পদ্মার এপারের নি:সন্তান দম্পতিদের জন্য সুখবর

স্টাফ রিপোর্টার ঃ ঢাকা, চট্টগ্রামের পর এবার শিল্পনগরী খুলনার নি:সন্তান দম্পতিদের জন্য টেস্টটিউব সন্তানের সুখবর নিয়ে আসলো ভিক্টোরী আইভিএফ সেন্টার। আইভিএফ স্পেশালিষ্ট প্রফেসর ডা: শামসুন্নাহার লাকি এর উদ্যোক্তা। আগামীকাল রোববার সকালে নগরীর কেডিএ এভিনিউএ এ কেন্দ্রের আনুষ্ঠানিক যাত্রা হতে যাচ্ছে। এছাড়া ওই ভবনেই ঢাকার পপুলার ডায়াগনষ্টিক সেন্টারেরও যাত্রা হচ্ছে শীঘ্রই।
নগরীর শিববাড়ি থেকে ময়লাপোতা মোড়ের মাঝামাঝি খলিল চেম্বারের পাশেই সম্প্রতি ১০ তলার এ ভবনটি নির্মাণ করা হয়। এর নবম তলায় থাকবে আইভিএফ সেন্টার। যেখানে স্বল্প খরচে টেষ্ট টিউব সন্তান লাভের সুযোগ থাকবে বলে জানিয়েছেন কেন্দ্রের উদ্যোক্তা প্রফেসর ডা: শামসুন্নাহার লাকি। তিনি বলেন, খুলনা বিভাগেরই শুধু নয়, পদ্মার এপারে এ ধরনের প্রতিষ্ঠান এই প্রথম। এখন থেকে এ অঞ্চলের নি:সন্তান দম্পতিদের আর ঢাকা বা দেশের বাইরে যাওয়ার প্রয়োজন হবে না। বরং অল্প খরচেই এখানে মিলবে টেষ্ট টিউব সন্তান লাভের সুযোগ।
এদিকে, টেষ্ট টিউব সন্তানের জন্য দম্পতিদের সাথে চিকিৎসকের কমপক্ষে ৩০ বার কথা বলাসহ অনেক পরীক্ষা নিরীক্ষা করতে হয় উল্লেখ করে প্রফেসর ডা: শামসুন্নাহার বলেন, বিশেষ করে হরমোন সংক্রান্ত পরীক্ষা-নিরীক্ষা জরুরি। হরমোন কোনরকম কমবেশি মানেই সন্তান লাভের ক্ষেত্রে বাধা। সুতরাং এসব পরীক্ষা-নিরীক্ষার জন্য ওই ভবনেই ঢাকার পপুলার ডায়াগনষ্টিক সেন্টারের শাখা শুরু হতে যাচ্ছে। যার মাধ্যমে ভিক্টোরি আইভিএফ সেন্টারে আসা দম্পতিদের পরীক্ষা-নিরীক্ষাও করা সম্ভব হবে। অর্থাৎ একই স্থানে সব সেবা মিলবে। যে কারণে সময় ও খরচ সবকিছুই কমবে।
উল্লেখ্য, টেস্ট টিউব বেবি বলতে টেস্টটিউবের ভিতর বেবির জন্মানোকে বুঝানো হয় না। টেস্ট টিউব বেবি হচ্ছে ইন ভিট্রো ফার্টিলাইজেনশন(ওহ ারঃৎড় ভবৎঃরষরুধঃরড়হ)। যার সহজ ও সংক্ষিপ্ত রূপ ওঠঋ. দেহের বাইরে কোনো গবেষণাগারে একটি টেস্টটিউব বা কাঁচের পাত্রে সন্তান জন্মদানে অক্ষম দম্পতির দেহ থেকে শুক্রাণু ও ডিম্বাণু নিয়ে মিলন ঘটিয়ে নিষিক্ত ডিম্বাণুকে জরায়ুতে সঠিকভাবে স্থাপন করে সন্তান লাভের প্রক্রিয়াকে ইনভিট্রো ফার্টিলাইজেশন বলে। সংক্ষেপে যাকে বলা হয় আইভিএফ। তবে এটি টেস্ট টিউব বেবি নামেই বহুল প্রচলিত।
বাংলাদেশে প্রথম টেস্টটিউব বেবির জন্ম হয় ২০০১ সালের ২৯ মে ঢাকার একটি কিনিকে। দেশের প্রথম টেস্টটিউব বেবির মা ফিরোজা বেগম ও পিতা আবু হানিফ তাদের বিবাহিত জীবনের ১৬ বছর পর এ টেস্টটিউব বেবি পদ্ধতিতে একসঙ্গে তিন কন্যাসন্তান লাভ করেন।