# ৮ শ্রমিক নেতা আটকের সাড়ে তিন ঘন্টা পর মুক্ত

স্টাফ রিপোর্টার ঃ বন্ধকৃত রাষ্ট্রায়ত্ত পাটকল পুনরায় রাষ্ট্রীয় মালিকানায় চালু ও বেকার শ্রমিকদের বকেয়া পরিশোধের দাবিতে পূর্ব নির্ধারিত মানব বন্ধন কর্মসূচি পুলিশী বাঁধায় পন্ড হয়েছে। একইসাথে মানব বন্ধনের প্রস্তুতিকালে গতকাল বুধবার বেলা ১১টার দিকে নগরীর আটরা শিল্প এলাকা থেকে আট শ্রমিক নেতাকে পুলিশ আটক করে সাড়ে তিন ঘন্টা পর ছেড়ে দেয়। পুলিশ বলছে, অনুমতি না নিয়ে মানব বন্ধন করায় শ্রমিক নেতাদের আটক করা হয়।
পাট, সুতা ও বস্ত্রকল সংগ্রাম পরিষদের ব্যানারে গতকাল বেলা ১১ টায় আটরা শিল্প এলাকার ইষ্টার্ণ জুট মিলের সামনে মানববন্ধন কর্মসূচি শুরু করেন শ্রমিকরা। এর মাত্র পাঁচ মিনিট পরেই খানজাহান আলী থানা পুলিশ মানববন্ধন কর্মসূচি থেকে শ্রমিক ফেডারেশনের ৮ নেতাকর্মিকে আটক করে থানায় নিয়ে যায়। আটককৃতরা হলেন, জে, জে আই’র সাবেক সাধারন সম্পাদক হারুনুর রশিদ মল্লিক, খানজাহান আলী থানা ওয়ার্কার্স পার্টির সাধারন সম্পাদক আঃ ছত্তার মোল্লা, জাতীয় শ্রমিক ফেডারেশনের খুলনা জেলা সহ সভাপতি আমিরুল সরদার, শ্রমিক নেতা আঃ রশিদ আঃ রউফ, মোঃ আ: করিম, দাউদ মিনা ও আনিছ মিনা।
খানজাহান আলী থানার ওসি প্রবীর কুমার বিশ^াস জানান, মানববন্ধন কর্মসূচির কোন অনুমতি না থাকাতে আগে থেকেই কর্মসূচি পালন না করার জন্য বলা হয়েছিল। কিন্তু তা’ উপেক্ষা করে কর্মসূচি শুরু করলে উর্দ্ধতন কর্তৃপক্ষের নির্দেশেই ৮ জনকে আটক করে থানায় নিয়ে আসা হয়েছিলো। পরে বেলা আড়াইটার দিকে তাদের ছেড়ে দেওয়া হয়।
শ্রমিক নেতা আঃ সাত্তার মোল্লা বলেন, পবিত্র মাহে রমজান মাস চলছে। এর পরেই পবিত্র ঈদউল ফিতর। শ্রমিকরা তাদের পরিবার পরিজন নিয়ে চরম কষ্টে দিন কাটাচ্ছে। যার কারনে আমরা শ্রমিকদের ন্যায্য পাওনার দাবিতে মানববন্ধন কর্মসূচি দিয়েছিলাম। কিন্তু পুলিশ নারকীয় কায়দায় আমাদের কর্মসূচি বানচাল করে।
শ্রমিক নেতা খলিলুর রহমান বলেন, শ্রমিকদের অভিভাবক হিসেবে খ্যাত শ্রম অধিদপ্তরের একজন উর্দ্ধতন কর্মকর্তার বরাত দিয়ে পুলিশ শ্রমিক নেতাদেরকে আটক করার পাশাপাশি পূর্ব নির্ধারিত কর্মসূচিতে বাঁধা দিচ্ছে। যেটি অমানবিক। তিনি আজ বৃহস্পতিবার বেলা ১১টায় নগরীর খালিশপুরের মানব বন্ধন শান্তিপূর্ণভাবে পালন করতে পুলিশী সহায়তা কামনা করেন। তা’ না হলে যে কোন উদ্ভুত পরিস্থিতির জন্য পুলিশ ও সংশ্লিষ্ট প্রশাসনকে দায়ী থাকতে হবে বলেও তিনি উল্লেখ করেন।