আফগানিস্তানে তালেবান সরকারের শীর্ষ নেতাদের সঙ্গে সাক্ষাৎ করেছেন চীন, রাশিয়া ও পাকিস্তানের বিশেষ দূত। পাশাপাশি যুদ্ধবিধ্বস্ত দেশটির সাবেক প্রেসিডেন্ট হামিদ কারজাই ও বিগত সরকারের অধীনে জাতীয় পুনর্মিলন পরিষদের সভাপতি আবদুল্লাহ আবদুল্লাহর সঙ্গেও সাক্ষাৎ করেন তারা। খবর প্রকাশ করেছে এনডিটিভি।

বুধবার (২২ সেপ্টেম্বর) চীনের শীর্ষ এক কূটনীতিক বলেন, কাবুলে আফগান ও তালেবান নেতাদের সঙ্গে সাক্ষাতে দেশটিতে অন্তর্ভুক্তিমূলক সরকার গঠন, সন্ত্রাসবাদের বিরুদ্ধে লড়াই এবং মানবিক পরিস্থিতির উন্নয়ন নিয়ে আলোচনা করা হয়েছে।

প্রেস ব্রিফিংয়ে চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ঝাও লিজিয়ান বলেন, আফগানিস্তানের প্রধানমন্ত্রী মোহাম্মদ হাসান আখুন্দ, পররাষ্ট্রমন্ত্রী আমির খান মুতাকী এবং অর্থমন্ত্রীসহ তালেবান সরকারের অন্যান্য উচ্চপদস্থ কর্মকর্তাদের সঙ্গে কথা বলেছেন তিন বিশেষ দূত।

রাশিয়া, চীন ও পাকিস্তানের সঙ্গে ঘনিষ্ঠ সহযোগিতার বাইরে তালেবানরা এখন নিজেদের সীমান্তবর্তী অন্যান্য দেশগুলোর সঙ্গে সম্পর্ক প্রতিষ্ঠার চেষ্টা করছে। বিশেষ করে ইরান, তুর্কমেনিস্তান, তাজিকিস্তান ও উজবেকিস্তানের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক প্রতিষ্ঠার চেষ্টা করছে তালেবান।