স্টাফ রিপোর্টার ঃ প্রায় অর্ধশত বছরের পুরানো নিউ মার্কেটকে নতুন করে সাজানোর উদ্যোগ নিয়েছে খুলনা উন্নয়ন কর্তৃপক্ষ। গত বছরের ডিসেম্বর মাস থেকে মার্কেটের সংষ্কার কাজ শুরু হয়। যা এখনো চলছে।
এরই মধ্যে নতুন করে নিউ মার্কেটের মাঝখানের সবুজ চত্বরে নানন্দিকভাবে গড়ে তোলার কাজ শুরু হয়েছে। আগামী মে অথবা জুন মাসে এই কাজ শেষ হবে।
সংশ্লিষ্টরা জানান, নিউ মার্কেটের অন্যতম বৈশিষ্ট হচ্ছে কেনাকাটার পাশাপাশি এটি খুলনার মানুষের একটি সম্মিলনস্থল। দীর্ঘদিনের পুরাতন স্থাপত্য হওয়ায় কেনাকাটা ছাড়াও এখানে প্রতিদিন শত শত মানুষ আড্ডা ও বেড়াতে আসেন। ছুটির দিনে মানুষের অন্যতম মিলন কেন্দ্রের পরিনত হয় নিউ মার্কেটসহ আশপাশের এলাকা। কিন্তু মার্কেটের ভেতরে সেই পরিবেশ নেই।
কেডিএর স্থপতি জিনিয়া হক পিংকি জানান, কেনাকাটার ছাড়াও মানুষ যাতে পরিবারের সদস্য, বন্ধুদের নিয়ে সুন্দর পরিবেশে সময় কাটাতে পারেন-সেই বিষয়টি মাথায় নিয়ে মার্কেটের মাঝের জায়গাটি সাজানো হচ্ছে। এখানে মানুষের হাটা এবং বসার জায়গা থাকবে। সবুজ গাছাপালার মাঝে আলোছায়ার একটি মায়াবী পরিবেশ তৈরি করা হবে। পাশাপাশি রাতের জন্য বিশেষ আলোকসজ্জার ব্যবস্থা থাকবে। সবমিলিয়ে খুলনার মানুষ সময় কাটানোর জন্য ভালো একটি পরিবেশ পাবে।
তিনি বলেন,
কেডিএর রক্ষণাবেক্ষণ বিভাগের ভারপ্রাপ্ত নির্বাহী প্রকৌশলী মুনতাসির আল মামুন জানান, গত এপ্রিল মাস থেকে কাজ শুরু হয়েছে। মে মাসের মধ্যে কাজ শেষ করার টার্গেট রয়েছে। মূল অবকাঠামোর কাজ শেষ হলে গাছ লাগানো হবে। গাছ বড় হতে কিছুদিন সময় লাগবে।