে যুগ্ম সচিব পদে পদোন্নতি পান। গত ২ নভেম্বর জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে এ সংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারি করা হয়। ওই প্রজ্ঞাপনে স্বাক্ষর করেন সিনিয়র সহকারী সচিব শেখ শামসুল আরেফীন। যাতে পুনরাদেশ না দেওয়া পর্যন্ত পদোন্নতিপ্রাপ্ত ১৩জন জেলা প্রশাসককে স্ব স্ব পদে বহাল থাকার নির্দেশ দেওয়া হয়। যদিও গতরাতে খুলনার নেজারত ডেপুটি কালেক্টর(এনডিসি) রূপায়ন দেব বলেন, খুলনার জেলা প্রশাসক মো: মনিরুজ্জামান তালুকদারকে নির্বাচন কমিশন সচিবালয়ে বদলী করা হয়। তবে তিনি এখনও স্ব-পদে বহাল রয়েছেন। আগামী মাসের প্রথম সপ্তাহে দুই জেলা প্রশাসকের দায়িত্ব হস্তান্তর-গ্রহণ হতে পারে বলেও জেলা প্রশাসনের একটি সূত্র জানিয়েছে।