বেইজিংয়ের ২০২২ সালের শীতকালীন অলিম্পিক গেমস বর্জনের আহ্বান জানিয়েছে ১৮০ টির বেশি মানবাধিকার সংস্থা। চীনের ব্যাপক মানবাধিকার লঙ্ঘনের প্রতিবাদে এমন পদক্ষেপ নেয়া হয়েছে।

ব্রিটিশ সংবাদ মাধ্যম বিবিসির বরাতে জানা যায়, মানবাধিকার সংগঠনগুলো শিনজিয়াংয়ে চীনের উইঘুর মুসলিম নিপীড়নের তীব্র নিন্দা জানিয়েছে। ওয়ার্ল্ড উইঘুর কংগ্রেস অলিম্পিককে ‘গণহত্যার অলিম্পিক’ আখ্যা দিয়েছে।

এ ধরনের অত্যাচার, নিপীড়নের বিরুদ্ধে প্রতিবাদ জানাতে অলিম্পিক গেমস বয়কট করে অন্তত কিছুটা মানবিক সৌজন্য প্রকাশের আহ্বান জানিয়েছে মানবাধিকার সংগঠনগুলো। তিব্বত, তাইওয়ান ও উইঘুরদের সমর্থনে আঞ্চলিক মানবাধিকার সংস্থাগুলোর জোট জানিয়েছে, ২০১৫ সালে বেইজিংয়ে গেমসের অনুমোদন দিয়ে যে আশার কথা বলা হয়েছিল, পরবর্তীতে তা বিবর্ণ হয়ে গেছে। এর পর থেকে মৌলিক স্বাধীনতা ও মানবাধিকারের বিরুদ্ধে নিরবচ্ছিন্ন ধরপাকড় চালিয়ে যাচ্ছেন প্রেসিডেন্ট শি জিনপিং।

এ ব্যাপারে আইওসির জ্যেষ্ঠ সদস্য কানাডার নাগরিক ডিক পাউন্ড বলেন, এটা চীনের কোনো খেলা নয়, এটা আইওসির খেলা। অ্যাথলেটদের এ অলিম্পিকে অংশ নিতে না দিলে আদতে চীনের ওপর কোনো প্রভাব পড়বে না।

পাশাপাশি, অলিম্পিক আয়োজনের জন্য আন্তর্জাতিক অলিম্পিক কমিটি আইওসি’কে চীনের বিকল্প খোঁজারও আহ্বান জানিয়েছে তারা। তবে আইওসি’র এক ঊর্ধ্বতন কর্মকর্তা চীনে ২০২২ অলিম্পিক অনুষ্ঠানের সিদ্ধান্ত নিয়ে সমালোচনা প্রত্যাখ্যান করেছেন।