স্টাফ রিপোর্টার ঃ বিগত চার মাস পর গত ২৪ ঘন্টায় খুলনা বিভাগের ১০ জেলা ছিল করোনায় মৃত্যুমুক্ত। তবে ১০ জেলায় শনাক্ত হয়েছে ৫৪জনের। এর আগে গত ২৭ মে করোনায় মৃত্যুশূন্য ছিল খুলনা বিভাগ।
বিভাগীয় স্বাস্থ্য পরিচালক ডা. জসিম উদ্দিন হাওলাদার বলেন, খুলনা বিভাগে করোনায় আক্রান্ত হয়ে বৃহস্পতিবার চারজনের মৃত্যু হয়েছিল। আর ৯ জুলাই বিভাগের ১০ জেলায় সর্বোচ্চ ৭১ জনের মৃত্যু হয়েছিল।
স্বাস্থ্য পরিচালকের দফতর সূত্রে জানা যায়, খুলনা বিভাগের মধ্যে প্রথম করোনা রোগী শনাক্ত হয় চুয়াডাঙ্গায় গত বছরের ১৯ মার্চ। করোনা সংক্রমণের শুরু থেকে গতকাল সকাল পর্যন্ত বিভাগের ১০ জেলায় মোট এক লাখ ১১ হাজার ৮৪৫ জনের করোনা শনাক্ত হয়। আক্রান্ত হয়ে মারা গেছেন তিন হাজার ১২৪ জন। সুস্থ হয়েছেন এক লাখ ৫ হাজার ৭৯১ জন।
এ পর্যন্ত খুলনা জেলায় সর্বোচ্চ ৭৯৫ জনের মৃত্যু হয় করোনায়। মৃত্যুর দিক দিয়ে দ্বিতীয় অবস্থানে রয়েছে কুষ্টিয়া জেলা অর্থাৎ ৭৬৩ জন। এছাড়া যশোরে ৪৮৮ জন, ঝিনাইদহে ২৬৫, চুয়াডাঙ্গায় ১৮৯, মেহেরপুরে ১৮১, বাগেরহাটে ১৪৪, নড়াইলে ১২১, মাগুরায় ৯০ ও সাতক্ষীরায় ৮৮ জনের মৃত্যু হয়।
বিভাগের মধ্যে গত ২৪ ঘন্টায় সর্বোচ্চ করোনা শনাক্ত হয় কুষ্টিয়ায় অর্থাৎ ২৫ জন। এছাড়া খুলনায় আটজন, বাগেরহাট চারজন, সাতক্ষীরায় তিনজন, যশোরে ছয়জন, মাগুরায় একজন, ঝিনাইদহ দুইজন, চুয়াডাঙ্গায় চারজন ও মেহেরপুরে একজনের করোনা শনাক্ত হয়েছে। শুধুমাত্র নড়াইলে গত ২৪ ঘন্টায় একজনেরও করোনা শনাক্ত হয়নি।
খুমেক ল্যাবে ৫ জনের করোনা শনাক্ত ঃ খুলনা মেডিকেল কলেজের আরটি পিসিআর ল্যাবে গতকাল শুক্রবার ২৮২টি নমুনা পরীক্ষার পর পাঁচজনের করোনাভাইরাস শনাক্ত হয়েছে বলে কলেজের উপাধ্যক্ষ ডা: মো: মেহেদী নেওয়াজ জানিয়েছেন। শনাক্ত হওয়া পাঁচজনই খুলনার। তবে ২৮২টি নমুনার মধ্যে খুলনার নমুনার সংখ্যা ছিল ২০৯টি। অর্থাৎ খুলনায় গতকাল ২০৯ টি নমুনা পরীক্ষার পর পাঁচ জনের করোনা শনাক্ত হয়। এতে গতকাল খুলনার করোনা শনাক্তের হার ছিল দুই দশমিক ৩৯শতাংশ।