স্টাফ রিপোর্টার ঃ খুলনা বিভাগে বিগত ২৪ ঘণ্টায় করোনাভাইরাসে আক্রান্ত হয়ে ৩৪জনের মৃত্যু হয়েছে। আর এ নিয়ে বিভাগের মোট মৃত্যুর সংখ্যা দাঁড়ালো ২৫৫৪জনে। খুলনা বিভাগীয় স্বাস্থ্য পরিচালক ডা: জসিম উদ্দিন হাওলাদার এ তথ্য নিশ্চিত করেছেন।
স্বাস্থ্য পরিচালক জানান, গেলো ২৪ ঘণ্টায় বিভাগের মধ্যে সর্বোচ্চ ৯ জনের মৃত্যু হয় কুষ্টিয়ায়। বাকিদের মধ্যে যশোরে ছয়জন, খুলনা ও মেহেরপুরে চারজন করে, মাগুরা ও ঝিনাইদহে তিনজন করে, বাগেরহাট ও নড়াইলে দু’জন করে এবং চুয়াডাঙ্গায় একজনের মৃত্যু হয়।
এদিকে, করোনা সংক্রমণের শুরু থেকে গতকাল সকাল পর্যন্ত বিভাগের ১০ জেলায় মোট শনাক্ত হয়েছে ৯৭ হাজার ৬৯৩ জন। আক্রান্ত হয়ে মারা গেছেন ২ হাজার ৫৫৪ জন। সুস্থ হয়েছেন ৭৫ হাজার ৩২০ জন। বিভাগে গত ২৪ ঘন্টায় শনাক্তের সংখ্যা ছিল ৮১৭জন।
২ হাসপাতালে ৪ জনের মৃত্যু ঃ গতকাল বৃহস্পতিবার সকাল ৮টা পর্যন্ত বিগত ২৪ ঘন্টায় খুলনা মেডিকেল কলেজ হাসপাতালের আওতাধীন ২শ’ শয্যা বিশিষ্ট করোনা ডেডিকেটেড হাসপাতালে তিনজন এবং শহীদ শেখ আবু নাসের বিশেষায়িত হাসপাতালে একজনের মৃত্যু হয় বলে সংশ্লিষ্ট হাসপাতাল দু’টি মুখপাত্রদ্বয় জানান।
খুমেক করোনা ডেডিকেটেড হাসপাতালের মুখপাত্র ডা. সুহাস রঞ্জন হালদার জানান, সেখানে গতকাল সকাল পর্যন্ত গত ২৪ ঘণ্টায় তিনজনের মৃত্যু হয়। তারা হলেন, নগরীর খালিশপুর এলাকার লাইলী বেগম (৭৫), চুয়াডাঙ্গার জীবননগরের নারায়নপুরের জাহিদা (৪০) ও মাদারীপুর সদরের বাবুল হাওলাদার (৬৫)।
তার দেয়া তথ্য মতে, গতকাল সকাল পর্যন্ত করোনা ইউনিটে চিকিৎসাধীন ছিলেন ১২৩ জন। যার মধ্যে রেডজোনে ৪৭ জন, ইয়োলো জোনে ৪৫ জন, আইসিইউতে ২০ জন এবং এইচডিইউতে ১১ জন ছিলেন।
খুলনার শহীদ শেখ আবু নাসের বিশেষায়িত হাসপাতালের করোনা ইউনিটের মুখপাত্র ডা. প্রকাশ দেবনাথ জানান, গতকাল সকাল পর্যন্ত বিগত ২৪ ঘণ্টায় হাসপাতালের করোনা ইউনিটে চিকিৎসাধীন অবস্থায় একজনের মৃত্যু হয়। তার নাম মমতাজ বেগম(৫৫) এবং তিনি নগরীর সোনাডাঙ্গা এলাকার বাসিন্দা। তার দেয়া তথ্য মতে, গতকাল সকাল পর্যন্ত করোনা ইউনিটে ভর্তি ছিলেন, ৩৯ জন। এর মধ্যে আইসিইউতে ছিলেন ১০ জন।
অর্থাৎ এ দু’টি সরকারি হাসপাতালের আইসিইউর ৩০টি বেডই সবসময় থাকছে পরিপূর্ণ।
এদিকে, খুলনা জেনারেল হাসপাতাল, গাজী মেডিকেল কলেজ হাসপাতাল ও সিটি মেডিকেল কলেজ হাসপাতালে বিগত ২৪ ঘন্টায় কোন করোনা রোগীর মৃত্যু হয়নি বলে হাসপাতালগুলো থেকে জানানো হয়।
খুলনা জেনারেল হাসপাতালের মুখপাত্র ডা. কাজী আবু রাশেদ জানান, গতকাল সকাল পর্যন্ত ৮০ বেডের ওই হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন ২৯ জন। তার মধ্যে ১১ জন পুরুষ আর ১৮ জন নারী।

গাজী মেডিকেল কলেজ হাসপাতালের ব্যবস্থাপনপা পরিচালক ডা. গাজী মিজানুর রহমান জানান, গতকাল সকাল পর্যন্ত হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন ৫৭ জন। এর মধ্যে আইসিইউতে চিলেন পাঁচজন এবং এইচডিইউতে ছিলেন ছয়জন।
খুলনা সিটি মেডিকেল কলেজ হাসপাতালের ম্যানেজার এডমিন ও এইচআর মো: হামিদুল ইসলাম খান বলেন, হাসপাতালের করোনা ইউনিটে গতকাল সকাল পর্যন্ত ৬৫ জন ভর্তি ছিলেন। ওই হাসপাতালের করোনা ইউনিটে মোট বেডসংখ্যা ৯০টি।
খুমেক ল্যাবে ১১২জনের করোনা শনাক্ত ঃ খুলনা মেডিকেল কলেজের আরটি পিসিআর ল্যাবে গতকাল বৃহস্পতিবার ৩৭৬টি নমুনা পরীক্ষার পর ১১২জনের করোনাভাইরাস শনাক্ত হয় বলে কলেজের উপাধ্যক্ষ ডা: মো: মেহেদী নেওয়াজ জানিয়েছেন। এর মধ্যে খুলনার ১০৫জন, বাগেরহাটের চারজন, যশোরের দু’জন এবং সাতক্ষীরার একজন রয়েছেন বলেও তিনি জানান।
খুলনায় শনাক্তের হার ১৯ শতাংশ ঃ খুলনার সিভিল সার্জন কার্যালয়ের দৈনন্দিন প্রতিবেদনে উল্লেখ করা হয়, গতকাল সকাল পর্যন্ত বিগত ২৪ ঘন্টায় জেলায় সর্বমোট ৭৪৪টি নমুনা পরীক্ষায় ১৪৫ জনের করোনাভাইরাস শনাক্ত হয়। অর্থাৎ জেলায় গেল ২৪ ঘন্টার শনাক্তের হার ১৯ শতাংশ।