ভারতজুড়ে করোনা ভ্যাকসিন প্রদান শুরু হচ্ছে আগামী ১৬ জানুয়ারি থেকে। শনিবার (৯জানুয়ারি) দেশটির স্বাস্থ্যমন্ত্রণালয়ের পক্ষ থেকে এমন ঘোষণা দেওয়া হয়। প্রথমেই করোনার ভ্যাকসিন পাবেন চিকিৎসক এবং স্বাস্থ্য সেবার সঙ্গে যুক্ত কর্মীরা।

ভারতের গণমাধ্যম এনডিটিভি’র বরাতে জানা যায়, স্বাস্থ্যমন্ত্রণালয় এক বিবৃতিতে জানায়, প্রথম দফায় টিকা পাবেন ৩০ কোটি নাগরিক। শুরুতে টিকা দেওয়া হবে শুধুই স্বাস্থ্যকর্মী এবং সামনে সারির করোনা–যোদ্ধাদের। সরকারের এই টিকাকরণ প্রকল্পের আওতায় টিকা দেওয়া হবে পঞ্চাশোর্ধ ব্যক্তিদের। এছাড়াও যাঁদের কো–মর্বিডিটি র‌য়েছে অর্থাৎ ঝুঁকিপূর্ণদেরও সরকারি প্রকল্পের আওতাতেই ২৭ কোটি মানুষকে করোনা ভ্যাকসিন দেওয়া হবে বলেই জানানো হয়েছে।
শনিবারই করোনা ভ্যাকসিন প্রয়োগ সংক্রান্ত আলোচনার জন্য উচ্চপর্যায়ের একটি বৈঠকে বসেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। প্রতিটি রাজ্য এবং কেন্দ্র শাসিত অঞ্চল ভ্যাকসিন গ্রহণের জন্য জন্য কতটুকু প্রস্তুত, সে সম্পর্কে বিস্তারিত খবর নেন মোদি। বৈঠকে উপস্থিত ছিলেন মন্ত্রিসভার সচিব, মুখ্যসচিব, স্বাস্থ্য সচিব এব অন্যান্য সিনিয়র সদস্যবৃন্দ। সবদিক চিন্তাভাবইনা করেই আগামী ১৬ জানুয়ারি ভ্যাকসিন দেওয়ার প্রক্রিয়া শুরুর সিদ্ধান্ত নেওয়া হয় বলে জানা যায়।