চাওয়া হয়েছে আইন
বিশেষজ্ঞদের মত

স্টাফ রিপোর্টার ঃ মাদারীপুর যুগ্ম জেলা জজ দ্বিতীয় আদালতের একটি মামলায় বাংলাদেশ কেমিস্টস্ এন্ড ড্রাগিস্টস্ সমিতির কেন্দ্রীয় কমিটির দ্বি-বার্ষিক নির্বাচনের ওপর অস্থায়ী নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। এ খবর গতকাল খুলনায় পৌঁছলে ওষুধ ব্যবসায়ীদের মধ্যে বিভিন্ন আলোচনা-সমালোচনা দেখা যায়। এক পক্ষ বলছে, আদালতের এ আদেশের মধ্যদিয়ে আগামী শনিবারের বিসিডিএস নির্বাচন আর অনুষ্ঠিত হচ্ছে না। তবে অপর পক্ষ বলছে, সুপ্রিম কোর্টের রায়ে যে নির্বাচন হওয়ার কথা সে নির্বাচন যুগ্ম জেলা জজ আদালতের নিষেধাজ্ঞায় বন্ধ হবে কি না সেটি নিয়েও প্রশ্ন উঠেছে। যদিও এ নিয়ে উভয় পক্ষের মধ্যে আইনী বিশ্লেষন চলছে বলেও শোনা যাচ্ছে। গতকাল এ নিয়ে ঢাকায় বিসিডিএস’র কেন্দ্রীয় দপ্তরে বৈঠক হয়েছে বলে জানা গেছে। তবে বৈঠকের কোন ফলাফল এ রিপোর্ট লেখা পর্যন্ত জানা যায়নি।
মাদারীপুরের যুগ্ম জেলা জজ দ্বিতীয় আদালতের ১০৪/২২ নম্বর দেওয়ানী মামলার শুনানী শেষে গতকাল বুধবার বিসিডিএস’র নির্বাচনের ওপর স্থিতাবস্থা জারি করা হয়। বিসিডিএস’র এবারের নির্বাচনের একজন ভোটার মো: শফিকুল ইসলামের পক্ষে আইনজীবী হিসেবে এড. আবদুর রহিম আকাশ মামলাটি দায়ের করেন। মামলার শুনানী শেষে গতকাল এ আদেশ দেয়া হয়।
মামলার আরজিতে এবারের নির্বাচনের জন্য প্রকাশিত ভোটার তালিকায় অস্বচ্ছতা, এক পক্ষের জন্য প্রচারণায় কম সময় পাওয়া, আদালতের নির্দেশ অনুযায়ী ফ্রেশ তফশীলে ভোট না হওয়াসহ বিভিন্ন অনিয়মের অভিযোগ আনা হয়।
অবশ্য, গতকাল এ আদেশ হলেও নির্বাচন বোর্ড নিয়োজিত খুলনার রিটার্নিং অফিসার সৈয়দ মাসুদ আলী নিলু বলেন, গতরাত পর্যন্ত তার কাছে নির্বাচন বোর্ড থেকে এ সংক্রান্ত কোন নির্দেশনা আসেনি। যে কারণে শনিবারের নির্বাচনের জন্য তার প্রস্তুতি রয়েছে। এমনকি নির্বাচনের জন্য ভোটগ্রহনের স্থানও নির্ধারিত রয়েছে। নগরীর সোনাডাঙ্গা বাস টার্মিনাল সংলগ্ন খুলনা কনভেনশন সেন্টার এন্ড লেট নাইট রেস্টুরেন্টে ভোট গ্রহণের কথা।
যদিও খুলনাঞ্চলের সবচেয়ে বড় ওষুধ ব্যবসাকেন্দ্র খুলনা হেরাজ মার্কেটসহ অন্যান্য স্থানের ওষুধ ব্যবসায়ীদের মধ্যে এ নিয়ে ব্যাপক আলোচনা শুরু হয়েছে। কেউ কেউ বলছেন, আদালতের এ আদেশের মধ্যদিয়ে এবার হয়তো স্বচ্ছ ভোটার তালিকা প্রনয়ন ও নতুন করে তফশীল ঘোষণার মধ্যদিয়ে একটি নিরপেক্ষ ও গ্রহণযোগ্য নির্বাচন হবে। সেই সাথে যেসব ভুয়া ভোটা তালিকায় যুক্ত হয়েছে তাদেরকেও বাদ দেয়া হবে।
কিন্তু অপর পক্ষের দাবি সুপ্রিম কোর্টের রায়ের আলোকে যে নির্বাচন হতে যাচ্ছে সে নির্বাচন নি¤œ আদালতের রায়ে স্থগিত হতে পারে কি না সেটি নিয়ে আইনজ্ঞরা বৈঠকে বসেছেন। হয়তো মতামতের ভিত্তিতে শনিবারের নির্বাচন অনুষ্ঠিত হতে পারে।
এদিকে, খুলনা বিসিডিএস’র মেয়াদ উত্তীর্ণ কমিটির সভাপতি মো: মোজাম্মেল হক বলেন, সুপ্রিম কোর্টের আদেশ অনুযায়ী ফ্রেশ তফসিলের মাধ্যমে নির্বাচন হওয়ার কথা। সেই সাথে সুপ্রিম কোর্ট কোন ভুয়া ভোটার নিয়ে নির্বাচন করার কোন আদেশ দেয়নি। মাদারীপুরের আদালতের আদেশ যথার্থ হয়েছে এবং আদালতের প্রতি শ্রদ্ধা জানিয়ে নির্বাচন বোর্ড শনিবারের নির্বাচন স্থগিত করে পুন:তফসিল ঘোষণা করবে এটিই প্রকৃত ওষুধ ব্যবসায়ীদের দাবি।
অবশ্য বিসিডিএস’র খুলনা শাখার মেয়াদ উত্তীর্ণ কমিটির সিনিয়র সহ-সভাপতি মো: কবির উদ্দিন বাবলু বলেন, শনিবারের নির্বাচনের জন্য তাদের পূর্ণ প্রস্তুতি রয়েছে। তার পরিষদের অন্যান্য নেতৃবৃন্দ নির্বাচনে অংশ নেয়ার জন্য সাধারণ ভোটারদের প্রতি আহবান জানিয়েছেন। সে লক্ষ্যে তিনি তার পরিষদের খুলনায় যারা প্রার্থী রয়েছেন তারা তাদের প্রচারণা অব্যাহত রেখেছেন। তবে আইন বিশেষজ্ঞদের মতামতের ভিত্তিতে আজ বৃহস্পতিবার দুপুরের মধ্যেই শনিবারের নির্বাচন হবে কি না সে বিষয়ে সুস্পষ্ট পরামর্শ পাওয়া যাবে বলেও তিনি আশা করছেন।