খুলনার ২৪ ঘন্টার
করোনা পরিস্থিতি

স্টাফ রিপোর্টার ঃ বিভাগে কমলেও করোনা শনাক্ত ও হার বেড়েছে খুলনা মেডিকেল কলেজের আরটি পিসিআর ল্যাবে। খুলনার স্বাস্থ্য বিভাগ ও খুমেক ল্যাবের পক্ষ থেকে দেয়া গতকালকের তথ্য বিশ্লেষণে এমনটি জানা যায়।
স্বাস্থ্য বিভাগের তথ্যে দেখা যায়, আগের দিন সকাল পর্যন্ত বিগত ২৪ ঘন্টায় বিভাগের ১০ জেলায় ৪২১জন শনাক্ত হলেও গতকাল সকাল পর্যন্ত সেটি কমে দাঁড়ায় ১৬৩জনে। তবে বিভাগে একদিনের ব্যবধানে মৃত্যু বেড়ে দ্বিগুন হয়েছে। আগের দিন মৃত্যু একজন হলেও গতকাল সকাল পর্যন্ত বিভাগের মৃত্যু তালিকায় যুক্ত হয়েছে দু’জন। এছাড়া খুলনা মেডিকেল কলেজের পিসিআর ল্যাবে গতকাল ৮৭ জনের করোনা শনাক্ত হলেও আগের দিন ছিল ৫৮জন।
বিভাগীয় স্বাস্থ্য পরিচালক ডা: মো: মনজুরুল মুরশিদ বলেন, গতকাল সকাল পর্যন্ত বিভাগের ১০ জেলায় যে ১৬৩ জনের করোনা শনাক্ত হয় তার মধ্যে খুলনার ৬০জন, নড়াইলের তিনজন, ঝিনাইদহের ১৮জন, কুষ্টিয়ার ৮১জন এবং চুয়াডাঙ্গার একজন রয়েছেন। এ নিয়ে বিভাগে এ পর্যন্ত মোট আক্রান্ত হয় এক লাখ ১৫ হাজার ৫৭২ জনের।
এছাড়া বিভাগের ১০ জেলার মধ্যে গতকাল সকাল পর্যন্ত বিগত ২৪ ঘন্টায় করোনায় আক্রান্ত হয়ে দু’জনের মৃত্যু হয়েছে। এর একজন খুলনায় মৃত্যুবরণ করলেও বাড়ি নড়াইলে এবং অপরজন ঝিনাইদহের। খুলনা মেডিকেল কলেজ হাসপাতালের করোনা ইউনিটে চিকিৎসাধীন অবস্থায় গতকাল সকাল সাতটা পাঁচ মিনিটে মৃত্যুবরণকারী হাবিবুর রহমান(৭০) একজন বীরমুক্তিযোদ্ধা। করোনায় আক্রান্ত হলে গত ২০ জানুয়ারি তাকে খুমেক হাসপাতালের করোনা ইউনিটে ভর্তি করা হয়। সেখানে চিকিৎসাধীন অবস্থায় গতকাল তার মৃত্যু হয়। খুমেক হাসপাতালের আবাসিক মেডিকেল অফিসার ডা: সুহাস রঞ্জন হালদার এটি নিশ্চিত করেছেন।
এ নিয়ে বিভাগের ১০ জেলায় গতকাল সকাল পর্যন্ত করোনায় মোট মৃত্যুবরণকারীর সংখ্যা দাঁড়িয়েছে তিন হাজার ২শ’। বিভাগীয় স্বাস্থ্য পরিচালক গতকাল এমনটি জানিয়েছেন।
খুমেক ল্যাবে শনাক্ত ৩০ শনাক্ত ঃ খুলনা মেডিকেল কলেজের আরটি পিসিআর ল্যাবে গতকালকের করোনা শনাক্তের হার ৩০ শতাংশ ছাড়িয়েছে। গতকাল এ ল্যাবে ২৮২টি নমুনা পরীক্ষার পর ৮৭ জনের করোনা শনাক্ত হয়। অর্থাৎ গতকালকের শনাক্তের হার ৩০ দশমিক ৮৫ শতাংশ। খুমেক উপাধ্যক্ষ ডা: মো: মেহেদী নেওয়াজ এটি নিশ্চিত করেছেন।