স্টাফ রিপোর্টার: নগরীতে বিপুল পরিমান জাল টাকাসহ তিনজন গ্রেপ্তার হয়েছে। সোমবার দুপুর দেড়টার দিকে নগরীর ছোট মির্জাপুর এলাকার একটি বাড়ি থেকে তাদের গ্রেপ্তার করা হয়। খুলনা নগর গোয়েন্দা শাখার সদস্যরা অভিযান চালিয়ে এসময় ২ লাখ ৮২ হাজার জাল টাকা জব্দ করে। এ ঘটনায় মামলা হয়েছে।
গ্রেপ্তারকৃতরা হচ্ছে সিলেট জেলার লামাগ্রামের আব্দুল বারেকের ছেলে মো: জমির উদ্দিন, বাগেরহাট জেলার কচুয়া উপজেলার মাদারতলা গ্রামের মো: সাঈদ ও মৌলভীবাজার জেলার কুলাউড়া উপজেলার ইসলামাবাদ এলাকার মো: ইসলাম মিয়ার ছেলে মো: সানি আহম্মেদ।
নগর গোয়েন্দা শাখার ডিসি বিএম নুরুজ্জামান বলেন, গোপন সংবাদের ভিত্তিতে দুপুর দেড়টার দিকে মির্জাপুর এলাকায় আসামি সাঈদের ভাড়া করা বাসায় অভিযান চালানো হয়। পুলিশের উপস্থিতি টের পেয়ে তারা ভীত সন্ত্রস্ত হয়ে পড়ে। জিজ্ঞাসাবাদ করা হলে জানায় তাদের কাছে জাল নোট আছে। একপর্যায়ে তারা টাকাটা বের করে দেয়।
তিনি আরও বলেন, জাল নোট ব্যবসার মূল হোতা হচ্ছে মো: জমির উদ্দিন। তিনি ৩০ হাজার টাকায় এক লাখ জাল টাকা ক্রয় করেন। ভিড়ের মধ্যে মালামাল কিনতে গিয়ে মূলত টাকাটা ব্যবহার করা হয়। সামনে ঈদ। এটাকে সামনে রেখে এ চক্রটি মাথা চড়া দিয়ে উঠেছিল। তাদের বিরুদ্ধে খুলনা থানায় ১৯৭৪ সালে বিশেষ ক্ষমতা আইনের ২৫ ধারায় মামলা করা হয়েছে।
জাল নোটের ব্যবসায়ী মো: জমির বলেন, এক লাখ জাল টাকা ত্রিশ হাজার টাকায় কিনতে হয় তাকে। তিনি এ টাকাটা গোপালগঞ্জ এলাকার একজন ব্যবসায়ীর নিকট থেকে ক্রয় করেছেন। শনিবার ওই ব্যবসায়ীকে বিকাশের মাধ্যমে ত্রিশ হাজার টাকা প্রেরণ করলে রোববার এ টাকাটা খুলনায় এক ব্যক্তির মাধমে পাঠিয়ে দেন তিনি। জাল নোটের কারবার তিনি চার বছর ধরে করছেন। এর আগে একবার এ ব্যবসা করতে গিয়ে তিনি পুলিশে কাছে আটক হন। খুলনায় গত দু’বছর আগে সাঈদ নামে এক ব্যক্তির সাথে তার পরিচয় হয়। তার বাসায় থেকে এ ব্যবসা চালিয়ে যাচ্ছিলেন বলে তিনি আরও জানান।