দুর্বল দল পেলে বরাবরই গোল উত্সবে মেতে ওঠে শক্তিশালী দলগুলো। তেমনটাই স্বাভাবিক। তবে র‌্যাংঙ্কিংয়ের ১১০ নম্বর দল এস্তোনিয়াকে পেয়ে একাই স্টিমরোলার চালালেন লিওনেল মেসি। একে একে জালে বল ফেলেন পাঁচ বার। সেই ৫ গোলেই এস্তোনিয়াকে ৫-০ ব্যবধানে হারিয়ে আন্তর্জাতিক ব্যস্ততা শেষ করল আর্জেন্টিনা।

আন্তর্জাতিক ফুটবলে এবারই প্রথম ৫ গোল করার স্বাদ পেলেন মেসি। ক্লাব ফুটবলে যদিও তা আগেই করে দেখিয়েছেন। ২০১২ চ্যাম্পিয়নস লিগে জার্মান ক্লাব বায়ার লেভারকুসেনের বিপক্ষে বার্সেলোনার হয়ে গোলের খাতায় পাঁচ বার নাম লেখান। তাতে গোলের খেলা ফুটবলে নতুন একটা বিশ্ব রেকর্ডই গড়ে ফেললেন এই আর্জেন্টাইন জাদুকর। তিনি ছাড়া ক্লাব ও আন্তর্জাতিক ফুটবলে এক ম্যাচে ৫ গোল নেই আর কোনো ফুটবলারের।

মেসির রেকর্ডের মালা অবশ্য এখানেই শেষ নয়; এস্তোনিয়ার বিপক্ষে ম্যাচের পর বিশ্বের প্রথম ফুটবলার হিসেবে ১১০০ গোলে অবদান রাখলেন তিনি। তাছাড়া হাঙ্গেরির কিংবদন্তী ফেরেং পুসকাসকে (৮৪) ছাড়িয়ে আন্তর্জাতিক ফুটবলে সর্বোচ্চ গোলের তালিকায় চারে উঠেছেন এই ফরোয়ার্ড (৮৬)। পুসকাসকে ছুঁতে ১৬২তম ম্যাচে কেবল হ্যাটট্রিকই যথেষ্ট ছিল। তবে দিনটা মেসিকে হ্যাটট্রিকের চেয়েও বেশি কিছু দিয়েছে।

স্পেনের এল সাদার স্টেডিয়ামে আট মিনিটেই পেনাল্টি থেকে প্রথম গোলের দেখা পান মেসি। বিরতির ঠিক আগমুহূর্তে দ্বিগুণ করেন ব্যবধান। ৪৭ মিনিটে মোলিনার দারুণ ক্রস থেকে তুলে নেন আর্জেন্টিনার হয়ে নিজের অষ্টম হ্যাটট্রিক। ৭১ মিনিটে অসাধারণ গোলে ছাড়িয়ে যান পুসকাসকে। পাঁচ মিনিট পরে নিজের পঞ্চম গোলটাও করে ফেলেন এই ফরোয়ার্ড।

মেসির নিখুঁত পারফরম্যান্সে টানা ৩৩ ম্যাচ অপরাজিত থাকল আর্জেন্টিনা। আর পাঁচ ম্যাচ এভাবে কাটালেই ইতালির (৩৭) গড়া বিশ্বরেকর্ড ভেঙে ফেলবে আলবিসেলেস্তেরা। তবে দারুণভাবে মৌসুম শেষ করতে পারাটাই মেসির স্বস্তি, ‘আমরা মৌসুমটা এর চেয়ে ভালোভাবে শেষ করতে পারতাম না। আমরা ফাইনালিসিমা জিতেছি এবং আজ আমরা বিশ্বকাপের প্রস্ত্ততিতে আরেকটি দারুণ ম্যাচ খেললাম। যারা স্টেডিয়ামে এসেছেন এবং দূর থেকে আমাদের সমর্থন দিয়েছেন তাদের আবারও ধন্যবাদ। আমরা কয়েক দিন বিশ্রাম নেব এবং খুব শিগগিরই ফিরে আসব।’

ইনস্টাগ্রামে এই পোস্টের পর মেসিকে দেখতে আর তর সইছে না স্ত্রী অ্যান্েতানেলা রোকুজ্জোর। তাই তো পোস্টের নিচে কমেন্ট করেছেন, ‘অনেক হয়েছে, এবার বাড়ি আসো। আমরা তোমাকে মিস করছি।’ ঠিকই এবার মেসির বাড়ি ফেরার পালা।

একনজরে আন্তর্জাতিক ফুটবলে শীর্ষ পাঁচ গোলদাতা

ক্রিশ্চিয়ানো রোনালদো (পর্তুগাল) ১১৭
আলি দাইয়ি (ইরান) ১০৯
মোখতার দাহারি (মালয়েশিয়া) ৮৯
লিওনেল মেসি (আর্জেন্টিনা) ৮৬
ফেরেংক পুসকাস (হাঙ্গেরি) ৮৪