২৪ ঘন্টায় খুলনায় ৯
ও বিভাগে ৩২ মৃত্যু

স্টাফ রিপোর্টার ঃ খুলনা বিভাগে করোনাভাইরাসে আক্রান্ত ও মৃতের সংখ্যা কমতে শুরু করেছে। বিগত ২৪ ঘন্টায় বিভাগে ৩২ জনের মৃত্যু হয়েছে। এসময় শনাক্ত হয়েছে এক হাজার ৪৯৭ জনের। এর আগে বৃহস্পতিবার বিভাগে ৪৭ জনের মৃত্যু ও এক হাজার ৬৩৯ জনের করোনা শনাক্ত হয়েছিল। গতকাল শুক্রবার বিভাগীয় স্বাস্থ্য পরিচালক দপ্তরের সূত্র এ তথ্য নিশ্চিত করেছে।
স্বাস্থ্য পরিচালকের দপ্তর জানায়, গত ২৪ ঘন্টায় বিভাগের মধ্যে সর্বোচ্চ নয় জনের মৃত্যু হয়েছে খুলনায় জেলায়। বাকিদের মধ্যে কুষ্টিয়ায় সাতজন, যশোর ও মেহেরপুরে চারজন করে, নড়াইলে তিনজন, বাগেরহাটে ও ঝিনাইদহে দু’জন করে এবং চুয়াডাঙ্গায় একজনের মৃত্যু হয়েছে।
স্বাস্থ্য বিভাগের সূত্র মতে, করোনা সংক্রমণের শুরু থেকে গতকাল সকাল পর্যন্ত বিভাগের ১০ জেলায় মোট ৭৯ হাজার ৫৩৭ জনের করোনা শনাক্ত হয়েছে। এর মধ্যে মৃত্যুবরণ করেছেন এক হাজার ৮০৪ জন আর সুস্থ হয়েছেন ৫০ হাজার ৭১১ জন।
বিভাগীয় স্বাস্থ্য অধিদফতরের জেলাভিত্তিক করোনা সংক্রান্ত তথ্য বিশ্লেষণে দেখা যায়, গত ২৪ ঘণ্টায় খুলনা জেলায় করোনা শনাক্ত হয়েছে ৩৪৮ জনের। এ পর্যন্ত জেলায় করোনা শনাক্ত হয়েছে ২০ হাজার ৬৩০ জনের। মারা গেছেন ৪৭৭ জন এবং সুস্থ হয়েছেন ১৩ হাজার ৭৫৬ জন।
বাগেরহাটে নতুন করে করোনা শনাক্ত হয়েছে ৮৮ জনের। এ নিয়ে জেলায় মোট করোনা শনাক্ত হয়েছে ৫ হাজার ১৯১ জনের। আক্রান্ত হয়ে মৃত্যুবরণ করেছেন ১০৬ জন এবং সুস্থ হয়েছেন তিন হাজার ৫৮৬ জন।
সাতক্ষীরা জেলায় বিগত ২৪ ঘণ্টায় নতুন করে শনাক্ত হয়েছে ৮৯ জনের। এ নিয়ে জেলায় মোট করোনা শনাক্ত হয়েছে চার হাজার ৮০২ জনের এবং মৃত্যুবরণ করেছেন ৮০ জন। এ পর্যন্ত ওই জেলায় সুস্থ হয়েছেন তিন হাজার ৪৮৬ জন।
যশোরে গত ২৪ ঘণ্টায় নতুন করে শনাক্ত হয়েছে ২৩৪ জনের। এ নিয়ে জেলায় মোট করোনা শনাক্ত হয়েছে ১৬ হাজার ৭৩৮ জনের। মোট মৃত্যুবরণ করেছেন ২৫৩ জন এবং সুস্থ হয়েছেন নয় হাজার ৭৮৩ জন।
বিগত ২৪ ঘণ্টায় নড়াইলে শনাক্ত হয়েছে ৪৩ জন। এ নিয়ে জেলায় মোট করোনা শনাক্ত হয়েছে তিন হাজার ৬৬৭ জনের। মোট মারা গেছেন ৭৫ জন এবং সুস্থ হয়েছেন দু’হাজার ৫৭০ জন।
মাগুরায় গত ২৪ ঘণ্টায় নতুন করে ৯৬ জনের করোনা শনাক্ত হয়েছে। এ জেলায় মোট করোনা শনাক্ত হয়েছে দু’হাজার ৪৪৩ জনের। মোট মারা গেছেন ৪৩ জন এবং সুস্থ হয়েছেন এক হাজার ৪৬৫ জন।
ঝিনাইদহে ২৪ ঘণ্টায় নতুন করে শনাক্ত হয়েছে ২৩৬ জন। এ নিয়ে জেলায় মোট করোনা শনাক্ত হয়েছে ৬ হাজার ২৭৫ জন। মোট মারা গেছেন ১৫৯ জন এবং সুস্থ হয়েছেন তিন হাজার ৬৪৯ জন।
বিগত ২৪ ঘণ্টায় কুষ্টিয়ায় শনাক্ত হয়েছে ২০৩ জনের। এ নিয়ে জেলায় মোট করোনা শনাক্ত হয়েছে ১১ হাজার ৬৭৩ জনের। মোট মৃত্যুবরণ করেছেন ৩৮৭ জন এবং সুস্থ হয়েছেন সাত হাজার ৫১৩ জন।
চুয়াডাঙ্গায় ২৪ ঘণ্টায় শনাক্ত হয়েছে ১১০ জন। এ নিয়ে জেলায় মোট করোনা শনাক্ত হয়েছে পাঁচ হাজার ১৬৫ জনের। মোট মৃত্যুবরণ করেছেন ১৩২ জন এবং সুস্থ হয়েছেন দু’হাজার ৯১০ জন।
মেহেরপুরে নতুন করে শনাক্ত হয়েছে ৫০ জন। এ নিয়ে জেলায় মোট শনাক্ত হয়েছে দু’হাজার ৯৫৩ জনের। আক্রান্ত হয়ে মৃত্যুবরণ করেছেন ৯২ জন এবং সুস্থ হয়েছেন এক হাজার ৯৯৩ জন।
চার হাসপাতালে ১০ জনের মৃত্যু ঃ বিগত ২৪ ঘন্টায় খুলনার চারটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় ১০ জনের মৃত্যু হয়েছে বলে সংশ্লিষ্ট হাসপাতাল থেকে জানানো হয়েছে। গতকাল সকাল আটটা পর্যন্ত বিগত ২৪ ঘন্টায় এসব করোনা রোগীর মৃত্যু হয়। এর মধ্যে খুলনা মেডিকেল কলেজ হাসপাতালের করোনা ইউনিটে চারজন, জেনারেল হাসপাতালে দু’জন, শহীদ শেখ আবু নাসের বিশেষায়িত হাসপাতালে একজন এবং গাজী মেডিকেল কলেজ হাসপাতালে তিনজনের মৃত্যু হয়।
খুমেক ল্যাবে ২শ’ শনাক্ত ঃ গতকাল খুলনা মেডিকেল কলেজের আরটি পিসিআর ল্যাবে ৬৩২টি নমুনা পরীক্ষার পর দু’শ জনের করোনাভাইরাস শনাক্ত হয়েছে বলে কলেজের উপাধ্যক্ষ ডা: মো: মেহেদী নেওয়াজ জানিয়েছেন। এর ম ধ্যে খুলনার ১৪৯জন, বাগেরহাটের ৩০জন, সাতক্ষীরার একজন, যশোরের ১৪জন, নড়াইলের দু’জন, পিরোজপুরের দু’জন, ঢাকার একজন এবং বরিশালের একজন রয়েছেন।