সৌদি আরবে বদলে ফেলা হচ্ছে পতাকা ও জাতীয় সঙ্গীত। নতুন পতাকাতে থাকবে না পবিত্র কালেমা তাইয়েবা। তাতে আরবী ও ইংরেজি ভাষায় লেখা থাকবে সৌদি আরবের নাম। এমনটাই জানিয়েছে দেশটির বিভিন্ন সংবাদ মাধ্যম।

দেশটির রাষ্ট্রীয় সংবাদ মাধ্যমের বরাত দিয়ে এপির প্রতিবেদনে বলা হয়েছে, গত সোমবার (৩১ জানুয়ারি) দেশটির অনির্বাচিত শূরা কাউন্সিল পতাকা ও জাতীয় সঙ্গীত পরিবর্তনের পক্ষে সায় দিয়েছে।

সৌদির শূরা কাউন্সিলের সম্মতিই যে কোনো আইন বাস্তবায়ন ও সংস্কারে চূড়ান্ত হিসেবে বিবেচিত হয়। সে হিসেবে বাদশাহ’র অনুমোদন এখন আনুষ্ঠানিকতা মাত্র। প্রিন্স মোহাম্মদ বিন সালমানের ‘ভিশন ২০৩০’ এর অংশ হিসেবে পতাকা ও জাতীয় সংগীত পরিবর্তন করা হচ্ছে।

তবে দেশটির সঙ্গে সম্পৃক্ত অন্যান্য মিডিয়া জানিয়েছে, পতাকা, স্লোগান ও জাতীয় সঙ্গীতে সংশোধন আনা হচ্ছে এর বিষয়বস্তুতে নয়। তবে এ বিষয়ে শূরা কাউন্সিল বিস্তারিত কিছু জানায়নি।

দেশটির স্থানীয় সংবাদ সংস্থাগুলো জানিয়েছে, প্রস্তাবিত পরিবর্তনগুলোর লক্ষ্য হচ্ছে রাষ্ট্রীয় প্রতীকের সঠিক ব্যবহারগুলোকে আরও স্পষ্টভাবে সংজ্ঞায়িত করা। একইসঙ্গে পতাকা ও সঙ্গীতের গুরুত্ব সম্পর্কে সচেতনতা বৃদ্ধি করা এবং পতাকাকে লঙ্ঘন বা অবহেলা থেকে রক্ষা করা। তথ্যসূত্র: এপি।