যুক্তরাষ্ট্রের ক্যাপিটল হিলে হামলার এক বছর পূর্তিতে বক্তব্য রেখেছেন দেশটির প্রেসিডেন্ট জো বাইডেন। এদিন ভাষণে সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে একপ্রকার ধুয়ে দেন বাইডেন।ক্যাপিটল হিলে মার্কিন এই প্রেসিডেন্ট আজ বলেন, আমাদের ইতিহাসে প্রথমবারের মত একজন প্রেসিডেন্ট শুধু নির্বাচনে হারেননি। তিনি শান্তিপূর্ণভাবে ক্ষমতা হস্তান্তর করার প্রক্রিয়াও রোধ করার চেষ্টা করেছিলেন।

তিনি আরো বলেন, কিন্ত তারা ব্যর্থ হয়েছে, ব্যর্থ হয়েছে। এবং আজ এক বছর পূর্তিতে আমরা নিশ্চিত করতে চাই এই ধরনের হামলা আর যেন কখনোই কখনোই না ঘটে।

ক্যাপিটল হিলে হামলার জন্য ট্রাম্পকে দায়ী করেন বাইডেন। ট্রাম্পকে সরাসরি উদ্দেশ্য করে বাইডেন বলেছেন, ২০২০ সালে নির্বাচন নিয়ে ট্রাম্প মিথ্যার জাল তৈরি করেন এবং ছড়িয়ে দেন। তিনি এটি করেছেন কেননা তিনি নীতির চেয়ে ক্ষমতাকে মূল্য দেন।বাইডেন আরো বলেন, আমাদের গণতন্ত্র অথবা সংবিধানের চেয়ে ট্রাম্পের অহংকার তার কাছে বড় ব্যাপার। ট্রাম্প এই হার মেনে নিতে পারছেন না।

মার্কিন এই প্রেসিডেন এ দিন আরো বলেছেন, ৬ জানুয়ারি দাঙ্গাবাজরা ‘ক্ষোভে’ যুক্তরাষ্ট্রের ক্যাপিটাল হিলে আসে এবং যুক্তরাষ্ট্র এবং যুক্তরাষ্ট্রের গণতন্ত্রের গলায় ছুরি চেপে ধরেছে।

গত বছরের ৬ জানুয়ারি যুক্তরাষ্ট্রের ইতিহাসে নজিরবিহীন ঘটনা ঘটনা। সেদিন নির্বাচনে হারের পর ট্রাম্পের উসকানিতে ক্যাপিটল হিলে হামলা চালান হাজার হাজার ট্রাম্প সমর্থক। সেই দাঙ্গায় পুলিশসহ পাঁচজন নিহত হন। আহত হন আরও অনেকে। তথ্যসূত্র: বিবিসি, সিএনএন, রয়টার্স