ওজোপাডিকোর দেয়াল চাপায় শিশু নিহত

তামিম স্মরণে আজ
দোয়া মাহফিল

স্টাফ রিপোর্টার ঃ নগরীর সোনাডাঙ্গা মডেল থানাধীন করিম নগর এলাকায় ওয়েস্ট জোন পাওয়ার ডিষ্ট্রিবিউশন কোম্পানীর সদর দপ্তরের সীমানা প্রাচীর ধসে শিশু নিহতের ঘটনায় উদ্বেগ প্রকাশ করে খুলনা নাগরিক সমাজের নেতৃবৃন্দ বলেছেন, সংশ্লিষ্ট কর্তৃপক্ষ শিশু মৃত্যুর দায় এড়াতে পারেন না। তারা এ ঘটনায় দায়ীদের চিহ্নিত করে দৃষ্টান্তমূলক শাস্তি প্রদানসহ সংশ্লিষ্টদের বিরুদ্ধে ফৌজদারী আইনে বিচারের দাবি জানান।
এদিকে, নিহতের পরিবারের পক্ষ থেকে আজ সোমবার আসর বাদ নগরীর করিম নগর জামে মসজিদ, আর্ট কলেজ সংলগ্ন আরাফাত জামে মসজিদ ও বিদ্যুৎ ভবন মসজিদে দোয়া মাহফিলের আয়োজন করা হয়েছে।
খুলনা নাগরিক সমাজের এক বিবৃতিতে নেতৃবৃন্দ বলেন, প্রায় চারশত ফুট দীর্ঘ দেয়ালটিসহ দু’পাশের আরও প্রায় আটশত ফুট দেয়াল দীর্ঘদিন যাবৎ ঝুঁকিপূর্ণ অবস্থায় আছে। এটি সংস্কারের দাবিও উঠেছে ইতিপূর্বে। ভেঙ্গে পড়া চারশত ফুট দৈর্ঘ্যরে এ দেয়ালটি নির্মাণ করা হচ্ছে কোনো পাইলিং ছাড়া শুধুমাত্র ইটের গাঁথুনি দিয়ে। ঝুঁকিপূর্ণ একটি দেয়াল এভাবে তাচ্ছিল্য করে ফেলে রেখে এবং যেনতেনভাবে সংস্কার করার কারণে সৃষ্ট দুর্ঘটনায় শিশু মৃত্যু দেশের প্রচলিত আইনানুযায়ী তাচ্ছিল্যের কারণে অবহেলাজনিত মৃত্যু। যে কারণে এ মৃত্যুর দায় সংশ্লিষ্টরা এড়াতে পারেন না। এটি একটি রাষ্ট্র তথা সমাজের বিরুদ্ধে ফৌজদারি অপরাধ। এ অপরাধের দায় কোনো ব্যক্তি বা গোষ্ঠী মওকুফ করতে পারেন না বা এটি আপোষযোগ্যও নয়। কিন্তু দুঃখজনকভাবে লক্ষ্য করা গেল একটি খুনের মত ঘটনা সম্পূর্ণ অস্থায়ী নামমাত্র বেতনের চাকরির বিনিময়ে বা প্রলোভনের ভিত্তিতে ধামাচাপা দেয়ার নাকট মঞ্চস্থ হলো। এটা হতে পারে কিনা বা কারো এখতিয়ার আছে কি না প্রশ্ন উত্থাপন করে নেতৃবৃন্দ বলেন, এ হত্যায় দায় তার পিতা বা কারোরই মওকুফ করার এখতিয়ার বা ক্ষমতা নেই। এটি প্রচলিত আইনানুযায়ী নিষ্পত্তি হতে হবে। অন্যথায় এহেন অনাকাক্সিক্ষত দুর্ঘটনা ঘটতেই থাকবে। শহরে এমন ঝুঁকিপূর্ণ দেয়াল এমনকি ভবন অনেক জায়গায় লক্ষ্য করা যায় এবং দুর্ঘটনার খবরও যা পাওয়া যায় তা নেহাতই কম নয়। সুতরাং এহেন দুর্ঘটনার পুনরাবৃত্তি যাতে না ঘটে সেজন্য আইনের আওতায় এনে দৃষ্টান্তমূলক শাস্তি নিশ্চিত করতে সংশ্লিষ্ট আইন বাস্তবায়নকারী সংস্থাগুলোর দৃষ্টি আকর্ষণ করে নেতৃবৃন্দ এ বিবৃতি প্রদান করেন।
বিবৃতিদাতারা হলেন, সংগঠনের পক্ষে আহ্বায়ক বীর মুক্তিযোদ্ধা আলহাজ্ব অ্যাড. আ ফ ম মহসীন এবং সদস্য সচিব অ্যাড. মোঃ বাবুল হাওলাদার, যুগ্ম আহ্বায়ক ও বেলার খুলনা বিভাগীয় সমন্বয়কারী মাহফুজুর রহমান মুকুল, সংগঠনের সদস্য যথাক্রমে নিসচার খুলনা মহানগর সভাপতি এস এম ইকবাল হোসেন বিপ্লব, আইন ও অধিকার বাস্তবায়ন ফোরামের খুলনা বিভাগীয় সভাপতি এস এম দেলোয়ার হোসেন, নাগরিক অধিকার বাস্তবায়ন কমিটির সদস্য সচিব আফজাল হোসেন রাজু, কেএইচ ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা খ ম শাহীন হোসেন, নাজমুল হোসেন, আসলাম হোসেন, সোলায়মান হোসেন প্রমুখ।
ওজোপাডিকোর ব্যবস্থাপক(প্রশাসন) মোহাম্মদ নাজমুল হুদা বলেন, শুক্রবার কোম্পানীর দেয়াল ধসে শিশু মৃত্যুর পর থেকেই শোকাহত পরিবারের পাশে রয়েছে ওজোপাডিকো। এ ব্যাপারে একটি তদন্ত কমিটিও গঠন করা হয়েছে। যে বা যাদের অবহেলায় এ ঘটনা ঘটেছে তাদের বিরুদ্ধে অবশ্যই বিভাগীয় ব্যবস্থা নেয়া হবে।
উল্লেখ্য, গত শুক্রবার সকালে ওজোপাডিকোর দেয়াল ধসে বয়রার করিম নগরের মো: মিঠুর ছেলে সাত বছর বয়সী তামিম নিহত হয়। এ ঘটনায় আরও দু’শিশু আহত হয়ে খুমেক হাসপাতারে চিকিৎসাধীন আছে। শনিবার তামিমের দায়ন সম্পন্ন হয় ময়না তদন্ত ছাড়া। ওই ঘটনার পর ওজোপাডিকোর পক্ষ থেকে বলা হয়, সংস্কারাধীন দেয়াল ভেঙ্গে নতুন করে প্রাক্কলনের পর দেয়াল তৈরি করা হবে।