মৃত্যুবরণকারীদের মধ্যে
পঞ্চাশোর্ধ মানুষ বেশি

এইচ এম আলাউদ্দিন ঃ খুলনাঞ্চলে করোনায় আক্রান্ত হয়ে মৃত্যুদের মধ্যে পঞ্চাশোর্ধ মানুষই বেশি। সবচেয়ে কম মৃত্যু ৪০ বছরের নিচে ও ৮০ বছরের উপরের বয়সী মানুষের। এ প্রসঙ্গে বিশেষজ্ঞরা বলছেন, যেহেতু বাংলাদেশে ৮০ বছরের উপরের মানুষের সংখ্যা কম এবং ৪০ বছরের নিচের মানুষের মধ্যে জীবনীশক্তি বেশি সে কারণে তাদের মৃত্যুর হারও কম। আবার পঞ্চাশোর্ধ মানুষের মধ্যে ডায়াবেটিস, হার্ট, প্রেসার, শ^াসকষ্টসহ অন্যান্য রোগ বেশি থাকায় ওই বয়সীরাই বেশি ঝুঁকিপূর্ণ। খুলনা করোনা ডেডিকেটেড হাসপাতালে বিগত চার মাস এক সপ্তাহে মৃত্যুবরণকারীদের বয়স বিশ্লেষন করে এমন তথ্য মিলেছে।
ডায়াবেটিস হাসপাতাল থেকে স্থানান্তর করে খুলনা করোনা ডেডিকেটেড হাসপাতালটি খুলনা মেডিকেল কলেজ হাসপাতালের আইসিইউ ভবনে স্থাপনের পর এ বছরের পয়লা জানুয়ারি থেকে গতকাল শুক্রবার পর্যন্ত সর্বমোট ৮৬ জনের মৃত্যু হয়েছে। এ হাসপাতালে এ বছরের প্রথম মৃত্যু হয় ৩ জানুয়ারি। ফাতেমা নামের ওই নারী খুলনার লবণচরা এলাকার বাসিন্দা এবং তার বয়স ৫০ বছর। গত বছর ২৮ ডিসেম্বর তিনি এ হাসপাতালে ভর্তি হয়ে ৩ জানুয়ারি মৃত্যুবরণ করেন। এছাড়া গতকাল এ হাসপাতালে দৃ’জনের মৃত্যু হয়েছে। এরা হলেন, নড়াইলের লোহাগড়ার উজ্জল শেখ(৪০) এবং খুলনা মহানগরীর সোনাডাঙ্গা মডেল থানাধীন সিদ্দিকীয়া মহল্লার শফিকুল ইসলাম(৬০)।
গতকাল পর্যন্ত এ হাসপাতালে মৃত্যুবরণকারী ৮৬ জনের মধ্যে ৪০ বছরের নিচের এবং ৮০ বছরের উপরের সংখ্যা পাঁচজন করে। অর্থাৎ মৃত্যুবরণকারীদের মধ্যে ৪০ বছরের নিচে ও ৮০ বছরের উপরের শতকরা হার পাঁচ দশমিক ৮১ শতাংশ করে। বাকী ৭৬ জনের বয়স ৪১ থেকে ৮০ বছরের মধ্যে। অর্থাৎ মৃত্যুবরণকারীদের মধ্যে এ বয়সীদের হার ৮৮ দশমিক ৩৭ শতাংশ। আবার মৃত্যুবরণকারীদের মধ্যে ৪১ থেকে ৫০ বছর বয়সী ১৩ দশমিক শূণ্য নয় শতাংশ, ৫১ থেকে ৬০ বছর বয়সী ২৫ দশমিক ৫৮ শতাংশ, ৬১ থেকে ৭০ বছর বয়সী ৩৫ দশমিক ৭১শতাংশ এবং ৭১ থেকে ৮০ বছর বয়সী ১৫ দশমিক ৪৭ শতাংশ রয়েছেন। এমন হিসাবেও ৫১ থেকে ৭০ বছর বয়সী মানুষ সবচেয়ে বেশি মৃত্যুবরণ করেছেন বলে দেখা যায়। অর্থাৎ এর শতকরা হার ৫৫ দশমিক ৮৮ শতাংশ।
খুলনা মেডিকেল কলেজ হাসপাতালের আওতায় পরিচালিত করোনা ডেডিকেটেড হাসপাতালে মৃত্যুবরণকারীদের মধ্যে যেমন পঞ্চাশোর্ধ মানুষের সংখ্যা বেশি ঠিক এমন চিত্র গোটা বাংলাদেশেরও। সরকারের রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানের(আইইডিসিআর) তথ্য মতেও দেশে করোনায় মৃত্যুবরণকারীদের মধ্যে পঞ্চাশোর্ধ মানুষই ৮০ শতাংশের উপরে। তবে আক্রান্তদের মধ্যে পঞ্চাশ বছরের নিচের বয়সীদের বেশিরভাগই সুস্থ্য হচ্ছেন।
এর কারণ হিসেবে তাদের জীবনীশক্তি বেশি বলে উল্লেখ করেছেন খুলনা মেডিকেল কলেজ হাসপাতালের মেডিসিন বিভাগের কনসালটেন্ট ডা: শৈলেন্দ্রনাথ বিশ^াস। তিনি বলেন, পঞ্চাশোর্ধ মানুষের মৃত্যুর অনেকগুলো কারণ রয়েছে। এর মধ্যে প্রধান দু’টি কারণ হচ্ছে তাদের ডায়াবেটিস, হার্ট, প্রেসার, শ^াসকষ্টসহ অন্যান্য রোগী যেমন বেশি তেমনি তাদের জীবনীশক্তিও কম। তার মতে বয়স্করাই বেশি ঝুঁকিপূর্ণ। তবে ৮০ বছরের উপরের বয়সী মানুষের কম মৃত্যুর কারণ হচ্ছে দেশে ওই বয়সের মানুষের সংখ্যা যেমন কম তেমনি আক্রান্তও হচ্ছেন কম।
এজন্য অন্যান্যদের চেয়ে ঝুঁকিপূর্ণ মানুষদের স্বাস্থ্যবিধি মেনে চলার ওপর তিনি গুরুত্বারোপ করেন। পাশাপাশি অন্যান্য রোগগুলো যাতে নিয়ন্ত্রণে থাকে সে চেষ্টাও করতে হবে বলেও তিনি উল্লেখ করেন। তিনি বলেন, অনেক সময় অন্যান্য রোগের কারণে ফুসফুস আক্রান্ত হয়। যেটি সাধারণ লক্ষণে ধরা পড়ে না। করোনায় আক্রান্ত হওয়ার পর যখন সিটি স্ক্যান করা হয় তখনই ফুসফুসে আক্রান্তের বিষয়টি ধরা পড়ে। এমন রোগীরা সুস্থ্য হয়েছেন খুব কম।
এদিকে, চলতি বছরের বিগত চার মাস সাত দিনে খুলনা করোনা ডেডিকেটেড হাসপাতালে মৃত্যুবরণকারী ৮৬ জনের মধ্য খুলনার ৪১জন, যশোরের ১৫জন, বাগেরহাটের ১৪জন, পিরোজপুরের চারজন, নড়াইলের চারজন, গোপালগঞ্জের দু’জন, সাতক্ষীরার একজন এবং ঝিনাইদহের একজন রয়েছেন। এছাড়া মৃত্যুবরণকারী ৮৬ জনের মধ্যে পুরুষ ৬২জন এবং নারীর সংখ্যা ২৪জন।