করোনা পরিস্থিতি

স্টাফ রিপোর্টার ঃ খুলনা বিভাগে গত ২৪ ঘণ্টায় করোনাভাইরাসে আক্রান্ত হয়ে ৩৯ জনের মৃত্যু হয়েছে। একই সময়ে শনাক্ত হয়েছেন ৪২৮ জন। গতকাল শনিবার বিভাগীয় স্বাস্থ্য অধিদফতর সূত্র এ তথ্য নিশ্চিত করেছেন।
স্বাস্থ্য পরিচালকের দফতর সূত্রে জানা যায়, গতগকাল সকাল পর্যন্ত বিগত ২৪ ঘণ্টায় বিভাগের মধ্যে সর্বোচ্চ ১০ জনের মৃত্যু হয়েছে যথাক্রমে কুষ্টিয়া ও যশোরে। বাকিদের মধ্যে খুলনায় ৯ জন, মেহেরপুরে ৪ জন, চুয়াডাঙ্গায় ৩ জন, নড়াইল, মাগুরা ও ঝিনাইদহে একজন করে মারা গেছেন।
এদিকে, গত বছর করোনা সংক্রমণের শুরু থেকে গতকাল সকাল পর্যন্ত বিভাগের ১০ জেলায় সর্বমোট ৯৮ হাজার ৮৮২ জনের করোনা শনাক্ত হয়। এসময় পর্যন্ত মোট আক্রান্ত হয়ে মৃত্যুবরণ করেছেন দু’হাজার ৬২৯ জন আর সুস্থ হয়েছেন ৭৭ হাজার ৪২৭ জন।
বিভাগীয় স্বাস্থ্য অধিদফতরের জেলাভিত্তিক করোনা সংক্রান্ত তথ্য বিশ্লেষণে দেখা যায়, খুলনা জেলায় ২৪ ঘণ্টায় নতুন করে করোনা শনাক্ত হয় ৯০ জনের। এ পর্যন্ত করোনা শনাক্ত হয়েছে ২৪ হাজার ৭৮০ জনের। মারা গেছেন ৬৭৫ জন। সুস্থ হয়েছেন ১৯ হাজার ৭০১ জন।
বাগেরহাটে নতুন করে করোনা শনাক্ত হয়েছে ১০ জনের। এ নিয়ে জেলায় মোট করোনা শনাক্ত হয়েছে ৬ হাজার ৩৩৫ জনের। আক্রান্ত হয়ে মারা গেছেন ১৩০ জন এবং সুস্থ হয়েছেন ৫ হাজার ৫৭৮ জন।
সাতক্ষীরায় ২৪ ঘণ্টায় নতুন করে ২০ জনের করোনা শনাক্ত হয়েছে। এ নিয়ে জেলায় মোট করোনা শনাক্ত হয়েছেন ৫ হাজার ৯৯৯ জন এবং মারা গেছেন ৮৫ জন। সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ৪ হাজার ৮২৪ জন।
২৪ ঘণ্টায় যশোরে নতুন করে শনাক্ত হয়েছেন ১১৫ জন। এ নিয়ে জেলায় মোট করোনা শনাক্ত হয়েছেন ১৯ হাজার ৬৮২ জন। মোট মারা গেছেন ৩৮৯ জন এবং সুস্থ হয়েছেন ১৬ হাজার ৫১৩ জন।
২৪ ঘণ্টায় নড়াইলে নতুন করে শনাক্ত হয়েছেন ১১ জন। এ নিয়ে জেলায় মোট করোনা শনাক্ত হয়েছে ৪ হাজার ৩৭৮ জনের। মোট মারা গেছেন ৯৮ জন এবং সুস্থ হয়েছেন ৩ হাজার ৩৯৭ জন।
মাগুরায় ২৪ ঘণ্টায় নতুন করে ৩৯ জনের শনাক্ত হয়েছে। এ জেলায় মোট করোনা শনাক্ত হয়েছে ৩ হাজার ৪৩৮ জনের। মোট মারা গেছেন ৭৭ জন এবং সুস্থ হয়েছেন ২ হাজার ২০৯ জন।
ঝিনাইদহে ২৪ ঘণ্টায় নতুন করে ২৫ জনের করোনা শনাক্ত হয়েছে। এ নিয়ে জেলায় মোট করোনা শনাক্ত হয়েছে ৮ হাজার ১১৮ জনের। মোট মারা গেছেন ২২৪ জন এবং সুস্থ হয়েছেন ৫ হাজার ১৯৮ জন।
২৪ ঘণ্টায় কুষ্টিয়ায় নতুন করে শনাক্ত হয়েছেন ৭৫ জন। এ নিয়ে জেলায় মোট করোনা শনাক্ত হয়েছে ১৫ হাজার ৬৯৩ জনের। মোট মারা গেছেন ৬১৮ জন এবং সুস্থ হয়েছেন ১২ হাজার ১৪০ জন।
চুয়াডাঙ্গায় ২৪ ঘণ্টায় নতুন করে ৯ জনের শনাক্ত হয়েছে। এ নিয়ে জেলায় মোট করোনা শনাক্ত হয়েছে ৬ হাজার ২৭৬ জন। মোট মারা গেছেন ১৭৫ জন এবং সুস্থ হয়েছেন ৪ হাজার ৪৬৫ জন।
মেহেরপুরে নতুন করে শনাক্ত হয়েছে ৩৪ জন। এ নিয়ে জেলায় মোট শনাক্ত হয়েছে ৪ হাজার ১৮৩। আক্রান্ত হয়ে মারা গেছেন ১৫৮ জন এবং সুস্থ হয়েছেন ৩ হাজার ৪০২ জন।
২ হাসপাতালে ৯ জনের মৃত্যু ঃ খুলনার দু’টি হাসপাতালে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টায় ৯ জনের মৃত্যু হয়েছে। গতকাল শনিবার সকাল ৮টা পর্যন্ত বিগত ২৪ ঘন্টায় তাদের মৃত্যু হয়।
এর মধ্যে খুলনা মেডিকেল কলেজ হাসপাতালের আওতাধীন ২শ’ শয্যা বিশিষ্ট করোনা ডেডিকেটেড হাসপাতালে সাতজন ও গাজী মেডিকেল কলেজ হাসপাতালে দু’জনের মৃত্যু হয়।
খুমেক করোনা ডেডিকেটেড হাসপাতালের মুখপাত্র ডা. সুহাস রঞ্জন হালদার জানান, সেখানে গত ২৪ ঘণ্টায় সাতজনের মৃত্যু হয়। এরা হলেন নগরীর আড়ংঘাটা এলাকার বেবী রহমান (৫৭), বটিয়াঘাটার সায়িরা বেগম (৭০), কয়রার সুনীল (৫০), একই উপজেলার বিনীতা (৫৪), দিঘলিয়ার শিউলি বেগম (৩৬), খালিশপুরের আব্দুল মালেক (৪০) ও নড়াইল সদরের নার্গিস কামাল (৫০)।
গাজী মেডিকেল কলেজ হাসপাতালের ব্যবস্থাপনা পরিচালক ডা. গাজী মিজানুর রহমান জানান, গত ২৪ ঘণ্টায় হাসপাতালের করোনা ইউনিটে দুই নারীর মৃত্যু হয়। এরা হলেন নগরীর সোনাডাঙ্গা আবাসিক প্রথম ফেজের আমেনা খাতুন (৪১) ও নড়াইলের মহেশখোলা এলাকার এরিনা বেগম (৪৬)।
তবে গতকাল সকাল পর্যন্ত খুলনার শহীদ শেখ আবু নাসের বিশেষায়িত হাসপাতালের করোনা ইউনিট, জেনারেল হাসপাতাল ও সিটি মেডিকেল কলেজ হাসপাতালের করোনা ইউনিটে কারো মৃত্যু হয়নি বলে হাসপাতাল সূত্র জানিয়েছে।