ঢাকা ব্যুরো থেকে ॥ প্রতিষ্ঠান হিসেবে বাংলাদেশ প্রেস কাউন্সিল পদক ২০২২ পেয়েছে দৈনিক পূর্বাঞ্চল। জাতীয় পত্রিকার মধ্যে পেয়েছে দৈনিক যুগান্তর। এছাড়া পাঁচজন সাংবাদিক এ পুরস্কার পেয়েছে। গতকাল মঙ্গলবার বিকালে রাজধানীর তথ্য ভবনে বাংলাদেশ প্রেস কাউন্সিল এবং তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় আয়োজিত প্রেস কাউন্সিল পদক ২০২২ প্রদান অনুষ্ঠানে তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ এ পদক তুলে দেন। দৈনিক পূর্বাঞ্চলের পক্ষ থেকে সম্মাননা গ্রহণ করেন পত্রিকার সম্পাদক মোহাম্মদ আলী। দৈনিক যুগান্তরের পক্ষে সম্মাননা গ্রহণ করেন পত্রিকাটির সম্পাদক সাইফুল আলম। এছাড়া বরেণ্য ও প্রথিতযশা সাংবাদিক, দৈনিক সংবাদের সম্পাদক বজলুর রহমান আজীবন সম্মাননা (মরণোত্তর) পদক পেয়েছেন। তার পক্ষে এ সম্মাননা গ্রহণ করেন তার স্ত্রী বেগম মতিয়া চৌধুরী।
গ্রামীণ সাংবাদিকতায় দৈনিক ভোরের কাগজের সোনাগাজী প্রতিনিধি সৈয়দ মনির আহমদ, উন্নয়ন সাংবাদিকতায় বাংলা ট্রিবিউনের সিনিয়র রিপোর্টার মো. শাহেদুল ইসলাম (শাহেদ শফিক), নারী সাংবাদিকতায় বিটিভির রিপোর্টার তুলনা আফরিন, আলোকচিত্র সাংবাদিকতায় দি নিউ এজের স্টাফ ফটো সাংবাদিক মো. সৌরভ লস্কর পদক পেয়েছেন। প্রেস কাউন্সিলের চেয়ারম্যান বিচারপতি নিজামুল হক নাসিমের সভাপতিত্বে স্বাগত বক্তব্য রাখেন প্রেস কাউন্সিলের সদস্য ইকবাল সোবহান চৌধুরী। উপস্থিত ছিলেন কৃষি মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি বেগম মতিয়া চৌধুরী, তথ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব ফারুক আহমেদ, প্রেস কাউন্সিলের সদস্য, বাংলা একাডেমির মহাপরিচালক কবি নুরুল হুদা ও দৈনিক পূর্বাঞ্চল ঢাকা ব্যুরো প্রধান আসাদুজ্জামান বিকু।
২০১৮ সাল থেকে দেওয়া হচ্ছে বাংলাদেশ প্রেস কাউন্সিল পদক। শুরুতে ছয়টি ক্যাটাগরিতে দেওয়া হয়েছে এ পদক। ২০১৯ সাল থেকে আঞ্চলিক প্রাতিষ্ঠানিক সম্মাননা নামে আরও একটি ক্যাটাগরি নতুন যোগ করা হয়। প্রথম দুই বছরে প্রতি ক্যাটাগরিতে পঞ্চাশ হাজার টাকার চেক, একটি সনদপত্র ও একটি ক্রেস্ট দেওয়া হয়েছে। ২০২০ সাল থেকে আজীবন সম্মাননা, প্রাতিষ্ঠানিক সম্মাননা ও আঞ্চলিক প্রাতিষ্ঠানিক সম্মাননা ক্যাটাগরিতে এক লাখ টাকা, একটি সনদপত্র ও একটি ক্রেস্ট দেওয়া হচ্ছে এবং বাকি চারটি ক্যাটাগরিতে পঞ্চাশ হাজার টাকার চেক, একটি সনদপত্র ও একটি ক্রেস্ট দেওয়া হচ্ছে।
তথ্য ও সম্প্রচারমন্ত্রী ড. হাছান মাহমুদ
বলেছেন, প্রধানমন্ত্রী বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনার সরকার করোনা মহামারি, বিশ্বে যুদ্ধ পরিস্থিতির মধ্যেও দেশকে অনেক দেশের তুলনায় ভালভাবে পরিচালনা করছে এবং সেই কারণে আমরা অনেক দেশের চেয়ে ভালো আছি।
হাছান বলেন, ক’দিন আগে ইত্তেফাক রিপোর্ট করেছে- যুক্তরাজ্যের অনেক মানুষ এখন কয়েক বেলায় খায় না। আমাদের দেশে স্রষ্টার কৃপায় সেই পরিস্থিতি এখনো হয়নি। মার্কিন যুক্তরাষ্ট্রে এসএমএস করে সবাইকে আরো কয়েক মাস আগে বলা হয়েছে সাশ্রয়ীভাবে বিদ্যুৎ ব্যবহারের জন্য। জার্মানিতে দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর এক মিনিটের জন্যও কখনো বিদ্যুৎ যায়নি। সেই জার্মানিতে ইউক্রেন যুদ্ধের পর বিদ্যুতের জন্য লোডশেডিং শুরু হয়েছে, রেশনিং করা হয়েছে। অস্ট্রেলিয়াতে কখনো বিদ্যুৎ যেতো না, সেই অস্ট্রেলিয়াতে সিডনীসহ বিভিন্ন জায়গায় বিদ্যুতের লোডশেডিং হচ্ছে।
‘আর আমাদের দেশে পান থেকে চুন খসলে মির্জা ফখরুল সাহেব লাফ দিয়ে কথা বলেন, সাথে আবার বুদ্ধিজীবী হিসেবে পরিচয় দিতে যারা ভালোবাসেন তারা রাত ১২টার পরে টেলিভিশনের টকশো’তে পর্দা গরম করেন, কান ঝালাপালা হয়ে যায়’ উল্লেখ করে মন্ত্রী বলেন, তাদের বিশ্ব প্রেক্ষাপটটা দেখা প্রয়োজন।