করোনাভাইরাস পরিস্থিতি

স্টাফ রিপোর্টার ঃ খুলনা বিভাগের ১০ জেলায় আবারও মৃত্যুর রেকর্ড ভাঙলো। গতকাল সকালে দেয়া বিভাগীয় হিসাব অনুযায়ী বিগত ২৪ ঘন্টায় করোনায় মৃত্যু হয়েছে ৩২জনের। যেটি অতীতের সকল রেকর্ড ভঙ্গ করেছে। এর আগে সর্বোচ্চ ছিল ২৮জন। এভাবে মৃত্যুহার বেড়ে গেলেও মানুষের মধ্যে তেমন যেন গুরুত্ব নেই। লকডাউনের মধ্যেও সচেতনতা নেই অনেকের মধ্যে। অবশ্য খুলনায় সপ্তাহব্যাপী লকডাউনের প্রথম দিন অনেকটা স্বতস্ফুর্ততা লক্ষ্য করা গেলেও গতকালকের চিত্র ছিল অনেকটা ভিন্ন। যদিও নগরজুড়ে পুলিশ ছিল সদা তৎপর। প্রশাসনের পক্ষ থেকে মোবাইল কোর্টও হয়েছে অনেক জায়গায়।
এদিকে, খুলনা মেডিকেল কলেজ হাসপাতালের আওতাধীন ১৩০ শয্যার করোনা ডেডিকেটেড হাসপাতালে মঙ্গলবার দিবাগত রাতে তিনজনের মৃত্যু হয়েছে। এরা হলেন, খুলনার দিঘলিয়া উপজেলার দেয়াড়া এলাকার বাসিন্দা সোহরাব সেখ(৬৮), হরিণটানা থানাধীন আরাফাত নগর এলাকার সামসুল আলম(৫৮) এবং লবণচরা থানাধীন ইসলামপাড়ার আনোয়ারা বেগম(৫৮)।
খুলনা বিভাগীয় স্বাস্থ্য পরিচালক ডা: রাশেদা সুলতানা গতকাল সকালে জানান, আগের দিন অর্থাৎ বিগত ২৪ ঘন্টায় বিভাগের ১০ জেলায় যে ৩২ জনের মৃত্যু হয় তার মধ্যে খুলনারই রয়েছেন আটজন। এছাড়া ঝিনাইদহের সাতজন, চুয়াডাঙ্গার পাঁচজন, কুষ্টিয়ার চারজন, বাগেরহাটের তিনজন, মেহেরপুরের দু’জন এবং সাতক্ষীরা, যশোর ও নড়াইলে একজন করে রয়েছেন। বিগত ২৪ ঘন্টায় খুলনা বিভাগের শুধুমাত্র মাগুরা ছাড়া অন্য সব জেলায়ই করোনায় মৃত্যু হয়েছে বলে বিভাগীয় স্বাস্থ্য পরিচালকের দপ্তরের প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে।
এছাড়া গতকাল সকাল পর্যন্ত বিভাগের ১০ জেলায় ৪৭ হাজার ৮৭৮জনের করোনা শনাক্ত হয়। এর মধ্যে সুস্থ্য হয়েছেন ৩৫ হাজার ১৮৫জন এবং মৃত্যুবরণ করেছেন ৮৯৬জন।
খুমেক হাসপাতালের করোনা ইউনিটের মুখপাত্র ডা: সুহাস রঞ্জন হালদার বলেন, গতকালও এ হাসপাতালে ১৫৩জন রোগী ভর্তি ছিলেন। আর বিগত ২৪ ঘন্টায় চিকিৎসাধীন অবস্থায় মৃত্যু হয়েছে ছয়জনের।
খুলনা জেনারেল হাসপাতালের করোনা ডেডিকেটেড হাসপাতালের মুখপাত্র ডা: কাজী আবু রাশেদ বলেন, মঙ্গলবার রাত আটটায় সেখানে চিকিৎসাধীন অবস্থায় মৃত্যুবরণ করেছেন একজন। এ নিয়ে ওই হাসপাতাল শুরুর তিনদিনে দু’জনের মৃত্যু হলো। মঙ্গলবার মৃত্যুবরণ করেন নগরীর সোনাডাঙ্গা মডেল থানা এলাকার বাসিন্দা হোসনে আরা বেগমন(৬০)। তিনি আরও বলেন, ওই হাসপাতালে গতকাল পর্যন্ত ৪৯জন রোগী ভর্তি ছিলেন।
খুলনার সিভিল সার্জনের কার্যালয়ের সূত্রটি বলছে, বিগত ২৪ ঘন্টায় জেলায় মোট ৭৭১টি নমুনা পরীক্ষার পর ৩০৫ জনের করোনাভাইরাস শনাক্ত হয়।
অপরদিকে, খুলনা গাজী মেডিকেল কলেজ হাসপাতালের ব্যবস্থাপনা পরিচালক ডা: গাজী মিজানুর রহমান গতকাল সকাল সাড়ে নয়টায় জানান, ওই হাসপাতালে বিগত ২৪ ঘন্টায় ছয়জনের মৃত্যু হয়। এরা হলেন, সোনাডাঙ্গার মনিরুল ইসলাম(৬২), খালিশপুরের জালাল আহমেদ খান(৬৫), যশোরের মনিরামপুরের জাকির হোসেন(২৯), খুলনার মৌলভীপাড়ার মো: মাসুদুল হক(৮৫), বাগেরহাটের জ্যোসনা রানী দাস(৫৬) এবং খানজাহান আলী থানার মিয়া মাহবুবুর রহমান(৯৫)।