অপেক্ষার পালা শেষ। দীর্ঘ ৬ মাস পর ওয়ানডে খেলতে নামছে বাংলাদেশ দল। রাত পোহালেই চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে সফরকারী আফগানিস্তানের মুখোমুখি হবে তারা। সিরিজের বাকি দুটি ওয়ানডেও এই মাঠে অনুষ্ঠিত হবে।এই ম্যাচ দিয়ে ৬ মাস পর লাল-সবুজের জার্সিতে আবারও মাঠে নামছেন ওয়ানডে অধিনায়ক তামিম ইকবাল খান। গত জানুয়ারিতে নিউজিল্যান্ড সফরে ছিলেন না সাকিব আল হাসান। তিনিও ফিরছেন এই ম্যাচ দিয়ে। সম্ভাব্য সেরা দলটাই আফগানিস্তানের বিপক্ষে খেলতে নামবে। চলুন তার আগে প্রথম ওয়ানডের একাদশ নিয়ে একটু বিশ্লেষণ করা যাক।

ওপেনিংয়ে তামিমের সঙ্গী হচ্ছেন লিটন দাস। এটা নিশ্চিতভাবেই বলা যায়। তিন ও চার নম্বর পজিশনও মোটামুটি নিশ্চিত। তিনে সাকিব আল হাসান ও চারে মুশফিকুর রহিম। পাঁচ নম্বর পজিশনে খেলতে পারেন এই ফরম্যাটে অভিষেকের অপেক্ষায় থাকা মাহমুদুল হাসান জয় ও ইয়াসির আলি রাব্বি। তাদের দুজনের মধ্যে একজন খেলবেন যে তা অধিনায়ক তামিমও নিশ্চিত করেছেন। ছয় নম্বর পজিশনটা বরাদ্দ থাকছে অভিজ্ঞ মাহমুদউল্লাহ রিয়াদের জন্য।

এবার লেয়ার অর্ডার সাজানোর পালা। উইকেট বিবেচনায় তিন জন পেসার খেলানোর কথা। সেক্ষেত্রে মুস্তাফিজুর রহমান ও তাসকিনের আহমেদের সঙ্গী হতে পারেন তরুণ শরিফুল ইসলাম। বাকি দুই স্পিনারের মধ্যে একজন সাকিব আল হাসান। অপশন থাকলো একটা। সেটার জন্য আছেন অলরাউন্ডার মেহেদী হাসান মিরাজ, শেখ মেহেদী হাসান ও নাসুম আহমেদ। এদের মধ্যে মিরাজ ভালো ব্যাটিংও পারেন। একই কথা প্রযোজ্য শেখ মেহেদীর জন্য। তবে অভিজ্ঞতা বিবেচনায় হয়তো মিরাজ একাদশে টিকে যাবেন। আর যদি টিম ম্যানেজমেন্ট চায় আরও একজন বাড়তি ব্যাটার নিতে, তাহলে হয়তো একাদশে আফিফ হোসেনকেও দেখা যাবে। সেক্ষেত্রে তিনি সাতে খেলবেন। এরপর আটে মিরাজ। বাকি তিনটি পজিশনে যথাক্রমে তাসকিন, মুস্তাফিজ ও শরিফুল।

# একনজরে বাংলাদেশের সম্ভাব্য একাদশ

তামিম ইকবাল (অধিনায়ক), লিটন দাস, সাকিব আল হাসান, মুশফিকুর রহিম (উইকেটকিপার), মাহমুদুল হাসান জয়/ইয়াসির আলি রাব্বি, মাহমুদউল্লাহ রিয়াদ, আফিফ হোসেন, মেহেদী হাসান মিরাজ, তাসকিনের আহমেদ, মুস্তাফিজুর রহমান ও শরিফুল ইসলাম।