স্টাফ রিপোর্টার ঃ খুলনার নতুন জেলা প্রশাসক হিসেবে যোগদান করেছেন মো. মনিরুজ্জামান তালুকদার। গতকাল রোববার সকালে বিদায়ী জেলা প্রশাসক মোহাম্মদ হেলাল হোসেন নতুন জেলা প্রশাসকের কাছে অনুষ্ঠানিকভাবে দায়িত্ব হস্তান্তর করেন। যোগদানকৃত জেলা প্রশাসক মো. মনিরুজ্জামান তালুকদারকে এ সময় ফুল দিয়ে শুভেচ্ছা জানান বিদায়ী জেলা প্রশাসক মোহাম্মদ হেলাল হোসেন।
পরে খুলনা জেলার নবাগত জেলা প্রশাসককে জেলা প্রশাসকের কার্যালয়ের ‘গোপনীয় শাখা’র পক্ষ থেকে ফুলেল শুভেচ্ছা জানানো হয়। অতিরিক্ত জেলা প্রশাসক (এল এ) মো: মারুফুল আলম, গোপনীয় শাখার সহকারী কমিশনার মো: তকী ফয়সাল তালুকদার, জেলা প্রশাসকের ব্যক্তিগত সহকারী সেখ মো: হুমায়ুন কবীর, গোপনীয় সহকারী মো. মেসবাহ উদ্দীনসহ অন্যান্য কর্মকর্তাবৃন্দ এ সময় উপস্থিত ছিলেন ।
এর আগে গত ৩১ মে জনপ্রশাসন মন্ত্রণালয়ের জারিকৃত প্রজ্ঞাপনে মো. মনিরুজ্জামান তালুকদারকে খুলনার জেলা প্রশাসক হিসেবে এবং বিদায়ী জেলা প্রশাসক মোহাম্মদ হেলাল হোসেনকে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের উপ-সচিব পদে বদলি করা হয়।
নবাগত জেলা প্রশাসক মো.মনিরুজ্জামান তালুকদার মুন্সিগঞ্জের জেলা প্রশাসক হিসেবে কর্মরত ছিলেন। তিনি ২১তম বিসিএসের মাধ্যমে সরকারি চাকরি জীবনে প্রবেশ এবং মেহেরপুরের জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট হিসেবে প্রশাসনে তার কর্মজীবন শুরু করেন।পরবর্তীতে চরফ্যাশন উপজেলার এসিল্যান্ড, মুলাদী উপজেলার নির্বাহী কর্মকর্তা (ইউএনও), বরিশাল সিটি করপোরেশনের সচিব, কুমিল্লার অতিরিক্ত জেলা প্রশাসক ও দুদক চেয়্যারম্যানের একান্ত সচিব হিসেবে বিভিন্ন সময়ে দায়িত্ব পালন করেছেন।
প্রশাসন ক্যাডারে চাকরির আগে তিনি ২০তম বিসিএসে সমবায় ক্যাডারে নিয়োগপ্রাপ্ত হয়ে বরগুনার জেলা সমবায় অফিসার হিসেবে দায়িত্ব পালন করেন। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক ও ইংল্যান্ডের একটি বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন। বিভিন্ন সময়ে সততা ও দক্ষতার সঙ্গে তিনি তার কর্মজীবনের অর্পিত দায়িত্ব পালন করেছেন।
উল্লেখ্য, নতুন জেলা প্রশাসক মো.মনিরুজ্জামান তালুকদার ঝালকাঠির নলছিটি উপজেলার সুবিদপুর ইউনিয়নের এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন।