যুবকের বিরদ্ধে ইসলাম অবমাননার অভিযোগ

এম. পলাশ শরীফ, মোড়েলগঞ্জ ঃ উপজেলার নিশানবাড়িয়া ইউনিয়নের আমরবুনিয়া এলাকায় ভারত ফেরত এক যুবক কর্তৃক ইসলাম ধর্ম ও মহানবী হযরত মুহাম্মদ (সা.)-কে নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে বেশ কয়েকটি অশ্লীল, কুরুচিপূর্ণ স্ট্যাটাস দিয়ে ইসলাম অবমাননা ও ধর্মীয় অনুভুতিতে আঘাতের ঘটনায় ফুঁসে ওঠে এলাকার জনগণ। শাস্তির দাবিতে বিক্ষোভ মিছিল ও বাড়িঘরে হামলা ভাঙচুর করেছে বিক্ষুব্ধ এলাকাবাসী।
এ ঘটনাকে কেন্দ্র করে এলাকায় সাম্প্রদায়িক উত্তেজনা সৃষ্টি হওয়ায় ফেসবুকে স্ট্যাটাসদাতা কৌশিক বিশ্বাস (২৩) নামের ওই যুবককে আটক করে পুলিশ। ঘটনাটি ঘটেছে সোমবার রাত সাড়ে ৯টার দিকে উক্ত গ্রামে। ফেসবুকে অশ্লীল পোষ্টদাতা আটক কৌশিক ওই গ্রামের রমনি বিশ^াসের ছেলে। এ ঘটনায় পৃথক দু’টি মামলা দায়ের হয়েছে।
পুলিশ ও এলাকাবাসী জানায়, দীর্ঘদিন ভারতে বসবাসকারী কৌশিক বিশ^াস সম্প্রতি নিজ বাড়িতে ফিরে এবং তিনি ‘জেহাদি তোষণকারী’ নামক ফেসবুক আইডি থেকে ইসলাম ধর্ম ও মহানবী হজরত মুহাম্মদ (সা.) এবং তাঁর পরিবার নিয়ে কটুক্তি করে অশ্লীল ও কুরুচিপূর্ণ স্ট্যাটাস দেন। ঘটনাটি জানাজানি হলে ফুঁসে ওঠে স্থানীয় মুসল্লীরা। ধর্মীয় অনুভূতিতে আঘাতদানকারী কৌশিকের শাস্তির দাবিতে সোমবার রাত সাড়ে ৯টার দিকে বিক্ষোভ মিছিল করে এলাকার জনগণ। এক পর্যায়ে মিছিলের একটি অংশ উত্তেজিত হয়ে কৌশিকের বাড়িতে হামলা চালিয়ে বসতঘর ভাঙচুর করে এবং একটি খড়ের গাদায় আগুন ধরিয়ে দেয়।
ঘটনার খবর পেয়ে মোড়েলগঞ্জ ও মোংলা থানার ওসিদ্বয়ের নেতৃত্বে বিপুল সংখ্যক পুলিশ ঘটনাস্থলে পৌঁছে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে। ওই ঘটনার পর এলাকায় পুলিশ মোতায়েন করা হয়। রাত ১০টার দিকে পুলিশ ঘটনাস্থল থেকে ওই যুবককে আটক করে। বর্তমানে পরিস্থিতি পুলিশের নিয়ন্ত্রণে রয়েছে।
এদিকে, রাতেই ঘটনাস্থল পরিদর্শন করেছেন বাগেরহাটের পুলিশ সুপার কে এম আরিফুল হক ও মোড়েলগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার মো: জাহাঙ্গীর আলম, অতিরিক্ত পুলিশ সুপার মো. আসরাফুল ইসলাম, মংলা থানার অফিসার ইনচার্জ মোহাম্মদ মনিরুল ইসলাম, মোড়েলগঞ্জ থানার অফিসার ইনচার্জ মো. সাইদুর রহমান।
এছাড়া গতকাল মঙ্গলবার ঘটনাস্থল পরিদর্শন করেছেন বাগেরহাট-৪ আসনের সংসদ সদস্য অ্যাড. আমিরুল আলম মিলন, উপজেলা চেয়ারম্যান এ্যাড. শাহ-ই আলম বাচ্চু, উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এম এমমাদুল হক, পৌর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক হারুন অর রশীদ, জেলা পরিষদের সদস্য অধ্যাপিকা আফরোজা আক্তার লিনা, ভাইস চেয়ারম্যান মোজাম্মেল হক মোজাম, যুবলীগ নেতা এ্যাড. তাজিনুর রহমান পলাশ প্রমুখ। পাশাপাশি র‌্যাবসহ আইন-শৃংখলা বাহিনীর বিভিন্ন বিভাগও ঘটনাস্থল পরিদর্শন করে পরিস্থিতি পর্যবেক্ষণ করে।
এ ঘটনায় ফেসবুকে স্ট্যাটাসদাতা আটক কৌশিক বিশ^াসকে আসামি করে একটি মামলা দায়ের হয়েছে। অপরদিকে কৌশিকের বাড়িঘরে হামলা ও ভাঙচুরের ঘটনায় তার পরিবারের পক্ষ থেকেও একটি মামলা দায়ের হয়েছে এবং ওই মামলায় জিজ্ঞাসাবাদের জন্য ১২ জনকে আটক করা হয়েছে।
জেলা পুলিশ সুপার কে এম আরিফুল হক বলেন, ঘটনাটি অত্যন্ত দুঃখজনক। ঘটনার সাাথে জড়িতদের চিহ্নিত করে তদন্তপূর্বক আইনের আওতায় আনা হবে। উপজেলা নির্বাহী অফিসার মো. জাহাঙ্গীর আলম বলেন, যে ঘরটি ভাঙচুর হয়েছে প্রশাসনের পক্ষ থেকে তাকে একটি পাকা ঘর তৈরি করে দেয়া হবে। থানা অফিসার ইনচার্জ মো. সাইদুর রহমান জানান, জিজ্ঞাসাবাদের জন্য ১২ জনকে আটক করা হয়েছে।