এ এইচ হিমালয় : খুলনা মহানগর ছাত্রদলের নতুন কমিটির জন্য আবেদন নিয়েছে কেন্দ্রীয় ছাত্রদল। গতকাল শুক্রবার রাজধানীর কেন্দ্রীয় কার্যালয়ে উপস্থিত হয়ে খুলনা ছাত্রদলের ৮৬ জন নেতা তাদের জীবনবৃত্তান্ত জমা দিয়েছেন। এরপর সবার সাক্ষাতকার নেওয়া হয়েছে। চলতি মাসেই মধ্যে এই কমিটি ঘোষণা করা হবে।
এদিকে জেলা ছাত্রদলের ২৯টি ইউনিটে নতুন আহবায়ক কমিটি অনুমোদন দিয়েছে কেন্দ্র। গত ৭ জানুয়ারি রাতে এই কমিটিগুলো অনুমোদন দেওয়া হয়। এর আগে ইউনিট কমিটি গঠনের ব্যর্থতার অভিযোগ তুলে ২০২০ সালের ২২ ডিসেম্বর মহানগর ছাত্রদলের কমিটি বিলুপ্ত ঘোষণা করা হয়।
দলী সূত্রে জানা গেছে, ২০১৬ সালের ১৩ অক্টোবর আবদুল মান্নান মিস্ত্রীকে সভাপতি ও গোলাম মোস্তফা তুহিনকে সাধারণ সম্পাদক করে খুলনা জেলা ছাত্রদলের কমিটি গঠন করা হয়। একই দিন শরিফুল ইসলাম বাবুকে সভাপতি এবং হেলাল আহমেদ সুমনকে সাধারণ সম্পাদক করে মহানগর ছাত্রদলের কমিটি গঠন করা হয়। এর দেড় বছর পরেই বিভক্ত হয়ে পরে মহানগর ছাত্রদল। নগর সভাপতি ও সাধারণ সম্পাদক পৃথক কর্মসূচি পালন করে আসছিলেন গত দুই বছর ধরে। বিপরীতে জেলা ছাত্রদল ছিলো প্রথম থেকেই ঐক্যবদ্ধ।
গতবছরের ডিসেম্বরে খুলনার ৫টি থানা ও কলেজ কমিটি গঠনের জন্য একাধিকবার সভাপতি ও সাধারণ সম্পাদককে ঢাকায় ডাকেন কেন্দ্রীয় নেতারা। কিন্তু কমিটি নিয়ে দুই নেতার একমত হতে পারেননি। একাধিক বৈঠক ব্যর্থ হওয়ায় গত ২২ ডিসেম্বর কমিটি বিলুপ্ত ঘোষণা করা হয়। তবে ছাত্রদলের এই বিভেদের জন্য সাবেক ছাত্রদল ও খুলনা মহানগর বিএনপির কয়েকজন নেতাকে দায়ী করে আসছেন তৃণমূলের কর্মীরা।
ছাত্রদলের নেতারা জানান, শুক্রবার সকাল ১০টা থেকে বেলা ১টা পর্যন্ত কেন্দ্রীয় কার্যালয়ে মহানগর ছাত্রদলের পদপ্রত্যাশীদের কাছ থেকে জীবনবৃত্তান্ত নেওয়া হয়। বিকাল ৩টা থেকে তাদের সাক্ষাতকার নেওয়া হয়।
কেন্দ্রীয় ছাত্রদলের একটি সূত্র জানায়, আবেদন নেওয়া হলেও কমিটি গঠনের দৌড়ে এগিয়ে আছেন কয়েকজন। এর মধ্যে আহ্বায়ক ও সদস্য সচিব পদের জন্য আলোচনায় আছেন সদ্য বিলুপ্ত কমিটির যুগ্ম সম্পাদক মোঃ আরিফুর রহমান, যুগ্ম সম্পাদক খান সাইফুল ইসলাম, সাংগঠনিক সম্পাদক রশিউর রহমান রুবেল, যুগ্ম সম্পাদক তাজিম বিশ্বাস, দপ্তর সম্পাদক মুশফিকুর রহমান অভি।
এছাড়া বর্তমান সাধারণ সম্পাদক হেলাল আহমেদ সুমন ও ইশতিয়াজ আহমেদ ইশতিও আবেদন জমা দিয়েছেন। তারাও আলোচনায় রয়েছেন।
সূত্রটি জানায়, আপাতত ৩১ সদস্যের আহ্বায়ক কমিটি করা হবে। তাদের দুই মাসের মধ্যে ইউনিট কমিটি করে সম্মেলনের মাধ্যমে পূর্ণাঙ্গ কমিটি গঠন করতে হবে। ২০০৩ সাল পর্যন্ত এসএসসি উত্তীর্ণরা কমিটিতে থাকতে পারবে। পদপ্রত্যাশীদের অবশ্যই অবিবাহিত হতে হবে।
ছাত্রদলের কেন্দ্রীয় কমিটির যুগ্ম সম্পাদক ও খুলনা বিভাগীয় টিমের সদস্য নিজাম উদ্দির রিপন জানান, নগর ছাত্রদলের কমিটির জন্য ৮৬ জন আবেদন করেছেন। প্রত্যেকের পৃথকভাবে সাক্ষাতকার নেওয়া হয়েছে।
কমিটির আরেক সদস্য সুলতানা জেসমিন জুই জানান, জীবনবৃত্তান্ত যাচাই-বাছাই করে কেন্দ্রীয় কমিটিতে উপস্থাপন করা হবে। দুই সপ্তাহের মধ্যেই কমিটি ঘোষণা করা হবে।
জেলা যে ইউনিটে ছাত্রদলের নতুন কমিটি : ফুলতলা উপজেলা, নর্থ খুলনা ডিগি কলেজ, ডুমুরিয়া উপজেলা, বটিয়াঘাটা উপজেলা, দাকোপ উপজেলা, তেরখাদা উপজেলা, দিঘলিয়া উপজেলা, রূপসা (উত্তর) উপজেলা, রূপসা (পূর্ব) উপজেলা, পাইকগাছা পৌরসভা, দাকোপ পৌরসভা, সরকারি শাহাপুর মধুগ্রাম ডিগি কলেজ, ডুমুরিয়া ডিগি কলেজ, আলাইপুর ডিগি কলেজ, আলহাজ্ব সারোয়ার খান ডিগি কলেজ, রূপসা ডিগি মহাবিদ্যালয়, এমএম মজিদ কলেজ শাখা, সরকারি বঙ্গবন্ধু কলেজ, কপিলমুনি ডিগ্রি কলেজ, কপোতাক্ষ ডিগি কলেজ, ফুলতলা এমএম ডিগি কলেজ, আবুল হোসেন ডিগ্রি কলেজ, খান সাহেব কোমর উদ্দিন ডিগি কলেজ, বাটিয়াঘাটা ডিগি কলেজ, সরকারি পাইকগাছা কলেজ, আয়ুব ও মুসা মেমোরিয়াল ডিগ্রি কলেজ, মাওলানা ভাসানী মেমোরিয়াল ডিগি কলেজ, চুকনগর ডিগি কলেজ ও বাজুয়া এসএম ডিগ্রি কলেজ।