ভারতের বিরোধী দল কংগ্রেস চলতি সপ্তাহে দেশটির রাজস্থানের উদয়পুরে ‘চিন্তন শিবির’ নামে একটি তিন দিনের ব্রেনস্টর্মিং সেশনের আয়োজন করেছে। দলকে শক্তিশালী করার লক্ষ্যে এই সেশন বলে দেশটির সংবাদ মাধ্যমের খবরে বলা হয়েছে।শনিবার (১৪ মে) দলের নেতা আচার্য প্রমোদ কৃষ্ণম বলেন, ‘সবচেয়ে বেশি পরিচিত মুখ হিসেবে প্রিয়াঙ্কা গান্ধী ভদ্রাকে দলের প্রেসিডেন্ট করা উচিৎ।’তিনি বলেন, দুই বছর ধরে রাহুল গান্ধীকে রাজি করানোর চেষ্টা চলছে। যদি তিনি প্রস্তুত না হন, প্রিয়াঙ্কা গান্ধী ভদ্রাকে দলের সভাপতি করা উচিত। এ সময় উপস্থিত ছিলেন সোনিয়া গান্ধী ও প্রিয়াঙ্কা গান্ধী। তারা কেউ প্রমোদ কৃষ্ণমের জবাবে কিছু বলেননি। তবে তার বক্তব্যে বাধা দেন রাজ্যসভার সাংসদ মল্লিকার্জুন খাড়গে।শুধু আচার্য প্রমোদ কৃষ্ণম একা নন, তার সঙ্গে সাংসদ দীপেন্দ্র হুদাও বলেন, শুধুমাত্র একটি রাজ্যে সীমাবদ্ধ নয়, প্রিয়াঙ্কা গান্ধীকে জাতীয় স্তরে নিয়ে আসা উচিত।

একই আলোচনার সময় কংগ্রেসের গুজরাটের ইনচার্জ রঘু শর্মা বলেন, দল যদি উন্নতি না করে তবে এটি ধ্বংস হয়ে যাবে। তিনি আরও বলেন, গুজরাট ও হিমাচল প্রদেশে আসন্ন রাজ্য নির্বাচনে কংগ্রেস জিততে না পারলে ২০২৪ সালের লোকসভা নির্বাচনে কোন আশা নেই।

কংগ্রেস নেতা শচীন পাইলট বলেন, ‘কংগ্রেস ভারতের রাজনীতির কেন্দ্রবিন্দুতে একশ বছরেরও বেশি সময় ধরে আছে। প্রতিটি ক্ষেত্রেই বিজেপি দেশকে অবনতির দিকে নিয়ে গেছে। তরুণদের চাকরি দরকার এবং উন্নতি দরকার।’