* খুমেক হাসপাতালে একদিনে মৃত্যু ৬জন

স্টাফ রিপোর্টার ঃ খুলনা বিভাগের ১০ জেলায় বিগত ২৪ ঘণ্টায় করোনাভাইরাসে আক্রান্ত হয়ে ৪৫ জনের মৃত্যু হয়েছে। এ সময়ে করোনা শনাক্ত হয়েছে এক হাজার ২৭৮ জনের। গতকাল রোববার বিভাগীয় স্বাস্থ্য অধিদফতর সূত্র এ তথ্য নিশ্চিত করা হয়েছে।
স্বাস্থ্য পরিচালকের দফতর সূত্রে জানা যায়, গত ২৪ ঘণ্টায় বিভাগের মধ্যে সর্বোচ্চ ১৫ জনের মৃত্যু হয়েছে কুষ্টিয়া জেলায়। এছাড়া খুলনায় ১১ জন, যশোরে ৬ জন, মাগুরা ও মেহেরপুরে ৩ জন করে; বাগেরহাট ও ঝিনাইদহে ২ জন করে এবং সাতক্ষীরা, নড়াইল ও চুয়াডাঙ্গায় ১ জন করে মারা গেছেন।
করোনা সংক্রমণের শুরু থেকে গতকাল সকাল পর্যন্ত বিভাগের ১০ জেলায় মোট শনাক্ত হয়েছে ৮৭ হাজার ৬২ জন। আক্রান্ত হয়ে মারা গেছেন ২ হাজার ১৭১ জন। সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ৬১ হাজার ৩২৮ জন।
বিভাগীয় স্বাস্থ্য অধিদফতরের জেলাভিত্তিক করোনা সংক্রান্ত তথ্য বিশ্লেষণে দেখা যায়, ২৪ ঘণ্টায় খুলনা জেলায় করোনা শনাক্ত হয়েছে ১৯৭ জনের। এ পর্যন্ত জেলায় করোনা শনাক্ত হয়েছে ২২ হাজার ৩৮৭ জনের। মারা গেছেন ৫৬৮ জন এবং সুস্থ হয়েছেন ১৫ হাজার ৮৬২ জন। তবে বিভাগীয় স্বাস্থ্য দপ্তর জেলায় বিগত ২৪ ঘন্টায় ১১ জনের মৃত্যুর কথা উল্লেখ করলেও সিভিল সার্জনের দপ্তর জানিয়েছে ২৪ ঘন্টায় খুলনা জেলায় মৃত্যু হয় আটজনের।
বাগেরহাটে নতুন করে করোনা শনাক্ত হয়েছে ১১৫ জনের। এ নিয়ে জেলায় মোট করোনা শনাক্ত হয়েছে ৫ হাজার ৫৯৮ জনের। আক্রান্ত হয়ে মারা গেছেন ১১৫ জন এবং সুস্থ হয়েছেন ৪ হাজার ৭৯০ জন।
সাতক্ষীরায় ২৪ ঘণ্টায় নতুন করে শনাক্ত হয়েছে ৬১ জনের। এ নিয়ে জেলায় মোট করোনা শনাক্ত হয়েছেন ৫ হাজার ২৫৭ জন এবং মারা গেছেন ৮৩ জন। সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ৪ হাজার ২৪ জন।
২৪ ঘণ্টায় যশোরে নতুন করে শনাক্ত হয়েছেন ১৩৬ জন। এ নিয়ে জেলায় মোট করোনা শনাক্ত হয়েছেন ১৭ হাজার ৭৫১ জন। মোট মারা গেছেন ৩১১ জন এবং সুস্থ হয়েছেন ১২ হাজার ৬৫৩ জন।
২৪ ঘণ্টায় নড়াইলে নতুন করে শনাক্ত হয়েছেন ৩৪ জন। এ নিয়ে জেলায় মোট করোনা শনাক্ত হয়েছে ৩ হাজার ৮৮৪ জনের। মোট মারা গেছেন ৮৫ জন এবং সুস্থ হয়েছেন ২ হাজার ৮২০ জন।
মাগুরায় ২৪ ঘণ্টায় নতুন করে ৭৪ জনের শনাক্ত হয়েছে। এ জেলায় মোট করোনা শনাক্ত হয়েছে ২ হাজার ৭৮৪ জনের। মোট মারা গেছেন ৫৮ জন এবং সুস্থ হয়েছেন এক হাজার ৫৫৪ জন।
ঝিনাইদহে ২৪ ঘণ্টায় নতুন করে ২৭৯ জনের করোনা শনাক্ত হয়েছে। এ নিয়ে জেলায় মোট করোনা শনাক্ত হয়েছে ৭ হাজার ১০৫ জন। মোট মারা গেছেন ১৮২ জন এবং সুস্থ হয়েছেন ৪ হাজার ৪৩ জন।
২৪ ঘণ্টায় কুষ্টিয়ায় নতুন করে শনাক্ত হয়েছেন ২৬০ জন। এ নিয়ে জেলায় মোট করোনা শনাক্ত হয়েছে ১৩ হাজার ১৯৮ জনের। মোট মারা গেছেন ৪৯৫ জন এবং সুস্থ হয়েছেন ৯ হাজার ২৯১ জন।
চুয়াডাঙ্গায় ২৪ ঘণ্টায় নতুন করে শনাক্ত হয়েছে ৬৯ জনের। এ নিয়ে জেলায় মোট করোনা শনাক্ত হয়েছে ৫ হাজার ৬৬০ জন। মোট মারা গেছেন ১৫০ জন এবং সুস্থ হয়েছেন ৩ হাজার ৬০৬ জন।
মেহেরপুরে নতুন করে শনাক্ত হয়েছে ৫৩ জন। এ নিয়ে জেলায় মোট শনাক্ত হয়েছে ৩ হাজার ৪৩৮ জন। আক্রান্ত হয়ে মারা গেছেন ১২৪ জন এবং সুস্থ হয়েছেন ২ হাজার ৬৮৫ জন।
চার হাসপাতালে ১১জনের মৃত্যু ঃ খুলনার চারটি হাসপাতালে গতকাল সকাল আটটা পর্যন্ত ১১ জনের মৃত্যু হয়েছে বলে হাসপাতালগুলোর সূত্রে জানা গেছে। এর মধ্যে খুলনা মেডিকেলের করোনা ইউনিটে পাঁচজন, জেনারেল হাসপাতালে একজন, শহীদ শেখ আবু নাসের বিশেষায়িত হাসপাতালে দু’জন এবং গাজী মেডিকেল কলেজ হাসপাতালে তিনজনের মৃত্যু হয়।
খুমেক হাসপাতালের করোনা ইউনিটের মুখপাত্র ডা: সুহাস রঞ্জন হালদার বলেন, গতকাল সকাল পর্যন্ত সেখানে পাঁচজনের মৃত্যু হয়। এরা হলেন, নগরীর বাবুখান রোডের আ: বারেক(৭২), খালিশপুরের খাদিজা(৫০), ডুমুরিয়ার নাসিমা(৪৫), বাগেরহাটের ফকিরহাটের মারুফা বেগম(৪৫) এবং খুলনার বটিয়াঘাটার বাইনতলা এলাকার রোকসানা(৩৫)।
খুলনা জেনারেল হাসপাতালের মুখপাত্র ডা: কাজী আবু রাশেদ বলেন, সেখানে গতকাল সকাল পর্যন্ত একজনের মৃত্যু হয়। তার নাম ইব্রাহিম(৩৫)। তিনি বাগেরহাট জেলার শরণখোলা উপজেলার বাসিন্দা।
শহীদ শেখ আবু নাসের বিশেষায়িত হাসপাতালের করোনা ইউনিটের মুখপাত্র ডা: প্রকাশ চন্দ্র দেবনাথ বলেন, গতকাল সকাল পর্যন্ত সেখানে ২৪ ঘন্টায় দু’জনের মৃত্যু হয়। এরা হলেন, নগরীর খালিশপুর থানাধীন গোয়ালখালী এলাকার সুফিয়া বেগম(৫৮) ও সদর থানাধীন রায়হান চৌধুরী(৪০)।
গাজী মেডিকেল কলেজ হাসপাতালের ব্যবস্থাপনা পরিচালক ডা: গাজী মিজানুর রহমান বলেন, সেখানের করোনা ইউনিটে গতকাল সকাল পর্যন্ত তিনজনের মৃত্যু হয়। এরা হলেন, নগরীর আমতলা মোড়ের নুরুন্নাহার(৪৪), নড়াইলের দুর্গাপুরের অসীম ভট্ট(৪৭) এবং নগরীর টুটপাড়া জোড়াকল বাজারের রামকৃষ্ণ সাহা(৭৫)।
একদিনেই খুমেক হাসপাতালে ৬জনের মৃত্যু ঃ অবশ্য গতকাল সকাল থেকে রাত পৌনে ১০টা পর্যন্ত খুলনা মেডিকেল কলেজ হাসপাতালের করোনা ইউনিটে চিকিৎসাধীন অবস্থায় ছয়জনের মৃত্যু হয় বলে হাসপাতালে খোঁজ নিয়ে জানা যায়। এদের মধ্যে গতকাল সকাল আটটা ১০ মিনিটে মৃত্যু হয় নগরীর রায়পাড়া ক্রস রোডের বাসিন্দা ফজলুর রহমান(৭০) নামে একজনের। করোনায় আক্রান্ত হলে তাকে আগের রাতেই হাসপাতালে ভর্তি করা হয়।
গতকাল সকাল নয়টা ১০ মিনিটে মৃত্যু হয় খুলনার দাকোপ উপজেলার গেনালী এলাকার পারুল সর্দার(৬২) নামে একজনের। তাকে ভর্তি করা হয়েছিল ২২ জুলাই।
গতকাল বেলা ১১টা ২০ মিনিটে মৃত্যু হয় বাগেরহাটের চিতলমারী উপজেলার কালকিড়া এলাকার প্রশান্ত(৩২) নামে একজনের। তাকে গতকালই এ হাসপাতালে ভর্তি করা হয়েছিল।
বেলা সাড়ে ১১টায় মৃত্যু হয় নগরীর টুটপাড়া এলাকার সাহিদা বেগম(৬২) নামে একজনের। গত ১৩ জুলাই তাকে এ হাসপাতালে ভর্তি করা হয়েছিল।
গতকাল সন্ধ্যা পৌনে ছয়টায় মৃত্যু হয় রূপসার রহিমনগর এলাকার শাকিলা খাতুন(৩২) নামে একজনের। তাকে ভর্তি করা হয়েছিল ২০ জুলাই।
গতকাল রাত পৌনে ১০টায় মৃত্যু হয় ঝিনাইদহের কোটচাঁদপুরের বহরুল(৬৫) নামে একজনের। তাকে গত পরশু এ হাসপাতালে ভর্তি করা হয়।
খুমেক ল্যাবে ১১৪জনের শনাক্ত ঃ খুলনা মেডিকেল কলেজের আরট পিসিআর ল্যাবে গতকাল রোববার ৩৭৭টি নমুনা পরীক্ষার পর ১১৪জনের করোনাভাইরাস শনাক্ত হয় বলে কলেজের উপাধ্যক্ষ ডা: মো: মেহেদী নেওয়াজ জানিয়েছেন। এর মধ্যে খুলনার ১১২জন, মাদারীপুরের একজন এবং দিনাজপুরের একজন রয়েছেন।