নিষেধাজ্ঞা কাটিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে প্রত্যাবর্তনের অপেক্ষায় থাকা বাঁহাতি অলরাউন্ডার সাকিব আল হাসান এখনও সেরা ছন্দটা ফিরে পাননি। ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে আসন্ন হোম সিরিজে ওয়ানডেতে নিজের প্রিয় ব্যাটিং পজিশন ‘তিন নম্বর’ও ফিরে পাচ্ছেন না সাকিব।

সোমবার ( ১৭ জানুয়ারি) সংবাদ সম্মেলনে স্পষ্ট করে ডমিঙ্গো বলেছেন, তিন নম্বরে উদীয়মান ব্যাটসম্যান নাজমুল হোসেন শান্তই তার প্রথম পছন্দ। তাই সাকিবকে ব্যাটিং করতে হবে চার নম্বরে। মুশফিকুর রহিম পাঁচে, মাহমুদউল্লাহ রিয়াদ ছয়ে নামবেন।

গত বিশ্বকাপে তিনে নেমে ৬০৬ রান করেছিলেন সাকিব। ওয়ানডাউনে এখন পর্যন্ত মোট ২৩ ওয়ানডেতে দুটি সেঞ্চুরি ও ১১ হাফ সেঞ্চুরিতে ৫৮.৮৫ গড়ে এই বাঁহাতির সংগ্রহ ১ হাজার ১৭৭ রান। কিন্তু বাংলাদেশের ২০২৩ বিশ্বকাপের পরিকল্পনার অংশ হিসেবে তিন নম্বর ছেড়ে মিডল অর্ডারে যেতে হচ্ছে সাকিবকে।

ডমিঙ্গো মনে করেন, ‘সাকিবের ফেরাটা দারুণ একটা ব্যাপার। তিন নম্বরে ওর অবিশ্বাস্য একটা বিশ্বকাপ কেটেছিল। এই মুহূর্তে আমি চার-পাঁচ-ছয়ে সাকিব-মুশফিক-রিয়াদের মতো অভিজ্ঞ খেলোয়াড়দের কথা ভাবছি। এতে আমাদের মিডল অর্ডার হবে পরিণত এবং অভিজ্ঞতায় পূর্ণ। আমরা জানি, উপমহাদেশে মিডল অর্ডার খুব গুরুত্বপূর্ণ।’ তরুণ, সম্ভাবনাময় শান্তকেই তিনে পাঠাতে চান ডমিঙ্গো।

হেড কোচের মতে, ‘এই মুহূর্তে শান্ত খুব ভালো ছন্দে আছে। জিম্বাবুয়ের বিপক্ষে সবশেষ সিরিজে সে খেলেছে। কয়েকজন তরুণ ব্যাটসম্যানের উন্নতির ব্যাপারটা আমাদের নিশ্চিত করতে হবে। উপমহাদেশে টপ অর্ডার হলো তরুণ ব্যাটসম্যানের উন্নতির সেরা জায়গা।’

আগামী বিশ্বকাপের আগে ব্যাটিং লাইনআপ ঠিক করাই ডমিঙ্গোর লক্ষ্য। প্রোটিয়া এই কোচ বলেছেন, ‘অনেক দিন ধরে সাকিব আন্তর্জাতিক ক্রিকেটের বাইরে। চার নম্বরে খেললে সে কিছুটা স্বস্তির জায়গা পাবে। আমরা জানি, সে বিশ্বমানের খেলোয়াড়। এই ব্যাটিং লাইন আপ ভবিষ্যতের কোনো সুর বেঁধে দেবে না। বিশ্বকাপের জন্য এখনও অনেক পথ বাকি। ব্যাটিং লাইন আপ ঠিক করার আগে আমাদের অনেকগুলো বিকল্প নিয়ে কাজ করে দেখতে হবে।’

সাকিবের মতোই ব্যাটিং পজিশন, দলে ভূমিকা বদলে যাচ্ছে সৌম্য সরকারের। ডমিঙ্গো বলেছেন, এতদিন টপঅর্ডারে খেললেও এখন সাত নম্বরে ফিনিশার, হিটার হিসেবে খেলতে হবে সৌম্যকে। সঙ্গে কয়েকওভার বোলিং করবেন তিনি।