বিভাগে একদিনে মৃত্যু ৬০

স্টাফ রিপোর্টার ঃ একদিনের ব্যবধানে খুলনায় করোনায় মৃত্যু শনাক্তের সংখ্যা কিছুটা কমেছে। খুলনা বিভাগে করোনাভাইরাসের গত ২৪ ঘণ্টায় সর্বোচ্চ ৬০ জনের মৃত্যু হয়েছে। একই সময়ে শনাক্ত হয়েছে এক হাজার ৫৯১ জনের। এ নিয়ে শনাক্তের সংখ্যা ৭১ হাজার ছাড়াল। এর আগে শনিবার বিভাগে ৪৬ জনের মৃত্যু হয়েছিল। আর শুক্রবার বিভাগে সর্বোচ্চ ৭১ জনের মৃত্যু হয়েছিল।
রোববার বিভাগীয় স্বাস্থ্য অধিদফতরের পরিচালক রাশেদা সুলতানা ঢাকা পোস্টকে এসব তথ্য নিশ্চিত করেছেন।
স্বাস্থ্য পরিচালকের দফতর সূত্রে জানা যায়, গত ২৪ ঘণ্টায় বিভাগের মধ্যে সর্বোচ্চ ১৪ জনের মৃত্যু হয়েছে খুলনা জেলায়। বাকিদের মধ্যে কুষ্টিয়ায় ১৩ জন, নড়াইলে সাতজন, যশোর ও চুয়াডাঙ্গায় ছয়জন করে, মেহেরপুরে পাঁচজন, মাগুরায় চারজন, ঝিনাইদহে তিনজন ও বাগেরহাটে দু’জন মারা গেছেন।
খুলনা বিভাগের মধ্যে প্রথম করোনা রোগী শনাক্ত হয় চুয়াডাঙ্গায় গত বছরের ১৯ মার্চ। করোনা সংক্রমণের শুরু থেকে রোববার সকাল পর্যন্ত বিভাগের ১০ জেলায় মোট শনাক্ত হয়েছে ৭১ হাজার ৫৫০ জন। আক্রান্ত হয়ে মারা গেছেন এক হাজার ৫৯৩ জন আর সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ৪৬ হাজার ২৯৯ জন।
বিভাগীয় স্বাস্থ্য অধিদফতরের জেলাভিত্তিক করোনা সংক্রান্ত তথ্য বিশ্লেষণে দেখা যায়, গত ২৪ ঘণ্টায় খুলনা জেলায় করোনা শনাক্ত হয়েছে ৪৩১ জনের। এ পর্যন্ত জেলায় করোনা শনাক্ত হয়েছে ১৮ হাজার ৭৮৬ জনের। মারা গেছেন ৪১৬ জন এবং সুস্থ হয়েছেন ১২ হাজার ৭৬৪ জন।

বাগেরহাটে নতুন করে করোনা শনাক্ত হয়েছে ১৪৪ জনের। এ নিয়ে জেলায় মোট করোনা শনাক্ত হয়েছে ৪ হাজার ৫৬৫ জনের। আক্রান্ত হয়ে মারা গেছেন ১০০ জন এবং সুস্থ হয়েছেন ৩ হাজার ২৫১ জন।
সাতক্ষীরায় ২৪ ঘণ্টায় নতুন করে শনাক্ত হয়েছে ১৫৭ জন। এ নিয়ে জেলায় মোট করোনা শনাক্ত হয়েছে ৪ হাজার ৩৮০ জন এবং মারা গেছেন ৭৬ জন। সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ৩ হাজার ১২০ জন।
গত ২৪ ঘণ্টায় যশোরে নতুন করে শনাক্ত হয়েছে ১৩৯ জন। এ নিয়ে জেলায় মোট করোনা শনাক্ত হয়েছে ১৫ হাজার ৩০৩ জন। মোট মারা গেছেন ২১৮ জন এবং সুস্থ হয়েছেন ৯ হাজার ১৬৮ জন।
২৪ ঘণ্টায় নড়াইলে নতুন করে শনাক্ত হয়েছে ৫১ জন। এ নিয়ে জেলায় মোট করোনা শনাক্ত হয়েছে ৩ হাজার ৩৯৩ জনের। মোট মারা গেছেন ৬৭ জন এবং সুস্থ হয়েছেন ২ হাজার ৩৫৪ জন।
মাগুরায় ২৪ ঘণ্টায় নতুন করে ৮১ জনের করোনা শনাক্ত হয়েছে। এ জেলায় মোট করোনা শনাক্ত হয়েছে ২ হাজার ৮৫ জনের। মোট মারা গেছেন ৩৯ জন এবং সুস্থ হয়েছেন ১ হাজার ৩৯৯ জন।
ঝিনাইদহে ২৪ ঘণ্টায় নতুন করে শনাক্ত হয়েছে ১৪৭ জন। এ নিয়ে জেলায় মোট করোনা শনাক্ত হয়েছে ৫ হাজার ৬৬০ জন। মোট মারা গেছেন ১৩৫ জন এবং সুস্থ হয়েছেন ৩ হাজার ৩৮৭ জন।
২৪ ঘণ্টায় কুষ্টিয়ায় নতুন করে শনাক্ত হয়েছে ২৪৫ জন। এ নিয়ে জেলায় মোট করোনা শনাক্ত হয়েছে ১০ হাজার ৩০৪ জনের। মোট মারা গেছেন ৩৪১ জন এবং সুস্থ হয়েছেন ৬ হাজার ৬৫৬ জন।
চুয়াডাঙ্গায় ২৪ ঘণ্টায় নতুন করে শনাক্ত হয়েছে ১৪৩ জন। এ নিয়ে জেলায় মোট করোনা শনাক্ত হয়েছে ৪ হাজার ৫৪৯ জন। মোট মারা গেছেন ১২১ জন এবং সুস্থ হয়েছেন ২ হাজার ৫৮২ জন।
মেহেরপুরে নতুন করে শনাক্ত হয়েছে ৫৩ জন। এ নিয়ে জেলায় মোট শনাক্ত হয়েছে ২ হাজার ৫২৫ জন। আক্রান্ত হয়ে মারা গেছেন ৮০ জন এবং সুস্থ হয়েছেন এক হাজার ৬১৮ জন।
তিন হাসপাতালে ১২ মৃত্যু ঃ খুলনার দু’টি সরকারি এবং একটি বেসরকারি হাসপাতালে বিগত ২৪ ঘন্টায় ১২জনের মৃত্যু হয়েছে বলে সংশ্লিষ্ট হাসপাতাল থেকে জানানো হয়েছে। তবে বিগত ২৪ ঘন্টায় খুলনার শহীদ শেখ আবু বিশেষায়িত হাসপাতালে কোন মৃত্যু হয়নি।
খুমেক হাসপাতালের করোনা ইউনিটের মুখপাত্র ডা: সুহাস রঞ্জন হালদার বলেন, বিগত ২৪ ঘন্টায় সেখানে চিকিৎসাধীন অবস্থায় ছয়জনের মৃত্যু হয়েছে। এরা হলেন, খুলনার রূপসার সুফিয়া(৪৫), নগরীর খানজাহান আলী থানাধীন আফিল গেটের নজির আহমেদ(৭০), খুলনার রাজিয়া(৪০), যশোরের এমএ খলিল(৮০), খুলনার সোনাডাঙ্গার আসাদুল হক(৭৫) ও খালিশপুরের(শাহারা বেগম(৬৫)।
খুলনা জেনারেল হাসপাতালের মুখপাত্র ডা: কাজী আবু রাশেদ বলেন, সেখানে গত ২৪ ঘন্টায় চারজনের মৃত্যু হয়। এরা হলেন, খুলনার রূপসার জীবন কৃষ্ণ পাল(৫৭), নগরীর ডালমিল মোড়ের গোলাম কিবরিয়া(৬৮), যশোরের অভয়নগরের জেসমিন বেগম(৪৫) ও খুলনার তেরখাদার বারাসাতের মফিজুল ইসলাম(৫৫)।
বেসরকারি প্রতিষ্ঠান গাজী মেডিকেল কলেজ হাসপাতালের ব্যবস্থাপনা পরিচালক ডা: গাজী মিজানুর রহমান বলেন, বিগত ২৪ ঘন্টায় সেখানে চিকিৎসাধীন অবস্থায় দু’জনের মৃত্যু হয়েছে। এরা হলেন, যশোরের কেশবপুরের মঞ্জুয়ারা বেগম(৫০) এবং নগরীর সোনাডাঙ্গার আরোয়া ফখরুদ্দীন(৪৪)।
তবে খুলনার সিভিল সার্জন কার্যালয়ের মেডিকেল অফিসার(রোগ নিয়ন্ত্রণ) ডা: শেখ সাদিয়া মনোয়ারা ঊষা বলেন, বিগত ২৪ ঘন্টায় খুলনার ওই তিনটি হাসপাতালে ১২জন ছাড়াও জেলার পাইকগাছা ও ডুমুরিয়ায় আরও দু’জনের মৃত্যু হয়েছে। অর্থাৎ খুলনায় মৃত্যুবরণকারী ১৪ জনের মধ্যে খুলনা জেলার ১১জন এবং বাকীরা অন্যান্য জেলার।
খুলনা ল্যাবে শনাক্তের হার ৫৩ শতাংশ ঃ খুলনা মেডিকেল কলেজ হাসপাতালে গতকালকের করোনাভাইরাস শনাক্তের হার ছিল শতকরা ৫৩ শতাংশ। এ ল্যাবে গতকাল রোববার ৩৭৬টি নমুনা পরীক্ষার পর ২০২ জনের শনাক্ত হয় বলে খুমেক’র উপাধ্যক্ষ ডা: মো: মেহেদী নেওয়াজ জানিয়েছেন। শনাক্ত হওয়া ২০২ জনের মধ্যে খুলনার ১৮৩জন, বাগেরহাটের পাঁচজন, সাতক্ষীরার চারজন, যশোরের একজন, নড়াইলের একজন, পিরোজপুরের দু’জন, গোপালগঞ্জের চারজন, ঝিনাইদহের একজন এবং রাজবাড়ির একজন রয়েছেন।