অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার ভ্যাকসিনের কার্যকারিতা নিয়ে বিতর্কিত রিপোর্ট জার্মান মিডিয়া। জার্মানির দুইটি সংবাদপত্রে প্রকাশিত রিপোর্টে দাবি করা হয়েছে, অক্সফোর্ডের টিকা বয়স্কদের কাজে আসে না। তাদের দাবি, ৬৫ বছর বা তার বেশি বয়সীদের ক্ষেত্রে এই ভ্যাকসিনের কার্যকারিতা মাত্র ৮-১০ শতাংশ৷।

এবিসি নিউজের বরাতে জানা যায়, জার্মান মিডিয়ার এই রিপোর্ট উড়িয়ে দিয়েছে অ্যাস্ট্রাজেনেকা তারা জোড় গলায় বলেছে তাদের ভ্যাকসিন নিরাপদ ও কার্যকর।তাদের ভ্যাকসিন নিরাপদ ও কার্যকর। তাদের দাবি, গত নভেম্বরে তারা সব তথ্য দ্য ল্যানসেটে প্রকাশ করেছে৷ সেখানে দেখা যাচ্ছে, দ্বিতীয় ডোজ নেয়ার পর একশ শতাংশ ক্ষেত্রে বয়স্কদের দেহেও অ্যান্টিবডি তৈরি হয়েছে৷ অ্যাস্ট্রাজেনেকার দাবি, সংবাদপত্রের রিপোর্ট ভুল। ডিডাব্লিউকে লিখিতভাবে সংস্থার মুখপাত্র জানিয়েছেন, যুক্তরাজ্যের ভ্যাকসিন কমিটি এবং জাতীয় মেডিসিন রেগুলেটার বয়স্কদের এই ভ্যাকসিন দেয়ার জন্য অনুমোদন দিয়েছে।

হ্যান্ডলসব্যাট নামে পরিচিত এক সংবাদমাধ্যম তাদের রিপোর্টে বলেছে, বয়স্কদের মধ্যে এই ভ্যাকসিন ৮ শতাংশ কার্যকর। অপর সংবাদমাধ্যম বিল্ডের রিপোর্ট জানাচ্ছে, তা ১০ শতাংশের কম কার্যকর। দুইটি গণমাধ্যমের রিপোর্টে বলা হয়েছে, জার্মান সরকারের পরিকল্পনা ছিল, যারা সেন্টারে আসতে পারবেন না, তাদের বাড়িতে গিয়ে এই ভ্যাকসিন দেয়া। কারণ, এই ভ্যাকসিন নিয়ে যাওয়া ও রাখা সহজ। ফাইজার-বায়োনটেকের মতো মাইনাস ৭০ ডিগ্রিতে রাখতে হয় না।

গত মাসে অ্যাস্ট্রাজেনেকা তাদের ভ্যাকসিন ইউরোপে চালুর অনুমোদন চেয়েছিল। জার্মানির স্বাস্থ্য মন্ত্রণালয়ের মুখপাত্র জানিয়েছেন, আগামী সপ্তাহে সম্ভবত এই বিষয়ে সিদ্ধান্ত জানাবে ইএমএ।