আবারো বেড়েছে মৃত্যু ও শনাক্তের সংখ্যা
স্টাফ রিপোর্টার ঃ আবারো বেড়েছে খুলনা বিভাগে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মৃতের সংখ্যা। সেই সাথে বেড়েছে শনাক্তের সংখ্যাও। গত ২৪ ঘণ্টায় বিভাগে করোনায় আক্রান্ত হয়ে ৫১ জনের মৃত্যু হয়েছে। একই সময়ে শনাক্ত হয়েছে এক হাজার ৩৪৫ জনের। এর আগে শনিবার সকাল পর্যন্ত বিভাগে ৪০ জনের মৃত্যু এবং ৫৩৯ জনের করোনা শনাক্ত হয়েছিল। গতকাল রেরাববার বিভাগীয় স্বাস্থ্য অধিদফতর থেকে দেয়া দৈনন্দিন প্রতিবেদনে উল্লেখ করা হয়, গত ২৪ ঘণ্টায় বিভাগের মধ্যে সর্বোচ্চ ১৯ জনের মৃত্যু হয়েছে খুলনা জেলায়। বাকিদের মধ্যে কুষ্টিয়ায় ১৪ জন, যশোরে ৬ জন, চুয়াডাঙ্গায় ৫ জন, বাগেরহাটে ৩ জন; সাতক্ষীরা, মাগুরা, ঝিনাইদহ ও মেহেরপুরে একজন করে মারা গেছেন।
গত ২৪ ঘণ্টায় খুলনা জেলায় করোনা শনাক্ত হয়েছে ৩৯৪ জনের। যা নমুনা পরীক্ষার বিবেচনায় শনাক্তের হার ২৮ শতাংশ। এ পর্যন্ত জেলায় করোনা শনাক্ত হয়েছে ২১ হাজার ২২৫ জনের। মারা গেছেন ৫০৬ জন এবং সুস্থ হয়েছেন ১৪ হাজার ২৭৬ জন।
বাগেরহাটে নতুন করে করোনা শনাক্ত হয়েছে ১০২ জনের। এ নিয়ে জেলায় মোট করোনা শনাক্ত হয়েছে ৫ হাজার ৩১৭ জনের। আক্রান্ত হয়ে মারা গেছেন ১০৯ জন এবং সুস্থ হয়েছেন ৩ হাজার ৯৬৬ জন।
সাতক্ষীরায় ২৪ ঘণ্টায় নতুন করে শনাক্ত হয়েছে ১০১ জন। এ নিয়ে জেলায় মোট করোনা শনাক্ত হয়েছে ৪ হাজার ৯৩৬ জন এবং মারা গেছেন ৮১ জন। সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ৩ হাজার ৬১৭ জন।
গত ২৪ ঘণ্টায় যশোরে নতুন করে শনাক্ত হয়েছে ১৫৩ জন। এ নিয়ে জেলায় মোট করোনা শনাক্ত হয়েছে ১৬ হাজার ৯৯৯ জন। মোট মারা গেছেন ২৬৯ জন এবং সুস্থ হয়েছেন ১০ হাজার ৫৮৩ জন।
২৪ ঘণ্টায় নড়াইলে নতুন করে শনাক্ত হয়েছে ৩৭ জন। এ নিয়ে জেলায় মোট করোনা শনাক্ত হয়েছে ৩ হাজার ৭১৩ জনের। মোট মারা গেছেন ৭৫ জন এবং সুস্থ হয়েছেন ২ হাজার ৬৪৪ জন।
মাগুরায় ২৪ ঘণ্টায় নতুন করে মাত্র ৫৯ জনের করোনা শনাক্ত হয়েছে। এ জেলায় মোট করোনা শনাক্ত হয়েছে ২ হাজার ৫০৪ জনের। মোট মারা গেছেন ৪৫ জন এবং সুস্থ হয়েছেন ১ হাজার ৫১৫ জন।
ঝিনাইদহে ২৪ ঘণ্টায় নতুন করে ৮৭ জনের করোনা শনাক্ত হয়েছে। এ নিয়ে জেলায় মোট করোনা শনাক্ত হয়েছে ৬ হাজার ৩৬২ জন। মোট মারা গেছেন ১৬৩ জন এবং সুস্থ হয়েছেন ৩ হাজার ৬৭৭ জন।
২৪ ঘণ্টায় কুষ্টিয়ায় নতুন করে শনাক্ত হয়েছে ২০৫ জন। এ নিয়ে জেলায় মোট করোনা শনাক্ত হয়েছে ১১ হাজার ৯৬৬ জনের। মোট মারা গেছেন ৪০৯ জন এবং সুস্থ হয়েছেন ৭ হাজার ৮৩৫ জন।
চুয়াডাঙ্গায় ২৪ ঘণ্টায় নতুন করে শনাক্ত হয়েছে ১২৬ জন। এ নিয়ে জেলায় মোট করোনা শনাক্ত হয়েছে ৫ হাজার ৩৩৫ জন। মোট মারা গেছেন ১৪২ জন এবং সুস্থ হয়েছেন ৩ হাজার ৭৬ জন।
মেহেরপুরে নতুন করে শনাক্ত হয়েছে ৮১ জন। এ নিয়ে জেলায় মোট শনাক্ত হয়েছে ৩ হাজার ৬৪ জন। আক্রান্ত হয়ে মারা গেছেন ৯৬ জন এবং সুস্থ হয়েছেন ২ হাজার ১৩৪ জন।
খুলনার চার হাসপাতালে ১৭ জনের মৃত্যু ঃ খুলনার চারটি হাসপাতালে বিগত ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত হয়ে ১৭ জনের মৃত্যু হয়েছে। সংশ্লিষ্ট হাসপাতালগুলো থেকে এ তথ্য জানানো হয়েছে। এছাড়া করোনার উপসর্গে আরও সাতজনের মৃত্যু হয় বলেও হাসপাতাল সূত্রে জানা যায়।
খুলনা মেডিকেল কলেজ হাসপাতালের করোনা ইউনিটে আটজন, শহীদ শেখ আবু নাসের বিশেষায়িত হাসপাতালের করোনা ইউনিটে তিনজন, খুলনা জেনারেল হাসপাতালে দু’জন এবং গাজী মেডিকেল হাসপাতালের করোনা ইউনিটে চারজনের মৃত্যু হয় বলেও সূত্রগুলো জানায়।
খুমেক করোনা ডেডিকেটেড হাসপাতালের মুখপাত্র ডা. সুহাস রঞ্জন হালদার জানান, ২৪ ঘন্টায় সেখানে করোনায় মৃতরা হলেন, খুলনার শিরোমনি এলাকার মীর আ. গফুর (৯০), দিঘলিয়ার জাহানারা (৬০), নবীজা (৭০), ঝিনাইদহ মহেশপুরের হোসনেয়ারা খাতুন (৫০), পিরোজপুরের কাউখালীর হাসি রানী (৫০), ঝিকরগাছার মুক্তা (৩০), মোল্লাহাটের চানমিয়া (৬৫) ও বাগেরহাটের হাফিজ শেখ (৫৭)।
খুলনার শহীদ শেখ আবু নাসের বিশেষায়িত হাসপাতালের করোনা ইউনিটের মুখপাত্র ডা. প্রকাশ চন্দ্র দেবনাথ জানান, হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনজনের মৃত্যু হয়। এরা হলেন, খুলনার দিঘলিয়ার সোলায়মান (৮০), পাইকগাছার জমিরউদ্দীন (৭৫) ও যশোরের শার্শার কুতুবউদ্দিন (৬৬)।
খুলনা জেনারেল হাসপাতালের মুখপাত্র ডা. কাজী আবু রাশেদ জানান, হাসপাতালে দু’জনের মৃত্যু হয়েছে। এরা হলেন, খুলনার বটিয়াঘাটার সুচিত্রা (৬০) ও নড়াইল লোহাগাড়ার সরুলিয়ার শামসুন্নাহার (৫৫)।
বেসরকারি গাজী মেডিকেল হাসপাতালের ব্যবস্থাপনা পরিচালক ডা. গাজী মিজানুর রহমান জানান, হাসপাতালের করোনা ইউনিটে চিকিৎসাধীন অবস্থায় তিনজনের মৃত্যু হয়েছে। এরা হলেন, খুলনার কয়রার হাতিয়ারডাঙ্গার নীতিশ কুমার বাছাড় (৬৫), তেরোখাদার দাউদ আলী তালুকদার (৮০), ফুলতলার শিরোমনির মিয়া মাহমুদুর রহমান (৯১) ও যশোর সদরের রোজি (৬৫)।
খুলনা পিসিআর ল্যাবে ১১৮ শনাক্ত ঃ খুলনা মেডিকেল কলেজের আরটি পিসিআর ল্যাবে গতকাল রোববার ৪৩৬টি নমুনা পরীক্ষার পর ১১৮জনের করোনাভাইরাস শনাক্ত হয়েছে বলে কলেজের উপাধ্যক্ষ ডা: মো: মেহেদী নেওয়াজ জানিয়েছেন।
তিনি বলেন, গতকাল শনাক্ত হওয়া ১১৮জনের মধ্যে খুলনার ৯৯জন, বাগেরহাটের ১৬জন, যশোর, গোপালগঞ্জ ও পিরোজপুরের একজন করে রয়েছেন।