করোনা পরিস্থিতি

স্টাফ রিপোর্টার ঃ খুলনা বিভাগের ১০ জেলায় গতকাল বুধবার সকাল আটটা পর্যন্ত বিগত ২৪ ঘণ্টায় করোনাভাইরাসে আক্রান্ত হয়ে ৩৫ জনের মৃত্যু হয়েছে। এসময় শনাক্ত হয়েছে ৭৪৫ জনের।
এর আগে মঙ্গলবার সকাল পর্যন্ত বিগত ২৪ ঘন্টায় বিভাগে ৩১ জনের মৃত্যু এবং ৯৪৬ জনের করোনা শনাক্ত হয়েছিল।
গতকাল বুধবার খুলনা বিভাগীয় স্বাস্থ্য অধিদপ্তরের দেয়া দৈনন্দিন প্রতিবেদন থেকে এসব তথ্য জানা যায়। প্রতিবেদনে বলা হয়, বিগত ২৪ ঘণ্টায় বিভাগের মধ্যে সর্বোচ্চ মৃত্যু হয় খুলনায় অর্থাৎ ৯ জন। বাকিদের মধ্যে যশোরে সাতজন, কুষ্টিয়া ও চুয়াডাঙ্গায় ছয়জন করে, মাগুরা ও মেহেরপুরে তিনজন করে এবং ঝিনাইদহে একজনের মৃত্যু হয়েছে।
খুলনা বিভাগীয় স্বাস্থ্য পরিচালক দপ্তরের দেয়া তথ্য অনুযাযী করোনার শুরু থেকে গতকাল সকাল পর্যন্ত বিভাগের ১০ জেলায় মোট শনাক্ত হয়েছে ৯৬ হাজার ৮৭৬ জনের আর আক্রান্ত হয়ে মারা গেছেন দু’হাজার ৫২০ জন। এসময় পর্যন্ত সুস্থ হয়েছেন ৭৩ হাজার ৯৬২ জন।
তিন হাসপাতালে নয় জনের মৃত্যু ঃ খুলনার তিনটি সরকারি-বেসরকারি হাসপাতালে গতকাল সকাল পর্যন্ত করোনায় মোট নয়জনের মৃত্যু হয়েছে। এর মধ্যে খুলনা মেডিকেল কলেজ হাসপাতালের করোনা ইউনিটে ছয়জন, বেসরকারি গাজী মেডিকেল কলেজ হাসপাতালে একজন এবং সিটি মেডিকেল কলেজ হাসপাতালে মৃত্যু হয় দু’জনের। অর্থাৎ গতকাল সকাল পর্যন্ত খুলনা জেনারেল হাসপাতাল ও শহীদ শেখ আবু নাসের বিশেষায়িত হাসপাতালের করোনা ইউনিটে কারো মৃত্যু হয়নি বলে হাসপাতালগুলো থেকে জানানো হয়েছে।
খুমেক হাসপাতালের ২শ’ শয্যা বিশিষ্ট করোনা ডেডিকেটেড হাসপাতালের মুখপাত্র ডা: সুহাস রঞ্জন হালদার বলেন, গতকাল সকাল পর্যন্ত বিগত ২৪ ঘন্টায় সেখানে ছয়জনের মৃত্যু হয়। এরা হলেন, বাগেরহাটের রামপালের জবেদা(৯০), খুলনার তেরখাদার পার হাজীগ্রামের সেলিনা বেগম(৬০), বাগেরহাটের কচুয়ার টেংরাখালির মমতাজ বেগম(৬৫), নগরীর সোনাডাঙ্গার মীর আব্দুর রশিদ(৮২), নগরীর সদর থানাধীন কাষ্টমঘাট এলাকার মোছা: মাসুমা বেগম(৪৬) ও নড়াইলের লোহাগড়ার নজরুল সর্দার(৬০)।
গাজী মেডিকেল কলেজ হাসপাতালের ব্যবস্থাপনা পরিচালক ডা: গাজী মিজানুর রহমান বলেন, গতকাল সকাল আটটা পর্যন্ত সেখানের করোনা ইউনিটে একজনের মৃত্যু হয়। তার নাম কবিতা সরকার(৩০)। তিনি গোপালগঞ্জের মোকসেদপুর এলাকার বাসিন্দা।
খুলনা সিটি মেডিকেল কলেজ হাসপাতালের ম্যানেজার এডমিন ও এইচআর মো: হামিদুল ইসলাম খান বলেন, ওই হাসপাতালের করোনা ইউনিটে গতকাল সকাল পর্যন্ত বিগত ২৪ ঘন্টায় মোট দু’জনের মৃত্যু হয়। এরা হলেন, নগরীর শিপইয়ার্ড জিন্নাহপাড়া এলাকার বাসিন্দা হোসনেয়ারা বেগম(৬২) ও নগরীর সোনাডাঙ্গা থানাধীন বকসিপাড়া এলাকার বাসিন্দা নাসরিন নাহার(৫৫)।
খুমেক ল্যাবে ৯৪জনের করোনা শনাক্ত ঃ খুলনা মেডিকেল কলেজের আরটি পিসিআর ল্যাবে গতকাল বুধবার ৩৭৬টি নমুনা পরীক্ষার পর ৯৪ জনের করোনা শনাক্ত হয়েছে। খুমেক’র উপাধ্যক্ষ ডা: মো: মেহেদী নেওয়াজ এ তথ্য জানান। শনাক্ত হওয়া ৯৪ জনের মধ্যে খুলনার ৮৪জন, বাগেরহাটের পাঁচজন, যশোরের তিনজন এবং গোপালগঞ্জের দু’জন রয়েছেন বলেও তিনি জানান।
খুলনায় শনাক্ত ১৫ শতাংশ ঃ খুলনা সিভিল সার্জন কার্যালয়ের সূত্রটি বলছে, করোনার প্রকোপ কিছুটা কমে আসছে খুলনায়। শনাক্তের হারও কমতে শুরু করেছে। বিগত ২৪ ঘন্টায় জেলায় ৬৬২ জনের নমুনা পরীক্ষায় ১০৩ জনের করোনা শনাক্ত হয়েছে উল্লেখ করে সিভিল সার্জন কার্যালয়ের মেডিকেল অফিসার(রোগ নিয়ন্ত্রণ) ডা: শেখ সাদিয়া মনোয়ারা ঊষা বলেন, হিসাব অনুযায়ী বিগত ২৪ ঘন্টায় করোনা শনাক্তের হার ১৫ শতাংশ।
খুলনার সিভিল সার্জন ডা: নিয়াজ মোহাম্মদ বলেন, সংক্রমনের হার ৫ শতাংশের নিচে না আসা পর্যন্ত করোনা নিয়ন্ত্রণে এসেছে এটি বলা যাবে না। এজন্য তিনি সকলকে যথাযথভাবে স্বাস্থ্যবিধি মেনে চলারও আহবান জানান।